Entertainment & Discussions > Story, Article & Poetry

প্রশ্ন (রম্যরচনা)

(1/1)

sadique:
   প্রশ্ন
   ---সত্যবান মিত্র

প্রস্তাবের পক্ষে একুশ, বিপক্ষে তিন। অনুমোদিত হল প্রস্তাবটি। 'সিম' কয়েকজন শিক্ষককে মডেল প্রশ্নপত্র তৈরীর ভার দিলেন।
প্রথম শ্রেণী থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাক্রমের আমুল সংস্কার করতে হবে সিধান্ত হয়েছে। নতুন শতাব্দির নতুনতর শিক্ষা, সিলেবাস গড়ার দায়িত্ব দিতে মুখ্যমন্ত্রী বৈঠক করলেন অঙ্কুর শিক্ষামন্ত্রী, নবাঙ্কুর শিক্ষামন্ত্রী, প্রাথমিক শিক্ষামন্ত্রী, মাধ্যমিক শিক্ষামন্ত্রী, নাতিউচ্চ শিক্ষামন্ত্রী, উচ্চ শিক্ষামন্ত্রী, মেডিকেল শিক্ষামন্ত্রী, কারিগরি শিক্ষামন্ত্রী এবং সমন্বয় শিক্ষামন্ত্রী - সমস্ত শিক্ষামন্ত্রীদের সঙ্গে। 'কে লইবে এই কার্য ?' মুখ্যমন্ত্রী একে একে সকলের দিকে জিজ্ঞাসু দৃষ্টি নিক্ষেপ করলেন অশিম, নাশিম, প্রাশিম, মাশিম, নউশিম, মেশিম, কাশিম, শিশিম ( সময় ও  স্পেস বাঁচাতে মন্ত্রীদের মিডিয়া প্রদত্ত এমন সংক্ষিপ্ত সরকারী ভাবেও ব্যবহৃত হচ্ছে )।।  , "স্যার সকলেই ওভার বার্ডেন। নতুন কাউকে...।" মুম বললেন এক কাজ করা যাক । ম্যাম ( ম্যালেরিয়া মন্ত্রী ) আর ম্যামামের ( ম্যালিগনেন্ট ম্যালেরিয়া মন্ত্রী )  বনিবনা হচ্ছে না। ওদিকে 'নব পদদলিত ( বিক্ষুব্ধ )' পার্টি মন্ত্রীত্ব না পেলে আমাদের 'লেফট রাইট ফ্রন্ট' ছাড়বে বলে ক্রমাগত হুমকী দিয়ে চলেছে। ওদের দুট এম এল এ'র একটাকে ম্যামাম করে দিয়ে বর্তমান ম্যামামের জন্য নতুন একটা মন্ত্রক -'সিলেবাস মন্ত্রক' লঞ্চ করা যাক। উনিই সামলাবেন।
নতুন সিলেবাস মন্ত্রী ( সিম ) অতি উদ্যোগী । দ্রুত কমিটি গড়িয়ে দিলেন। কমিটি পরিবর্তিত সিলেবাস তৈরী করে ফেলল। আনকোরা একটা বিষয়ও সংযোজিত হল উচ্চমাধ্যমিক পরিক্ষায়। বিশ্ব দ্রুত বদলাচ্ছে। ছাত্ররা এই পরিবর্তনের সঙ্গে সবসময় যেন নিবিড়ভাবে যুক্ত থাকতে পারে সেই জন্য আলাদা একটা বিষয় থাকবে। কলা, বানিজ্য, বিজ্ঞান এবং অন্যান্য সমস্ত শাখার পরীক্ষার্থীদেরই এই বিষয়টি হবে আবশ্যিক। বিষয়টির নাম হবে 'সন্ধিক্ষণ'। না   
বর্তমানের ঘটনা দুর্ঘটনা প্রতিক্রিয়া সমাজকে কিভাবে পালটে দিয়েছে বা দিচ্ছে? ছাত্ররা সে সম্পর্কে কতটা সচেতন? রাজনৈতিক প্রাতিষ্ঠানিক, সাংস্কৃতিক, ক্রিড়া বা বিনোদন প্রভৃতি জগতের উল্লেখযোগ্য ব্যাক্তিত্বেরা সমাজটাকে কেমনভাবে বদলে দিয়েছেন বা দিচ্ছেন?  এ সমস্ত কিছুই বিষয়টির আওতায় আসবে। ছাত্রদের কতটা জানকারী আছে তেমন ব্যাক্তিত্ব সম্পর্কে তাও যাচাই করতে হবে। মোট নম্বর হবে একশ। বিশ্বায়ন এবং মিডিয়ার প্রভাব - এ দুটি ব্যাপারকে অবশ্যই গুরুত্ব দিতে হবে। 'সন্ধিক্ষন' প্রস্তাবে বিরোধীতা করেছিলেন কেউ কেউ। মিটিংয়ে পর মিটিং, আলোচনার পর আলোচনা হল। কয়েকজন বেঁকেই রইলেন। অবশেষে তেত্রিশতম মিটিংয় ভোটাভুটি হল যার ফল গোড়াতেই ঘোষনা করা হয়েছে।
শিক্ষকদের জমা দেওয়া মডেল প্রশ্নপত্রগুলির মধ্যে যেটি সেরা বলে বিবেচিত সেটি আমরা তুলে দিচ্ছি যাতে ভবিষ্যতে ছাত্ররা নিজেদের প্রস্তুত করতে পারে।
 
