মেদ ঝরবে মসলা ভেজানো পানি পানেই !

Author Topic: মেদ ঝরবে মসলা ভেজানো পানি পানেই !  (Read 517 times)

Offline Mrs.Anjuara Khanom

  • Sr. Member
  • ****
  • Posts: 437
  • Test
    • View Profile
ওজন যতটা সহজে বেড়ে যায়, ঠিক ততটাই কঠিন তা কমানো। ওজন কমাতে তো কতজনই না কতকিছু করেন। তবে মূল বিষয় হলো ওজন কমাতে চাইলে অবশ্যই লাইফস্টাইল পরিবর্তন করতে হবে।

না হলে শত চেষ্টা করেও ওজন কমবে না। তাই ওজন কমাতে হলে সঠিক খ্যাদ্যাভ্যাস ও শরীরচর্চা দুটোই জরুরি।

তবে মসলার গুণেও যে ওজন কমানো যায়, তা কি জানেন! অবাক করা বিষয় হলেও সত্যিই যে, শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয় বরং ওজন কমাতেও ব্যবহার করতে পারেন মসলা। জেনে নিন তেমনই ৪ মসলার খোঁজ-

>> রান্নায় জিরা ব্যবহার না করলে কী চলে! বিশেষ করে মাছ-মাংস রান্না এই ছোট্ট মসলা ব্যবহৃত হয়। জানলে অবাক হবেন, জিরা ওজন ঝরানোর ক্ষেত্রে দুর্দান্ত কাজ করে। এজন্য এক গ্লাস পানিতে ১ চা চামচ জিরা সারারাত ভিজিয়ে রেখে সকালে পান করুন। এই ডিটক্স ওয়াটারে ওজন ঝরবে দ্রুত।

>> স্থূলতার সমস্যায় ভাজা জোয়ান বেশ কার্যকরী ভূমিকা রাখে। প্রতিদিন রাতে এক গ্লাস পানিতে কিছুটা জোয়ান ভিজিয়ে রেখে পরদিন সকালে পান করুন। এতে বিপাক হার বাড়বে। আর তার সঙ্গেই কমবে ওজন।

>> মৌরির আছে নানা গুণ। এর মধ্যে অন্যতম হলো মৌরি ভেজানো পানি পান করলেও শরীরের মেদ কমে। সারারাত মৌরি পানিতে ভিজিয়ে রেখে সকালে খালি পেটে পান করুন।

এটি শরীরে ভিটামিন ও মিনারেলের শোষণের হার বাড়াতে সাহায্য করে। এই পানি হজমশক্তি বাড়ায়। হজমপ্রক্রিয়া ভালো হলে মেদও ঝরে দ্রুত।

>> বিভিন্ন পদ তৈরিতে ব্যবহৃত হয় দারুচিনি। ওজন ঝরাতেও কিন্তু আপনি নিশ্চিন্তে দারুচিনির উপর ভরসা রাখতে পারেন। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে।

এই মসলার গুঁড়া প্রতিদিন সকালে এক গ্লাস পানিতে মিশিয়ে পান করুন। দারুচিনি শরীরের বিপাক হার বাড়ায়। ফলে ওজনও কমে দ্রুত।


Source:https://www.jagonews24.com/lifestyle/news/780454
Mrs, Anjuara Khanom
Assistant Officer, Information Desk
Daffodil International University
DSC Campus
02224441833/34