মৃত্যুপুরীতে একশো বছর

Author Topic: মৃত্যুপুরীতে একশো বছর  (Read 93 times)

Offline ashraful.diss

  • Full Member
  • ***
  • Posts: 138
  • 'শীঘ্রই রব তোমাকে এত দিবেন যে তুমি খুশি হয়ে যাবে'
    • View Profile

মৃত্যুপুরীতে একশো বছর

হাজার হাজার বছর আগের ঘটনা।

আল্লাহর এক প্রিয় বান্দা সফরে বের হলেন। সাথে কিছু খাবার ও পান করার জন্য মশকভর্তি পানি নিলেন। মশক হলো পানি বহনের চামড়ার ব্যাগ। সঙ্গে ছিল তার প্রিয় গাধাটি। গাধায় চড়ে তিনি বিভিন্ন এলাকা ঘুরে বেড়াচ্ছেন। ঘুরতে ঘুরতে একটি এলাকায় এসে থমকে দাঁড়ালেন।

এলাকাটি ধ্বংস হয়ে গিয়েছিল। বাড়িঘর, রাস্তা-ঘাট, দোকান-পাট সবকিছু ভেঙে চুরমার হয়ে পড়ে আছে। কোনো মানুষজন নেই। এখানে-ওখানে মৃত মানুষের হাড়গোড়, কঙ্কাল ছড়িয়ে -ছিটিয়ে পড়ে আছে। লোকটি অবাক হয়ে গেলেন। বললেন-’এই মৃত জনপদটিকে আল্লাহ তায়ালা কিভাবে আবার জীবিত করবেন?’

আল্লাহ তায়ালা তাঁর এই প্রিয় বান্দার কথা শুনলেন। তিনি লোকটিকে সাথে সাথে দেখাতে চাইলেন, আল্লাহ তায়ালা কীভাবে কোনো মৃতকে পুনরায় জীবিত করতে পারেন। তিনি তো সব মানুষকে একদিন জীবিত করেই হাশরের ময়দানে তুলবেন। তাই তিনি দুনিয়াতেই এর একটি নজির দেখাতে চাইলেন। আল্লাহ তায়ালার কাছে সবকিছুই সম্ভব।

আল্লাহ তায়ালা সাথে সাথেই লোকটিকে মৃত্যু দান করলেন। সাথের গাধাটিও মারা গেল। এভাবে অনেক দিন কেটে গেল। দিন গিয়ে মাস শেষ হলো। বছর শেষ হলো। বছরের পর বছর চলে গেল।

লোকটি তখনও মৃত পড়ে রইলেন। গাধাটিও তেমনি পড়ে রইল।

এভাবে একশো বছর চলে গেল। আলমে বারজাখে অর্থাৎ কবরের জগতে একশো বছর কেটে গেল। তোমরা যাকে মৃত্যুপুরী বলে থাকো।

এরপর লোকটিকে আল্লাহ তায়ালা আবার জীবিত করলেন। ব্যাপারটা খুব অদ্ভুত না? হ্যা, আল্লাহ তায়ালা সবকিছুই করতে পারেন। তিনি কতভাবে মানুষের জন্য তাঁর কুদরত দেখান! লোকটি জীবন পেয়ে উঠে বসল।

আল্লাহ তাকে জিজ্ঞেস করলেন-’ তুমি কতকাল এখানে আছো?’ লোকটি বলল-’এই তো একদিন বা তার চেয়ে কিছু কম সময়। আমি একটু বিশ্রাম নিয়েছিলাম মাত্র, ঘুম ভাঙল কেবল।’ আল্লাহ বললেন-’না না, তুমি তো একশো বছর এখানে অবস্থান করেছ।’ লোকটি হতবাক হয়ে গেল!

কী মহিমা! আল্লাহ তায়ালা লোকটির খাবার-দাবার একদম ঠিকঠিক আগের মতোই রেখে দিয়েছিলেন।

আল্লাহ বললেন-’ তোমার খাবার-দাবার, পানীয়, জিনিসপত্রগুলোর দিকে দেখ তো একটু, এগুলো সব ঠিক আগের মতোই আছে।’

এসব দেখে লোকটির বুঝতে কষ্ট হচ্ছিল যে, সে কি সত্যিই একশো বছর এখানে ছিল? তখন আল্লাহ বললেন-’দেখ তো তোমার গাধাটির দিকে।’ এবার লোকটি তার গাধাকে আর খুঁজে পেল না, তবে শুকনো কয়েকটি হাড় পড়ে থাকতে দেখল।

