আপনার ওয়াই-ফাই অন্য কেউ ব্যবহার করছে কি

Author Topic: আপনার ওয়াই-ফাই অন্য কেউ ব্যবহার করছে কি  (Read 179 times)

Offline nadim.pr

  • Newbie
  • *
  • Posts: 7
  • Test
    • View Profile
তারহীন ওয়াই-ফাই নেটওয়ার্কের গতি কমে যাওয়ার অন্যতম কারণ হতে পারে অন্য কেউ যদি আপনার ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করে। শুধু এ কারণেই ওয়াই-ফাইয়ের গতি কমে যায়, বিষয়টি এমন নয়। তবে গতি কমে যাওয়ার এটি অন্যতম কারণ। হতে পারে কেউ আপনার ওয়াই-ফাই নেটওয়ার্কের পাসওয়ার্ড জেনে বা চুরি করে লুকিয়ে ইন্টারনেট ব্যবহার করছে। আবার আপনার প্রতিবেশী কিংবা পার্শ্ববর্তী এলাকার কেউ আপনার ওয়াই-ফাই নেটওয়ার্কে যন্ত্র সংযুক্ত করে দীর্ঘদিন থেকে ইন্টারনেট ব্যবহার করছেন। এসব কারণে আপনি আপনার ওয়াই-ফাইয়ে কাঙ্ক্ষিত গতি পাবেন না। আপনার ওয়াই-ফাই নেটওয়ার্কে কোন কোন যন্ত্র যুক্ত রয়েছে, তা আপনি দেখে নিতে পারেন। আর অপরিচিত যন্ত্রগুলো বিচ্ছিন্নও করে দিতে পারবেন।

ওয়াই-ফাই নেটওয়ার্ক সুরক্ষিত রাখতে জরুরি হলো শক্তিশালী পাসওয়ার্ড দেওয়া। এতে আপনাকে না জানিয়ে অন্য কেউ আপনার ওয়াই-ফাই সংযোগ ব্যবহার করতে পারবে না। পাসওয়ার্ড হ্যাক করে অন্য কেউ ওয়াই-ফাই ব্যবহার করলে ম্যালওয়ার ছড়াতে পারে। ইন্টারনেটের গতি ঠিক থাকলেও নির্দিষ্ট সময় পরপর ওয়াই-ফাই নেটওয়ার্কে কোন কোন যন্ত্র যুক্ত, তা দেখে নেওয়া ভালো।


সব যন্ত্রে ওয়াই-ফাই সংযোগ বন্ধ করে রাউটার ট্যাব বা অ্যাপ রিফ্রেশ করে যুক্ত থাকা যন্ত্রের তালিকা দেখা যাবে। আপনার বা আপনার বাড়ির যন্ত্র ছাড়া অন্য যন্ত্র যুক্ত থাকলে এ তালিকায় তা দেখা যাবে। ওয়াই-ফাই পাসওয়ার্ড পরিবর্তন করে আপনার যন্ত্রগুলো আবার সংযুক্ত করতে পারেন। এতে অপরিচিত কেউ নতুন পাসওয়ার্ড ছাড়া তাঁদের যন্ত্র যুক্ত করতে পারবেন না।

পাসওয়ার্ড পরিবর্তন না করেও অপরিচিত যন্ত্র অপসারণ করা যায়। মিডিয়া অ্যাকসেস কন্ট্রোল বা ম্যাক ঠিকানার সাহায্যে ওয়াই-ফাই নেটওয়ার্কে সংযুক্ত যন্ত্র শনাক্ত করা যায়। ম্যাক ফিল্টার ব্যবহার করে ওয়াই-ফাই নেটওয়ার্কে যন্ত্রের সংযোগ নিয়ন্ত্রণ করা যায়।


এ ছাড়া বন্ধু বা অন্যদের জন্য আলাদা গেস্ট ওয়াই-ফাই নেটওয়ার্ক তৈরি করা যেতে পারে। এর মাধ্যমে নির্দিষ্ট সময় পর সেই যন্ত্রগুলো নিষ্ক্রিয় করে দেওয়া যায়।

Source: https://www.prothomalo.com/technology/dt0s01se52