বিজ্ঞাপনে ‘সবচেয়ে নির্ভরযোগ্য’ ফাইভ–জি দাবি করেছিল, এরপর খেল মামলা

Author Topic: বিজ্ঞাপনে ‘সবচেয়ে নির্ভরযোগ্য’ ফাইভ–জি দাবি করেছিল, এরপর খেল মামলা  (Read 281 times)

Offline Mst. Eshita Khatun

  • Full Member
  • ***
  • Posts: 149
    • View Profile
বিজ্ঞাপনে ‘সবচেয়ে নির্ভরযোগ্য’ ফাইভ–জি নেটওয়ার্ক সেবাদাতা হিসেবে দাবি করেছিল টি-মোবাইল
বিজ্ঞাপনে ‘সবচেয়ে নির্ভরযোগ্য’ ফাইভ–জি নেটওয়ার্ক সেবাদাতা হিসেবে দাবি করেছিল টি-মোবাইলপিক্সাবে
বিজ্ঞাপনে নিজেদের ‘সবচেয়ে নির্ভরযোগ্য’ ফাইভ–জি নেটওয়ার্ক সেবাদাতা হিসেবে দাবি করেছিল মার্কিন মুঠোফোন অপারেটর টি-মোবাইল। এরপর অভিযোগ দিয়ে বসে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটি। সে অভিযোগের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের বেটার বিজনেস ব্যুরোর ন্যাশনাল অ্যাডভারটাইজিং ডিভিশন (এনএডি) রায় দিয়েছে, তৃতীয় পক্ষের পরীক্ষা-নিরীক্ষার ফলের ওপর নির্ভর করে ‘সবচেয়ে নির্ভরযোগ্য’ ফাইভ–জি নেটওয়ার্ক সেবাদাতা হিসেবে প্রচারণা চালানো যাবে না।

টেকরাডারের প্রতিবেদনে বলা হয়েছে, টিভি এবং অনলাইনে টি-মোবাইলের দুটি বিজ্ঞাপন প্রচারের পর অভিযোগ জানায় এটিঅ্যান্ডটি। এরপর এল এনএডির রায়। এদিকে টি-মোবাইল বলেছে, তারা এনএডির সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
যুক্তরাষ্ট্রব্যাপী টি-মোবাইলের ৭০ হাজারের বেশি ফাইভ–জি গ্রাহকের ৪ কোটি ৩০ লাখ তথ্যের নমুনা ঘেঁটে প্রতিবেদনটি পেশ করে উমলাউট নামের অ্যাকসেঞ্চার মালিকানাধীন প্রতিষ্ঠান। সে প্রতিবেদন প্রকাশের পর টি-মোবাইলের প্রযুক্তিবিষয়ক প্রেসিডেন্ট নেভিল রে গত জুলাইয়ে এক বিবৃতিতে বলেছিলেন, ‘অন্য যেকোনো প্রতিষ্ঠানের চেয়ে দেশের সর্বাধিক এলাকায় দ্রুত এবং নির্ভরযোগ্য ফাইভ–জি সংযোগের জন্য টি-মোবাইলের ওপর নির্ভর করতে পারেন ব্যক্তি এবং প্রাতিষ্ঠানিক গ্রাহকেরা। উমলাউটের প্রতিবেদন তারই সর্বশেষ প্রমাণ। অন্যান্য নেটওয়ার্কও এগিয়ে যাচ্ছে, তবে দেশজুড়ে গ্রাহকদের চমৎকার অভিজ্ঞতা দিতে আমরা ফাইভ–জি কভারেজ ও সক্ষমতা বাড়িয়েই চলেছি।’

ফাইভ–জি নেটওয়ার্কের নির্ভরযোগ্যতা পরিমাপের জন্য টি-মোবাইলের নেটওয়ার্কের তিনটি দিক পরীক্ষা করে দেখে উমলাউট-ফাইভ–জি কভারেজ, গ্রাহকসংখ্যা এবং ডাউনলোডের গতি।

টি-মোবাইলের লোগো
টি-মোবাইলের লোগোরয়টার্স
বিজ্ঞাপন

টি-মোবাইলের যুক্তি দেখিয়েছিল, অনেক গ্রাহক ফোর–জি থেকে ফাইভ–জি, আবার ফাইভ–জি থেকে ফোর–জি নেটওয়ার্কে পরিবর্তন করে থাকে এবং উমলাউটের পরীক্ষায় কত গ্রাহক ফোর–জি থেকে ফাইভ–জি ব্যবহার শুরু করেছেন, তা দেখা হয়েছে। তবে এনএডি বলছে, ফাইভ–জি সম্পর্কে কোনো দাবি করতে হলে তা অবশ্যই কেবল ফাইভ–জি গ্রাহকের তথ্য নিয়ে করতে হবে। তা ছাড়া কেবল গতি আর কভারেজের ওপর নির্ভর করে নির্ভরযোগ্যতার দাবি করা যায় না।

এনএডির সিদ্ধান্তে হতাশ হয়েছে বলে জানিয়েছে টি-মোবাইল। সে সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করবে বলেও জানিয়েছে। উমলাউটের স্বাধীন পর্যবেক্ষণে ফলাফলের ওপর নির্ভর করে বিজ্ঞাপন প্রচার করতে পারা উচিত বলেও যুক্তি দেখিয়েছে তারা।
Mst. Eshita Khatun
Lecturer
Dept. of Computer Science & Engineering
Daffodil International University
102, Sukrabad, Mirpur Rd, Dhanmondi, Dhaka 1207, Bangladesh
eshita.cse@diu.edu.bd