একটি মশার কামড়ে ৪ সপ্তাহ কোমায়, ৩০টি অস্ত্রোপচার

Author Topic: একটি মশার কামড়ে ৪ সপ্তাহ কোমায়, ৩০টি অস্ত্রোপচার  (Read 146 times)

Offline Md.Ansur Rahman

  • Newbie
  • *
  • Posts: 5
  • Test
    • View Profile
এডিস মশার কামড়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রতিবছর বাংলাদেশে মানুষের প্রাণহানি ঘটছে। এই রোগে আক্রান্ত হয়ে ভুগছে বহু মানুষ। সম্প্রতি মশার কামড়ে প্রায় মরতে বসেছিলেন জার্মানির এক বাসিন্দা। ৩০টি অস্ত্রোপচার এবং ৪ সপ্তাহ কোমায় থাকার পর কোনোমতে প্রাণে বাঁচেন তিনি।

 সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, জার্মানির ওই বাসিন্দার নাম সেবাস্তিয়ান রতৎস্কে। বাড়ি রোডারমার্ক শহরে। গত বছরের গ্রীষ্মে ‘এশিয়ান টাইগার মশা’ নামে একধরনের মশা কামড়েছিল তাঁকে। এরপর সর্দি–জ্বরের উপসর্গ দেখা দেয়। তবে সেটা ছিল কেবল শুরু।




আরও পড়ুন
ডেঙ্গুর প্রকোপ এবার এত বেশি কেন
ডেঙ্গু মশা
এরপর একে একে দেখা দেয় বিভিন্ন সমস্যা। সেবাস্তিয়ানের পায়ের দুটি আঙুল আংশিক কেটে ফেলতে হয়েছে। করতে হয়েছে ৩০টি অস্ত্রোপচার। আর চার সপ্তাহ ছিলেন কোমায়। এখানেই শেষ নয়, মশার ওই কামড়ের পর রক্তে বিষক্রিয়া এবং লিভার, কিডনি ও ফুসফুসের নানা জটিলতায় ভুগেছেন তিনি।

২৭ বছর বয়সী সেবাস্তিয়ানের ঊরুতেও অস্ত্রোপচার করতে হয়েছে। সেখানে দেখা দিয়েছিল মারাত্মক একটি ফোড়া। সেটির কারণে তাঁর ঊরুর একটা অংশে পচন ধরেছিল। তখন সেবাস্তিয়ানের মনে হয়েছিল, তাঁর বোধ হয় মৃত্যুর সময় ঘনিয়ে এসেছে।

সেবাস্তিয়ান বলেন, ‘আমি দেশের বাইরে যাইনি। তাই ওই মশা জার্মানিতেই আমাকে কামড়িয়েছে। এরপরই ধকল শুরু হলো। আমি শয্যাশায়ী হয়ে গেলাম। বাথরুমেও যেতে পারতাম না। আমার জ্বর ছিল। কিছুই খেতে পারতাম না। আমার মনে হলো, সব শেষ হয়ে যাচ্ছে।’

Source: https://www.prothomalo.com/world/europe/9jlw491l0o