৭ মিনিটের ব্যায়ামেই সুস্থতা

Author Topic: ৭ মিনিটের ব্যায়ামেই সুস্থতা  (Read 70 times)

Offline Mrs.Anjuara Khanom

  • Sr. Member
  • ****
  • Posts: 389
  • Test
    • View Profile
কর্মব্যস্ততার কারণে অনেকেই শরীরচর্চা করার সময় পান না। যা স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব ফেলতে পারে। শরীরচর্চার অভাবে শরীরে বাসা বাঁধতে পারে নানা রোগ। সেইসঙ্গে ওজন বেড়ে যাওয়ার ঝুঁকিও বাড়ে। তবে একেবারেই শরীরচর্চা করার সময় না পেলে, দুশ্চিন্তা করার কারণ নেই।

জানেন কি, সপ্তাহে মাত্র তিন দিন ৭ মিনিট করে ব্যায়াম করলেই শরীর থাকবে ফিট এবং দূরে থাকবে রোগব্যাধি। এই ৭ মিনিটের অভ্যাসেই আপনি সুস্থ থাকতে পারবেন- এমনই মত বিশেষজ্ঞদের। কম সময় হলেও কিছু ব্যায়াম আছে, যেগুলো করাও সহজ আবার সেগুলোতে বেশ ভালো ক্যালোরিও বার্ন হয়।

jagonews24

তবে খেয়াল রাখতে হবে শরীরচর্চার সময় শরীরের সব গুরুত্বপূর্ণ পেশিসমূহ যাতে ঠিকমতো কাজ করে। ঘরে ৭ মিনিটের এ ব্যায়ামগুলো করার অভ্যাস করলে আপনি সহজেই ফিট থাকতে পারবেন। ঘণ্টার পর ঘণ্টা জিমে গিয়ে শরীরচর্চা করলেও অনেক সময় ওজন কমানো যায় না।

তবে ৭ মিনিটে কয়েকটি ব্যায়ামের মাধ্যমেই আপনি ওজন কমাতেও পারবেন আবার সুস্থও থাকবেন। কম সময়ের এই শরীরচর্চায় শরীরের একটি পেশিসমূহকে ব্যবহার করার সময়, অন্য গুরুত্বপূর্ণ পেশিসমূহটিকে বিশ্রাম দেওয়া সম্ভব।

jagonews24

তবে প্রতিদিন নয়, এক দিন পরপর এই ব্যায়ামগুলো করুন। টানা দুই সপ্তাহ নিয়ম মেনে ৭ মিনিট করে শরীরচর্চা করলেই ফলাফল পাবেন। যেহেতু এগুলো হাই ইন্টেনসিটি ওয়র্কআউট; তাই শারীরিক কোনো সমস্যা থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। কোনো ব্যায়ামই ৩০ সেকেন্ডের বেশি করবেন না।

jagonews24

৭ মিনিটে কী কী ব্যায়াম করবেন?

জাম্পিং জ্যাক, ওয়াল সিট, পুশ-আপ, ক্রাঞ্চ, স্টেপ-আপ, স্কোয়াট, ট্রাইসেপ ডিপস, প্লাঙ্ক, হাই নিজ, লাঞ্জ, পুশ আপ উইথ রোটেশন, সাইড প্লাঙ্ক এই ১২টি ব্যায়াম পর্যায়ক্রমে করতে পারেন।

jagonews24

জাম্পিং জ্যাক করলে পুরো শরীরেরই ব্যায়াম হয়। ওয়াল সিট, স্টেপ আপ, স্কোয়াট ও লাঞ্জ করলে কোয়াডস, হ্যামস্ট্রিং ও গ্লুটসের পেশি উপকৃত হয়। পুশ-আপের ফলে কাঁধ, বুক ও ট্রাইসেপস ভাল থাকে।

jagonews24

ক্রাঞ্চ ও ট্রাইসেপ ডিপস করলে অ্যাবসের উপকার হয়। গ্লুট, হাত ও অ্যাবস ভালো থাকে প্লাঙ্ক করলে। হাইনিজের ফলে পায়ের ভালো ব্যায়াম হয়। পুশ-আপ উইথ রোটেশন এই ব্যায়ামটির বুক, কাঁধ, ট্রাইসেপ ও গ্লুটস ভাল রাখে।

jagonews24

ব্যায়াম করার সময় একটি টাইমার বা স্টপওয়াচ সঙ্গে রাখুন। প্রতিটি ব্যায়াম ৩০ সেকেন্ড করতে হবে। হাতে সময় থাকলে বাড়াতে পারেন। খুব তাড়াহুড়ো করে কখনও ব্যায়াম করবেন না। এতে শরীরের যেকোনো স্থানে টান লাগতে পারে। প্রত্যেকটি ব্যায়ামের মধ্যেই অন্তত ৫ সেকেন্ড বিরতি নিন।

সূত্র: ওয়েব এমডি
Mrs, Anjuara Khanom
Assistant Officer, Information Desk
Daffodil International University
Main Campus
9138234-5