দৈনন্দিন কাজে সুন্নাতের চর্চা

Author Topic: দৈনন্দিন কাজে সুন্নাতের চর্চা  (Read 941 times)

Offline arefin

  • Hero Member
  • *****
  • Posts: 1173
  • Associate Professor, Dept. of ETE, FE
    • View Profile
আমাদের দৈনন্দিন কাজে ছোট কোনো সুন্নাতের চর্চা করে আল্লাহর সন্তুষ্টি অর্জনের মাধ্যমে আমরা অশেষ সওয়াব পেতে পারি। সে লক্ষ্যে-

১. খাওয়া ও অন্যান্য কাজ ডান হাতে বা ডানদিক থেকে শুরু করার ব্যাপারে হাদিস:

নবীপত্নী আয়েশা (রা.) থেকে বর্ণিত- মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম (সা.) ওজু করতে, জুতা পরতে ও চুল আচড়াতে হলে যতোদূর সম্ভব ডানদিক থেকে শুরু করতে পছন্দ করতেন।

আরেকটি বর্ণনায় রয়েছে, মহানবী (সা.) সব কাজই ডানদিক থেকে শুরু করতেন।

নবীজীর সৎছেলে ওমর ইবনে আবু সালমাহ (রা.) থেকে বর্ণিত- রাসুল (সা.) আবু সালমাহকে সঙ্গে নিয়ে খাবার খেতেন। নবীজী তাকে (আবু সালমাহ) ডান হাতে বিসমিল্লাহ বলে খাওয়া শুরু করতে বলেছেন। -(সহিহ বুখারী)

২. ভালো ও মন্দ কাজের প্রচলনকারী সম্পর্কে হাদিস:

জাবির ইবনে আব্দুল্লাহ থেকে বর্ণিত- মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম (সা.) বলেছেন, কোনো ব্যক্তি মানুষের মধ্যে ভালো কিছুর প্রচলন করলে, পরবর্তীকালে যারা ওই ভালো কাজটি আমল (চর্চা) করবে তাদের সবার মতো প্রচলনকারীও একটি করে নেকি (সওয়াব) পাবেন। কিন্তু এতে পরবর্তী আমলকারীদের নেকির কোনো কমতি হবে না।

একইভাবে কেউ যদি ইসলামে মন্দ কিছুর প্রচলন করে, আর তারপর যদি মানুষ ওই মন্দ কাজের ওপর আমল করে তাহলে পরবর্তী আমলকারী প্রত্যেকের মতো প্রচলনকারীও গুনাহের ভাগিদার হবে। তবে এতে পরবর্তী আমলকারীদের গুনাহের কোনো কমতি হবে না। - (সহিহ মুসলিম)


“Allahumma inni as'aluka 'Ilman naafi'an, wa rizqan tayyiban, wa 'amalan mutaqabbalan”

O Allah! I ask You for knowledge that is of benefit, a good provision and deeds that will be accepted. [Ibne Majah & Others]
.............................
Taslim Arefin
Assistant Professor
Dept. of ETE, FE
DIU