আল্লাহ তায়ালা বললেন- ‘ এবার দেখ তাহলে, কিভাবে আমি এই গাধাটির হাড়গুলো একটার সাথে অন্যটি জুড়ে দিই এবং তার ওপর গোশত ও চামড়া দিয়ে ঢেকে দিই।’
লোকটি অবাক হয়ে দেখতে লাগল, পড়ে থাকা হাড়গুলো ধীরে ধীরে এক হয়ে মিলে যাচ্ছে। তারপর গাধার গোশত লেগে যাচ্ছে, চামড়া লেগে যাচ্ছে। দেখতে দেখতে একটি সুন্দর গাধায় রুপ নিল। তার গাধা যেমনটি ছিল, ঠিক অবিকল সেই গাধাই উঠে এলো। গাধাটি এবার ডেকে উঠল।

আল্লাহ বললেন-’আমি তোমাকে মানবজাতির জন্য নিদর্শন বানাব। সাবাই তোমার এ ঘটনা থেকে শিক্ষা পাবে।’

লোকটি তাজ্জব বনে গিয়ে বলে উঠল-’ সুবহানাল্লাহ! আমি তো জানিই, আল্লাহ সবকিছু করতে পারেন, সব ধরনের ক্ষমতা রাখেন। নিশ্চয়ই আল্লাহ সর্বশক্তিমান।’

এ ঘটনাটি তোমরা পবিত্র কুরআনের সূরা বাকারার ২৫৯ নম্বর আয়াত পড়লে জানতে পারবে।

أَوْ كَالَّذِي مَرَّ عَلَىٰ قَرْيَةٍ وَهِيَ خَاوِيَةٌ عَلَىٰ عُرُوشِهَا قَالَ أَنَّىٰ يُحْيِي هَـٰذِهِ اللَّهُ بَعْدَ مَوْتِهَا ۖ فَأَمَاتَهُ اللَّهُ مِائَةَ عَامٍ ثُمَّ بَعَثَهُ ۖ قَالَ كَمْ لَبِثْتَ ۖ قَالَ لَبِثْتُ يَوْمًا أَوْ بَعْضَ يَوْمٍ ۖ قَالَ بَل لَّبِثْتَ مِائَةَ عَامٍ فَانظُرْ إِلَىٰ طَعَامِكَ وَشَرَابِكَ لَمْ يَتَسَنَّهْ ۖ وَانظُرْ إِلَىٰ حِمَارِكَ وَلِنَجْعَلَكَ آيَةً لِّلنَّاسِ ۖ وَانظُرْ إِلَى الْعِظَامِ كَيْفَ نُنشِزُهَا ثُمَّ نَكْسُوهَا لَحْمًا ۚ فَلَمَّا تَبَيَّنَ لَهُ قَالَ أَعْلَمُ أَنَّ اللَّهَ عَلَىٰ كُلِّ شَيْءٍ قَدِيرٌ

অর্থঃ তুমি কি সে লোককে দেখনি যে এমন এক জনপদ দিয়ে যাচ্ছিল যার বাড়ীঘরগুলো ভেঙ্গে ছাদের উপর পড়ে ছিল? বলল, কেমন করে আল্লাহ মরনের পর একে জীবিত করবেন? অতঃপর আল্লাহ তাকে মৃত অবস্থায় রাখলেন একশ বছর। তারপর তাকে উঠালেন। বললেন, কত কাল এভাবে ছিলে? বলল আমি ছিলাম, একদিন কিংবা একদিনের কিছু কম সময়। বললেন, তা নয়; বরং তুমি তো একশ বছর ছিলে। এবার চেয়ে দেখ নিজের খাবার ও পানীয়ের দিকে-সেগুলো পচে যায় নি এবং দেখ নিজের গাধাটির দিকে। আর আমি তোমাকে মানুষের জন্য দৃষ্টান্ত বানাতে চেয়েছি। আর হাড়গুলোর দিকে চেয়ে দেখ যে, আমি এগুলোকে কেমন করে জুড়ে দেই এবং সেগুলোর উপর মাংসের আবরণ পরিয়ে দেই। অতঃপর যখন তার উপর এ অবস্থা প্রকাশিত হল, তখন বলে উঠল-আমি জানি, নিঃসন্দেহে আল্লাহ সর্ব বিষয়ে ক্ষমতাশীল। (সূরা বাকারার ২৫৯ নম্বর আয়াত)

Mufti. Mohammad Ashraful Islam
Ethics Education Teacher, DISS
Khatib, Central Mosque, Daffodil Smart City
Ashuli , Savar, Dhaka