ফজরে নিয়মিত হওয়ার জন্য একটা 'চ্যালেঞ্জ’

Author Topic: ফজরে নিয়মিত হওয়ার জন্য একটা 'চ্যালেঞ্জ’  (Read 165 times)

Offline Kakuly Akter

  • Sr. Member
  • ****
  • Posts: 348
  • Test
    • View Profile
ফজরে নিয়মিত হওয়ার জন্য একটা 'চ্যালেঞ্জ’

ফজরে নিয়মিত হওয়ার জন্য একটা 'চ্যালেঞ্জ’ নেওয়া যেতে পারে। ত্রিশ দিনের চ্যালেঞ্জ। এই ত্রিশ দিনে তিন রকম ফলাফল পাওয়া যেতে পারে।
১ম দশ দিন : এই দশ দিনে একপ্রকার 'জোর' করেই ফজরে জেগে উঠুন। যেভাবেই হােক জেগে উঠুন। হােক অ্যালার্ম দিয়ে। হােক অন্যকে বলে রেখে। লক্ষ্য একটাই—ফজর সালাত আপনি পড়বেনই।

মাঝের দশ দিন : প্রথম দশ দিন টানা জামাআতে ফজর আদায় করতে পারলে, মাঝের দশ দিনে আপনি এমনিতেই ফজরে জাগতে পারবেন। কারণ, আপনি একটি রুটিনের মধ্যে চলে এসেছেন ইতােমধ্যে। এই দশ দিন ফজরে জাগার জন্য আপনাকে খুব বেশি বেগ পেতে হবে না। দেখা যাবে, ফজরে জাগার জন্য আপনি রাতে আগে আগে ঘুমােতে চলে যাচ্ছেন। ঘুমের পূর্বের দুআগুলাে পাঠ করছেন। 'ফজরে জাগবেন মর্মে’ নিয়ত নিয়ে ঘুমােতে যাচ্ছেন যার ফলে ফজরে জাগা এখন আপনার জন্য অধিকতর সহজ।

শেষের দশ দিন : এই দশ দিনে আপনি অন্য রকম একটা অভিজ্ঞতার মুখােমুখি হবেন। ফজরের জন্য আপনি তাে এখন জাগবেনই, অধিকন্তু, আপনি এখন ফজরের ওয়াক্তের ২০ থেকে ২৫ মিনিট আগে উঠে যেতে পারবেন। এই সময়গুলােতে আপনি তাহাজ্জুদ সালাত পড়বেন। জায়নামাজে আল্লাহর কাছে সঁপে দেবেন নিজেকে। এই দশ দিনে এক অন্য মানুষে পরিণত হবেন আপনি। ফজরে নিয়মিত হয়ে যেতে পেরে এখন তাহাজ্জুদের জন্য আপনার মন ব্যকুল হয়ে থাকবে। আপনার মনে হবে, ‘ফজরের বিশ মিনিট আগে জেগে যদি তাহাজ্জুদটা পড়া যায়, অন্তত দুই রাকআত, তা-ই বা কম কীসে? জাগবই যখন, আরেকটু আগেই না হয় জাগলাম।'
এই ‘৩০ দিনের চ্যালেঞ্জটা' একবার নিয়ে দেখুন। আমি বিশ্বাস করি, আপনার জীবনকে পরিবর্তন করে দিতে এই পদ্ধতি কার্যকরী ভূমিকা রাখবে, ইন শা আল্লাহ।

Source: https://www.facebook.com/zakirnaikinbangla
Kakuly Akter
Assistant Administrative Officer,
Daffodil Family, Corporate Office.