When your colleagues are not of your type what you need to do?

Author Topic: When your colleagues are not of your type what you need to do?  (Read 3795 times)

Offline Sultan Mahmud Sujon

  • Administrator
  • Hero Member
  • *****
  • Posts: 2674
  • Sultan Mahmud Sujon, Sr. Admin Officer
    • View Profile
    • Helping You Office Operation & Automation Management
When your colleagues are not of your type what you need to do?
« on: November 26, 2011, 12:38:12 PM »
কী করবেন

*এক জায়গায় যখন কাজ করতেই হবে তখন অকারণে পারস্পরিক সম্পর্ক নষ্ট করে কোনো সুবিধা হবে না। যখন জানেনই আপনার সহকর্মী আর দশজনের মতো নয়, সে ক্ষেত্রে যতটা সম্ভব মানিয়ে চলাই ভালো।

*একসঙ্গে কাজ করলে সব সহকর্মীর মধ্যেই একটা সখ্য গড়ে ওঠে। তবে আপনার সহকর্মী যদি কারও সঙ্গেই মিশতে না চান, তা হলে নিজে থেকে গিয়ে তার সঙ্গে কথা বলার কোনো প্রয়োজনই নেই। কাজের প্রয়োজনে যতটুকু কথা বলা দরকার ততটুকুই বলুন।

*যদি মনে হয়, আপনি তার ঔদ্ধত্যের সঙ্গে কোনোভাবেই মানিয়ে নিতে পারছেন না এবং সাধারণ অফিসিয়াল কথা বলতে গেলেও আপনাদের মধ্যে কথা কাটাকাটি হচ্ছে, তাহলে কিছুদিন অন্য কারও মাধ্যমে আপনার প্রয়োজনের কথা ওই সহকর্মীকে জানান। আরও একটি ভালো উপায় আছে। অফিসিয়াল ই-মেইলেরও সাহায্য নিতে পারেন এ বিষয়ে। এমনকি এসএমএস বা ফেসবুকে চ্যাটকরে জানাতে পারেন। এতে কাজও হবে আবার সহকর্মীর সঙ্গে সামনাসামনি ইন্টারঅ্যাক্টও করতে হবে না।

*আপনার সহকর্মী যদি পদমর্যাদা এবং বয়সে আপনার চেয়ে ছোট হন, তাহলে তাকে বোঝানোর চেষ্টা করুন, অফিসের সবার সঙ্গে এ রকম ব্যবহার করলে ক্ষতিটা আসলে তারই হবে। ধীরে ধীরে সবার কাছে সে অকারণে বিরক্তির পাত্র হয়ে উঠবে। তবে একটি কথা মাথায় রাখার চেষ্টা করবেন, এসব কথা কখনো কোনো তৃতীয় ব্যক্তির সামনে তাকে বলবেন না। এতে আপনার সহকর্মী অপমানবোধ করতে পারেন। বিশেষ করে অফিসের পিয়নের সামনে কখনো তার সঙ্গে রাগারাগি করবেন না। এতে ওর জেদ ও ঔদ্ধত্য আরও বেড়ে যেতে পারে এবং হিতে বিপরীত হওয়ার আশঙ্কাই বেশি।

*কিন্তু আপনার সহকর্মী যদি পদমর্যাদা এবং বয়স দুটোতেই আপনার চেয়ে বড় হন, তাহলে তার সঙ্গে সরাসরি এ বিষয়ে কথা বলার কোনো প্রয়োজন নেই। এতে কমপ্লিকেশন আরও বেড়ে যাবে। যদি তার উদ্ধত ব্যবহার একেবারেই সহ্যের সীমা ছাড়িয়ে যায়, তাহলে এ বিষয়ে আপনার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করুন। কিন্তু দৃষ্টি আকর্ষণের আগে অবশ্যই তাকে এ বিষয়ে বোঝানোর চেষ্টা করুন। প্রয়োজনে তার সঙ্গে খোলামেলা আলোচনা করুন।

