কানাডায় বিনা মূল্যে পড়াশোনার সুযোগ মেলে যে ৯ বৃত্তিতে

Author Topic: কানাডায় বিনা মূল্যে পড়াশোনার সুযোগ মেলে যে ৯ বৃত্তিতে  (Read 1312 times)

Offline Khan Ehsanul Hoque

  • Hero Member
  • *****
  • Posts: 549
  • Test
    • View Profile
কানাডায় বিনা মূল্যে পড়াশোনার সুযোগ মেলে যে ৯ বৃত্তিতে



উচ্চশিক্ষার জন্য যে কয়েকটি দেশ এখন জনপ্রিয়, তার মধ্যে অন্যতম কানাডা। জীবনযাত্রার ব্যয় অনেক বেশি হওয়ায় বৃত্তি ছাড়া নিজ অর্থ ব্যয়ে সেখানে পড়াশোনা করা অনেকের পক্ষেই কঠিন। দেশটির আকর্ষণীয় ৯ বৃত্তির বিষয়ে এখানে বিস্তারিত তুলে ধরা হলো। এসব বৃত্তি নিয়ে দেশটিতে উচ্চশিক্ষা গ্রহণের জন্য আবেদন করার সুযোগ পান আগ্রহীরা। টাইমস হায়ার এডুকেশন এ বৃত্তির কথা জানিয়েছে।

*লেস্টার বি পিয়ারসন ইন্টারন্যাশনাল স্কলারশিপ
লেস্টার বি পিয়ারসন ইন্টারন্যাশনাল স্কলারশিপ দেয় কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয়। এ স্কলারশিপের লক্ষ্য বিদেশি শিক্ষার্থীদের কানাডায় পড়ার সুযোগ করে দেওয়া। এ বৃত্তি পেলে চার বছরের জন্য টিউশন ফি দিতে হবে না শিক্ষার্থীদের। এ বছরের বই, আনুষঙ্গিক ফি এবং আবাসিক সুবিধাও মিলবে।

*হাম্বার কলেজ ইন্টারন্যাশনাল এন্ট্রান্স স্কলারশিপ

স্নাতক, ডিপ্লোমা ও অ্যাডভান্সড ডিপ্লোমা করা শিক্ষার্থীদের জন্য এ বৃত্তির সুযোগ আছে। বছরে তিনবার এ বৃত্তির আবেদন করা যায়। জানুয়ারি, মে ও সেপ্টেম্বরে হাম্বার কলেজের স্কলারশিপের আবেদন করা যায়।


*ইয়র্ক ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল স্টুডেন্ট স্কলারশিপ প্রোগ্রাম
কানাডার ইয়র্ক ইউনিভার্সিটি বিদেশি শিক্ষার্থীদের বৃত্তি দেবে। এ স্কলারশিপের আর্থিক মূল্য ৬০ হাজার থেকে ১ লাখ কানাডিয়ান ডলার। চার বছরের ডিগ্রি কোর্সে যাঁরা একাডেমিক শ্রেষ্ঠত্ব প্রদর্শন করবেন, তাঁরা এই অর্থ পাবেন। কোভিড-১৯–এর কারণে অপ্রত্যাশিত খরচের মুখোমুখি হওয়া বিদেশি শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়টির আছে নানা অফার।

*ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া স্কলারশিপ ফর ইন্টারন্যাশনাল স্টুডেন্টস
এ বিশ্ববিদ্যালয়টি পুরস্কার, বৃত্তি ও বিদেশি শিক্ষার্থী স্নাতক ছাত্রদের জন্য নানা ধরনের আর্থিক সহায়তা দেয়। এ জন্য বিশ্ববিদ্যালয়টি বছরে ১০ মিলিয়নের বেশি কানাডিয়ান ডলার ব্যয় করে।


*কার্লটন ইউনিভার্সিটি এন্ট্রান্স স্কলারশিপ ফর ইন্টারন্যাশনাল স্টুডেন্ট

কার্লটন ইউনিভার্সিটি ৪ হাজার থেকে ১৬ হাজার কানাডিয়ান ডলার স্কলারশিপ অফার করে বিদেশি শিক্ষার্থীদের। এ সুযোগ পান তাঁরা, যাঁরা ভর্তির সময়ে শতকরা ৮০ শতাংশ বা তার বেশি গড় মানদণ্ড পূরণ করে থাকেন।


*ইউনিভার্সিটি অব ম্যানিটোবা গ্র্যাজুয়েট ফেলোশিপ
ম্যানিটোবা বিশ্ববিদ্যালয়ে পূর্ণ সময়ের স্নাতক শিক্ষার্থীদের জন্য নানা সুযোগ রেখেছে। পিএইচডি শিক্ষার্থীদের জন্য বছরে ১৮ হাজার কানাডিয়ান ডলার আর মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য বছরে ১৪ হাজার কানাডিয়ান ডলারের বৃত্তি দেয় ইউনিভার্সিটি অব ম্যানিটোবা।

*ইউনিভার্সিটি অব ওয়াটারলু মাস্টার্স অ্যাওয়ার্ডস অব এক্সিলেন্স
এ বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স অব এক্সিলেন্স অ্যাওয়ার্ড গবেষণাভিত্তিক প্রোগ্রাম। বিদেশি মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত এ বৃত্তি। শিক্ষার্থীরা সর্বোচ্চ পাঁচ মাসের জন্য প্রতি টার্মে আড়াই হাজার কানাডিয়ান ডলার পাবেন।


*ইউনিভার্সিটি অব ক্যালগারি গ্র্যাজুয়েট অ্যাওয়ার্ড
বিদেশি শিক্ষার্থীদের জন্য ৪০ হাজার পর্যন্ত কানাডিয়ান ডলারের অর্থায়নের সুযোগ রয়েছে এ বিশ্ববিদ্যালয়ে।

*ইউনিভার্সিটি অব উইনিপেগ প্রেসিডেন্টস স্কলারশিপ
স্নাতক থেকে পিএইচডি পর্যন্ত বিদেশি শিক্ষার্থীদের বৃত্তি দেওয়া হয় ইউনিভার্সিটি অব উইনিপেগ প্রেসিডেন্টস স্কলারশিপের আওতায়। আংশিক টিউশন ফি মওকুফের অংশ হিসেবে শিক্ষার্থীরা সাড়ে তিন হাজার কানাডিয়ান ডলার পান।

Source: https://www.prothomalo.com/education/scholarship/yftpyp8fca
Khan Ehsanul Hoque

Daffodil International University
01847334702
fd@daffodilvarsity.edu.bd
www.daffodilvarsity.edu.bd