লিভার কীভাবে কাজ করে?

Author Topic: লিভার কীভাবে কাজ করে?  (Read 347 times)

Offline Mrs.Anjuara Khanom

  • Sr. Member
  • ****
  • Posts: 478
  • Test
    • View Profile
লিভার কীভাবে কাজ করে?
« on: December 10, 2023, 03:20:57 PM »
মানুষের শরীরের সবচেয়ে বড় অভ্যন্তরীণ অঙ্গ হলো লিভার বা যকৃৎ। কেবল আকারেই বড় নয়, কাজেও সবার চেয়ে এগিয়ে আছে লিভার। ৫০০ ধরনের বেশি কাজ করে শরীরকে সচল রাখে আমাদের লিভার। এত বেশি দায়িত্ব যে অঙ্গের, তার গঠনশৈলীও যথেষ্ট জটিল। মস্তিস্কের পর দ্বিতীয় জটিল অঙ্গ হিসেবে লিভারকে বিবেচনা করা হয়। গ্লুকোজের মাধ্যমে শক্তি উৎপাদন, জটিল ফ্যাট অণু ভেঙে কোলেস্টেরল আর ট্রাইগ্লিসারল তৈরি এবং ক্ষতিকর পদার্থ অপসারণের কাজ করে লিভার। খুব গুরুত্বপূর্ণ প্রোটিন তৈরির কাজও করে লিভার। যেমন রক্ত জমাট বাঁধার জন্য ক্লটিং ফ্যাক্টর, যা একপ্রকার প্রোটিন, এরা লিভারেই তৈরি হয়। লিভার পিত্তরস তৈরি করে, যেটা অন্ত্রে ফ্যাট হজমে সাহায্য করে। এ ছাড়া পুরোনো রক্তকোষকে অপসারণ করে লিভার। রোগ প্রতিরোধী অ্যান্টিবডি তৈরি করে, হরমোন যেমন অ্যাড্রেনালিন রিসাইকেল করে লিভার। লিভারই করে অতিপ্রয়োজনীয় ভিটামিন এ, ডি, ই, কে এবং আয়রন ও কপার জমা করে রাখার কাজ।

বড় অরগান, বেশি কাজ, তাই চাহিদাও বেশি। দুই দিক থেকে রক্ত সরবরাহ করতে হয় লিভারের জন্য। অন্ত্র থেকে হেপাটিক পোর্টাল শিরা খাবার থেকে হজমকৃত পুষ্টি নিয়ে লিভারে আসে। লিভার এভাবে ৭৫ শতাংশ রক্ত সরবরাহ পায়। আর পায় শক্তি উৎপাদনের কাঁচামাল। বাকি রক্ত সরবরাহ করে হেপাটিক ধমনি। রক্তের সঙ্গে লিভারের জন্য অক্সিজেন বয়ে নিয়ে আসে এই ধমনি। লিভার কোষ বা হেপাটোসাইটের মধ্য দিয়ে এই রক্ত প্রবাহিত হয় এবং লিভারের কার্যক্রমে সাহায্য করে। কাজ শেষে হেপাটিক শিরা হয়ে ইনফেরিয়র ভ্যানাক্যাভায় (সবচেয়ে বড় শিরা) রক্ত পৌঁছে যায়।
পিত্তথলি

লিভারের কথা বলতে গেলে পিত্তথলির কথা এসেই পড়ে। লিভারের খুব কাছেই এর অবস্থান। লিভারে তৈরি হওয়া পিত্তরসকে জমা করে রাখাই এর কাজ। পিত্তরস গাঢ় সবুজ বর্ণের একরকম থকথকে তরল, যা ফ্যাট হজম করতে সাহায্য করে। পিত্তথলিতে পাথর তৈরি হওয়া খুব প্রচলিত একটা অসুখ, যদিও খুব মারাত্মক নয়। পিত্তথলির আসলে তেমন কাজ নেই। পিত্তরস তৈরির আসল কাজটা লিভারই করে দেয়। তাই দেখা গেছে, ২০০৯ সালে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের আওতায় যে ৬০ হাজার রোগী পিত্তথলি অপসারণ করেছিল, তাদের ৯০ শতাংশ কোনো সমস্যা ছাড়াই জীবনযাপন করতে পারছে।

লিভারের মতো এত কাজের একটা অঙ্গ, প্রায়ই আক্রান্ত হয় নানা রকম রোগে। হেপাটাইটিস বা সিরোসিস লিভারের জন্য মারাত্মক ক্ষতিকর। মরণব্যাধি ক্যানসারও লিভারকে ছাড়ে না। অন্য কোনো জায়গার ক্যানসার যখন সারা শরীরে ছড়িয়ে পড়ে, তখন লিভারই আক্রান্ত হয় বেশি। অতিরিক্ত মদপান লিভার ড্যামেজের জন্য দায়ী।


Source:https://www.bigganchinta.com/biology/9p5k824r4v?_gl=1*ga41db*_ga*ODQxNDY5NzQuMTY2MjkzMjUxOQ
Mrs, Anjuara Khanom
Library Assistant Officer,
Daffodil International University
DSC Campus
02224441833/34