আল্লাহ এক ও অদ্বিতীয়
আল্লাহ এক ও অদ্বিতীয় এবং তিনি ব্যতীত কোনো ইলাহ নেই
কিন্তু এই ‘এক’ শব্দটি কি আমাদের মাঝে প্রচলিত ‘একটি, একজন’ ইত্যাদির অর্থের মত অর্থ দেয়? নাহ, কখনোই না!
একটি উদাহরণ দিয়ে বিষয়টি পরিষ্কার করি ; ধরে নিন আমি আপনাকে পাশে থাকা টেবিলটির দিকে ইশারা করে বললাম, “ওখানে একটি কলম আছে।” এই ‘একটি’ শব্দ দ্বারা কি এখানে কলমটির বিশুদ্ধ স্বকীয়তা বোঝায়? নাহ, বোঝায় না। কারণ এখানে ‘একটি’ শব্দটি শুধু সংখ্যায় গণনার ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে অর্থাৎ কলমটি এখানে একটিমাত্র থাকলেও পুরো পৃথিবী জুড়ে অসংখ্য কলম রয়েছে।
আবার মনে করুন আমি অনেকগুলো কলমের মধ্য থেকে একটি কলম বেছে নিয়ে আপনাকে বললাম, “এই একটি কলমই সবথেকে সুন্দর।” অর্থাৎ এখানে ‘একটি’ দ্বারা কলমটির অন্যান্য কলম হতে আলাদা হওয়ার বৈশিষ্ট্য প্রকাশ করা হয়েছে। কিন্তু তাতেও এর বিশুদ্ধ স্বকীয়তা প্রমাণিত হচ্ছে না। কারণ এমন সুন্দর কলম পুরো বিশ্বে আর না থাকলেও চাইলেই কিন্তু আপনি এমন বানিয়ে নিতে পারেন।
এখানে দু’টি বিষয় - প্রথমটি হলো, কলম একটি এবং দ্বিতীয়টি হলো, কলমটি একমাত্র সুন্দর। প্রথমটি সংখ্যায় এক ও দ্বিতীয়টি বৈশিষ্ট্যে এক। কিন্তু দুটি বিষয়ের কোনোটিই কলমটিকে প্রকৃতভাবে ‘এক’ প্রমাণ করতে পারছে না। আবার শুধু জিনিসের ক্ষেত্রেই নয়, মানুষ বা অন্যান্য প্রাণির ক্ষেত্রেও কিন্ত বিষয়টি একই দাঁড়াচ্ছে। অর্থাৎ আমাদের প্রচলিত ‘একটি, একজন’ কোনো শব্দই বিশুদ্ধ একত্ববাদের অর্থ দিতে পারছে না।
তাহলে কি রব্বে কারীমের সৃষ্টির সব একত্ববাদেই এমন অবিশুদ্ধতা রয়েছে? হ্যাঁ, অবশ্যই। কারণ বিশুদ্ধ স্বকীয়তা বা একত্ববাদ কেবলমাত্র আমাদের সৃষ্টিকর্তার বৈশিষ্ট্য। তাঁর কোনো সৃষ্টিই তাঁর এই বৈশিষ্ট্যের অধিকারী হতে পারে না। আল্লাহ এক ও অদ্বিতীয়। এই ‘এক’ হচ্ছে প্রকৃত একত্ববাদ। তিনি সংখ্যায়ও যেমন এক, বৈশিষ্ট্য ও গুণাবলির দিক থেকেও এক। তাঁর মত দ্বিতীয় কেউ নেই। কেউ তাঁর সাথে সংখ্যায় কাওকে শরীক করতে পারবে না, তাঁর মত বৈশিষ্ট্য কারো মধ্যে খুঁজে পাবে না বা সৃষ্টি করতে পারবে না, কখনোই না!
Source: https://www.facebook.com/groups/porokalerjotochinta02/permalink/445554717746835/