অনেক সময় কোনো কোনো মানুষ নানা কারণে নিজের অজান্তেই এমন উদ্ধত ব্যবহার করেন। তাই আগে জানার চেষ্টা করুন আপনার সহকর্মীর এমন কোনো সমস্যা আছে কি না। অনেক সময় পারিবারিক কারণেও তার মেজাজ খিটখিটে হতে পারে। প্রয়োজনে তার সুখ দুঃখ ভাগাভাগি করে নিন। যদি এমন কোনো সমস্যা থাকে তাহলে অকারণে তাকে উপেক্ষা না করে এই সমস্যা থেকে বেরিয়ে আসতে সাহায্য করুন।

তথ্য সংগ্রহ: বাংলাদেশ প্রতিদিন।
« Last Edit: September 28, 2013, 10:55:23 AM by Badshah Mamun »

Offline rubel

  • Full Member
  • ***
  • Posts: 140
    • View Profile
I think everybody should read it. It is very useful suggestion. Thanks
Rafiqul Alam Rubel
Senior Assistant Director(IT)
Special Assistant to Chairman, BOT
Daffodil International University
Cell :+88 01713493130 or +8801811458809

Offline Sultan Mahmud Sujon

  • Administrator
  • Hero Member
  • *****
  • Posts: 2674
  • Sultan Mahmud Sujon, Sr. Admin Officer
    • View Profile
    • Helping You Office Operation & Automation Management

Offline arefin

  • Hero Member
  • *****
  • Posts: 1172
  • Associate Professor, Dept. of ETE, FE
    • View Profile
“Allahumma inni as'aluka 'Ilman naafi'an, wa rizqan tayyiban, wa 'amalan mutaqabbalan”

O Allah! I ask You for knowledge that is of benefit, a good provision and deeds that will be accepted. [Ibne Majah & Others]
.............................
Taslim Arefin
Assistant Professor
Dept. of ETE, FE
DIU

Offline Sultan Mahmud Sujon

  • Administrator
  • Hero Member
  • *****
  • Posts: 2674
  • Sultan Mahmud Sujon, Sr. Admin Officer
    • View Profile
    • Helping You Office Operation & Automation Management

Offline Nur-E-Alam Siddique

  • Faculty
  • Jr. Member
  • *
  • Posts: 53
    • View Profile
There should have and control. In case of commanding job, I think problem like this does not become so severe.

Offline saratasneem

  • Faculty
  • Sr. Member
  • *
  • Posts: 269
    • View Profile
Difference in opinions may occur not only in office but also at another places such as friend or family circle. It is better not to expect others to behave like me.

Offline Sultan Mahmud Sujon

  • Administrator
  • Hero Member
  • *****
  • Posts: 2674
  • Sultan Mahmud Sujon, Sr. Admin Officer
    • View Profile
    • Helping You Office Operation & Automation Management

Offline Sima

  • Full Member
  • ***
  • Posts: 176
    • View Profile
Always try to adjust yourself rather than looking at others problems...
Sima Rani Dey
Lecturer
Dept. of Natural Sciences

Offline Sharmin Jahan

  • Sr. Member
  • ****
  • Posts: 266
    • View Profile

Offline Mohammad Salek Parvez

  • Faculty
  • Sr. Member
  • *
  • Posts: 387
    • View Profile
still I 'll try to respect him/her.
: SP:

Offline rumman

  • Hero Member
  • *****
  • Posts: 1020
  • DIU is the best
    • View Profile
I agree with Mr. Sujan. We should  behave cordially with each other to keep office environment congenial and healthy.
Md. Abdur Rumman Khan
Senior Assistant Registrar

Offline Sultan Mahmud Sujon

  • Administrator
  • Hero Member
  • *****
  • Posts: 2674
  • Sultan Mahmud Sujon, Sr. Admin Officer
    • View Profile
    • Helping You Office Operation & Automation Management

Offline Badshah Mamun

  • Administrator
  • Hero Member
  • *****
  • Posts: 2028
    • View Profile
    • Daffodil International University
Thank you Mr. Sujon for sharing this valuable post. It is helpful for all employees.
Md. Abdullah-Al-Mamun (Badshah)
Senior Assistant Director
Daffodil International University
01811-458850
cmoffice@daffodilvarsity.edu.bd
www.daffodilvarsity.edu.bd

www.fb.com/badshahmamun.ju
www.linkedin.com/in/badshahmamun
www.twitter.com/badshahmamun