হ্যাকিং এড়াতে শর্টসে লিংক অকার্যকর করবে ইউটিউব

Author Topic: হ্যাকিং এড়াতে শর্টসে লিংক অকার্যকর করবে ইউটিউব  (Read 261 times)

Offline Khan Ehsanul Hoque

  • Hero Member
  • *****
  • Posts: 549
  • Test
    • View Profile
হ্যাকিং এড়াতে শর্টসে লিংক অকার্যকর করবে ইউটিউব


স্বল্পদৈর্ঘ্যের ভিডিও দেখার সুবিধা থাকায় ইউটিউব শর্টস এখন জনপ্রিয়। একই সঙ্গে সাইবার অপরাধীদের তৎপরতার শঙ্কাও বাড়ছে। তাই হ্যাকিংয়ের শঙ্কা এড়াতে শর্টসের মন্তব্য বা ডেসক্রিপশনে থাকা লিংক অকার্যকর করার উদ্যোগ নিয়েছে ইউটিউব। এক ব্লগে এ তথ্য জানিয়েছে ইউটিউব। ব্লগে বলা হয়, চলতি আগস্টের শেষ দিকে ইউটিউব শর্টসের ডেসক্রিপশন এবং কমেন্ট থেকে সব লিংক অকার্যকর করবে ইউটিউব। ফলে এসব লিংকে ক্লিক করলেও কোনো কাজ করবে না।

বলা হচ্ছে, শর্টসে থাকা এসব লিংকে ক্লিক করে কোনো স্প্যাম বা ম্যালওয়্যারযুক্ত ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন ব্যবহারকারী। এতে করে সাইবার হামলার শঙ্কা থাকে। তাই বিদ্যমান সুবিধা বাদ দেওয়া হচ্ছে। লিংক অকার্যকর করা হলে শর্টসের কমেন্টে কেউ লিংক দিলেও সেটিতে ক্লিক করার পর কোনো কাজ করবে না।

আগস্ট মাসেই নির্মাতাদের জন্য একটি নতুন বিভাগ চালু হবে। যেখানে তাঁরা তাঁদের বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের জন্য সক্রিয় লিংক যুক্ত করতে পারবেন। সাধারণত শর্টস ভিডিওর ডেসক্রিপশনে নির্মাতারা তাঁদের বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের লিংক যুক্ত করে থাকেন। ফলে সেপ্টেম্বর থেকে ইউটিউব শর্টসে শুধু নির্মাতারা সক্রিয় লিংক যোগ করার সুযোগ পাবেন। তবে নির্মাতাদের জন্য শর্টসে সক্রিয় লিংক যোগ করার নতুন এ বিভাগ সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য জানা যায়নি।

Source: https://www.prothomalo.com/technology/cyberworld/5grssyehjq
Khan Ehsanul Hoque

Daffodil International University
01847334702
fd@daffodilvarsity.edu.bd
www.daffodilvarsity.edu.bd