কেলেঙ্কারির মধ্যেও ৯০০ কোটি ডলার মুনাফা করেছে ফেসবুক

Author Topic: কেলেঙ্কারির মধ্যেও ৯০০ কোটি ডলার মুনাফা করেছে ফেসবুক  (Read 131 times)

Offline Md. Sazzadur Ahamed

  • Hero Member
  • *****
  • Posts: 586
  • Test
    • View Profile
সময়টা মোটেও ভালো যাচ্ছিল না সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের। একের পর এক নেতিবাচক ঘটনা, এরপর সাম্প্রতিক নথি ফাঁসের ঘটনা যেন কফিনে শেষ পেরেক ঠুকে দিয়েছে ফেসবুকের। এত কিছুর পরও ফেসবুকের আয় কিন্তু কমেনি, বরং আগের তুলনায় বেড়েছে অনেক। বছরের তৃতীয় কোয়ার্টারে ৯ বিলিয়ন মার্কিন ডলার মুনাফা অর্জন করেছে।   

বিবিসির প্রতিবেদনে বলা হয়, গত বছরের এই সময়ে ফেসবুকের মুনাফার পরিমাণ ছিল ৭ দশমিক ৮ বিলিয়ন ডলার।

বিজ্ঞাপন
বিবিসি বলছে, এটি অ্যাপলের আইওএস১৪ অপারেটিং সিস্টেমে একটি নতুন গোপনীয়তা আপডেটের দ্বারা প্রভাবিত হয়েছিল। অ্যাপলের এমন পদক্ষেপের কারণে ফেসবুকের পক্ষে ব্র্যান্ডগুলোর জন্য নির্দিষ্ট ক্রেতাশ্রেণি লক্ষ্য করে বিজ্ঞাপন প্রচার কঠিন হয়ে পড়েছিল।

ফেসবুকের সাবেক এক কর্মীর সাম্প্রতিক অভিযোগের মধ্যেই এমন খবর এসেছে। এক সাক্ষাৎকারে ফেসবুকের সাবেক কর্মী ফ্রান্সেস হাউগেন ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, মুনাফা করার ক্ষেত্রে ফেসবুক এর ব্যবহারকারীর নিরাপত্তার বিষয়টি মোটেও ভাবে না।

বেশ কিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ফাঁস হওয়া নথিগুলোতে দেখা যায়, ফেসবুক যুক্তরাষ্ট্রের বাইরে ঘৃণামূলক বক্তব্য এবং যৌনাচারের প্রচার করে, এমন বিষয়বস্তু নিয়মিতভাবে নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়েছে।

গত সোমবার ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এক ভিডিও কনফারেন্সে ফেসবুকের বিনিয়োগকারীদের বলেন, ‘যা দেখছি তা হলো, আমাদের প্রতিষ্ঠানের একটি মিথ্যা চিত্র প্রকাশে ফাঁস হওয়া নথিগুলো ব্যবহারের চেষ্টা করেছে একটি চক্র।’

গত সেপ্টেম্বর পর্যন্ত ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৬ শতাংশ বেড়ে ২ দশমিক ৯১ বিলিয়নে দাঁড়িয়েছে।

ফেসবুক বলেছে, অ্যাপলের গোপনীয়তার আপডেটটি বছরের শেষ প্রান্তিকে ডিজিটাল ব্যবসায় প্রভাব ফেলবে। তবে সময়ের পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্য করার আশা করছে ফেসবুক।
Md. Sazzadur Ahamed
Senior Lecturer
​B.Sc. Program Coordinator (CSE)
Dept. of Computer Science and Engineering
Daffodil International University
102, Shukrabad, Dhanmondi, Dhaka-1207