আল্লাহর বেলায়াত ও প্রেম অর্জন

Author Topic: আল্লাহর বেলায়াত ও প্রেম অর্জন  (Read 83 times)

Offline ashraful.diss

  • Jr. Member
  • **
  • Posts: 69
  • 'শীঘ্রই রব তোমাকে এত দিবেন যে তুমি খুশি হয়ে যাবে'
    • View Profile
আল্লাহর বেলায়াত ও প্রেম অর্জন

আল্লাহর বেলায়াত ও প্রেম অর্জন শুধু সহজতম-ই নয়; উপরন্তু তা মানব জীবনের সবচেয়ে বড় অর্জন। জীবনের সকল লক্ষ্যেই ব্যর্থতার সম্ভাবনা প্রচুর, কিন্তু মহান আল্লাহর বেলায়াত অর্জনের লক্ষ্যে ব্যর্থতার কোনোই সম্ভাবনা নেই। মুমিন সাধ্যানুসারে ইখলাস ও সুন্নাতের মধ্যে যা-ই করবেন তাতেই তিনি পরিপূর্ণ ফল ও সাওয়াব লাভ করবেন। মুমিন চেষ্টা করে ব্যর্থ হলেও মহান আল্লাহ পূর্ণ সাওয়াব ও নৈকট্য প্রদান করেন।
 
আল্লাহ বলেন: “জেনে রাখ! নিশ্চয় আল্লাহর ওলীগণের কোনো ভয় নেই এবং তাঁরা চিন্তাগ্রস্তও হবে না- যারা ঈমান এনেছে এবং যারা তাকওয়া অবলম্বন করে।”  সূরা ইউনূস: ৬২-৬৩।
 
এভাবে আল্লাহ বললেন, আল্লাহর ওলী হওয়ার মাধ্যমে মানুষ দুনিয়া ও আখিরাতের ভয় ও দুঃশ্চিন্তা থেকে মুক্ত হয়। আর ঈমান ও তাকওয়ার মাধ্যমে এ বেলায়াত অর্জন করতে হয়। ঈমান অর্থ তাওহীদ ও রিসালাতের প্রতি বিশুদ্ধ,শিরক, কুফর ও বিদআত-মুক্ত বিশ্বাস। তাকওয়া” শব্দের অর্থ আত্মরক্ষা করা। যে কর্ম বা চিন্তা করলে মহান আল্লাহ অসন্তুষ্ট হন সে কর্ম বা চিন্তা বর্জনের নাম তাকওয়া। মূলত ফরয পালন এবং হারাম ও পাপ বর্জনকে তাকওয়া বলা হয়। এখানে আমরা দেখছি যে, দুটি গুণের মধ্যে ওলীর পরিচয় সীমাবদ্ধ। ঈমান ও তাকওয়া। এ দু’টি গুণ যার মধ্যে যত বেশি ও যত পরিপূর্ণ হবে তিনি বেলায়াতের পথে তত বেশি অগ্রসর ও আল্লাহর তত বেশি ওলী বা প্রিয় বলে বিবেচিত হবেন। আমিন! 

Mufti. Mohammad Ashraful Islam
Ethics Education Teacher, DISS
Khatib, Central Mosque, Daffodil Smart City
Ashuli , Savar, Dhaka