কোরবানীর মাহাত্ম্য

Author Topic: কোরবানীর মাহাত্ম্য  (Read 190 times)

Offline ashraful.diss

  • Full Member
  • ***
  • Posts: 141
  • 'শীঘ্রই রব তোমাকে এত দিবেন যে তুমি খুশি হয়ে যাবে'
    • View Profile
কোরবানীর মাহাত্ম্য
« on: July 10, 2022, 12:47:26 PM »

কোরবানীর মাহাত্ম্য

تَقَبَّلَ اللهُ مِنَّا وَ مِنْكُمْ

তাকাব্বালাললাহু মিন্না ওয়া মিনকুম।


আজকের এই দিনে কেউ হাসে কেউ কাঁদে। কেউ আনন্দিত। কেউবা বিমর্ষ। আপনারা এই দিনের মহত্ব সম্পর্কে জানেন তো? আজকের এই দিনে এমন একটি বিশেষ মূহুর্ত রয়েছে যে মুহূর্তে মহান আল্লাহ্ রাব্বুল আলামীন বান্দার সমস্ত ভাল এবং মন্দ, আমলগুলো কবুল করেন। যার পরিনাম ভাল কাজের হলে তার পুরস্কার  আল্লাহ্পাক তা দশগুন থেকে সাতশতগুন বৃদ্ধি করে দেবেন। যা আপনি কল্পনাও করেন নি। আর মন্দ হলে সেটার পরিনাম  আপনার জন্য অপরিনামদর্শী মন্দ বয়ে আনবে যা আপনি দুনিয়াতেই অবলোকন করবেন, এবং আলম ই বারযাখ থেকে জাহান্নাম পর্যন্ত যার কোন শেষ নেই। যা অনন্ত। (বুখারী ও মুসলিম শরীফের হাদীস)
 
মনের পশুত্ব কোরবানী দেওয়ার নামই প্রকৃতপক্ষে কোরবানী। কোরবানী শব্দের অর্থ হলো ত্যাগ করা। কোরবানী বা ত্যাগ তিন প্রকার। ১. জানের কোরবানী ২. মালের কোরবানী। ৩. মনের কোরবানী। তিন নাম্বারটাই আল্লাহর কাছে সবচেয়ে বেশি পছন্দনীয়। মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেছেন:

لَنۡ يَّنَالَ اللّٰهَ لُحُـوۡمُهَا وَلَا دِمَآؤُهَا وَلٰـكِنۡ يَّنَالُهُ التَّقۡوٰى مِنۡكُمۡ​ؕ كَذٰلِكَ سَخَّرَهَا لَـكُمۡ لِتُكَبِّرُوا اللّٰهَ عَلٰى مَا هَدٰٮكُمۡ​ؕ وَبَشِّرِ الۡمُحۡسِنِيۡنَ‏-


‘নিশ্চই আমার নিকট কোরবানির পশুর গোশত ও রক্ত কিছুই কবুল হয় না, তবে আমার নিকট পৌঁছে তোমাদের নিয়ত, এখলাস ও একমাত্র তাকওয়া। (সূরা হজ-৩৭)।

আপনার ছোট বড় সকল কোরবানী আল্লাহ্ কবুল করুন। আমীন।

পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা।

ঈদ মোবারক!
« Last Edit: July 10, 2022, 01:03:16 PM by ashraful.diss »
Mufti. Mohammad Ashraful Islam
Ethics Education Teacher, DISS
Khatib, Central Mosque, Daffodil Smart City
Ashuli , Savar, Dhaka