মডেল প্রশ্নপত্র
সন্ধিক্ষণ
১/  যে কোন দুটি প্রশ্নের উত্তর দাওঃ
    (ক) 'বাংলার বাঘ' উপাধিটি সৌরভ গাঙ্গুলি ও স্যার আশুতোষ মুখোপাধ্যায় - কার ক্ষেত্রে অধিক সুপ্রযুক্ত? যুক্তিসহ আলোচনা কর।
    (খ) 'ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের সার্থক উত্তরাধিকারী চুন্নু মিয়া' চুন্নু মিয়ার একটি সমাজসেবামুলক অপারেশনের দৃষ্টান্ত সহযোগে মন্তব্যটির যথার্থতা প্রমান কর।
    (গ) ঐশ্বর্য্য রাই ও সুস্মিতা সেন - দুই বিশ্ববিজয়িনীর ফিগারের ( সঠিক মাপ যুক্ত ) তুলনামুলক আলোচনার দ্বারা তোমার পছন্দ প্রতিষ্ঠা কর।
২/ 'স্বাতী পালের উচিৎ আসন্ন নির্বাচনে অংশ নেওয়া' - এক বিখ্যাত নেতার অভিমত। তোমার অভিমত কী? কেন? স্বাতী কোন ধরনের চাউমিন বেশী পছন্দ করেন - হাক্কা না গ্রেভী?
                                                                                অথবা
চার লাইনে যে কোন চার জনের পরিচয় দাওঃ মাদার টেরেসা, লক্ষ্মীবাই, আমিশা প্যাটেল, ভগিনী নিবেদিতা, শেহনাজ, সুদীপা পাল, বিপাশা বসু।
৩/ ব্যান্ড-উপযোগী একটি রবীন্দ্রসংগীত রচনা কর। গাধার তিনটি প্রতিশব্দ লেখ।
৪/ চন্ডাশোক কেমন করে ধর্মাশোকে রূপান্তরিত হলেন বর্ণনা কর।
                                                                                অথবা
রসিদ খানের তুচ্ছ পেন্সিলার থেকে সাট্টা ডনে উত্তরনের কাহিনী নিয়ে একটি প্রাণিত প্রতিবেদন রচনা কর।
৫/ যে কোন দুতি প্রশ্নের উত্তর দাওঃ
    (ক) 'তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেব' - কার আহ্বান? তার পরিণতি কি হয়েছিল?
    (খ) 'আভি তেরা কেয়া হোগা রে কালিয়া ?' কে কাকে বলেছিলেন? কালিয়ার পরিনতি কি হয়েছিল?
    (গ) 'ইয়ে হাত মুঝে দে দে ঠাকুর' - কে কার হাত প্রার্থনা করেছেন? আবেদনকারী কি ঠাকুরের হাত হস্তগত করতে পেরেছিলেন? কি ভাবে?
৬/ ফুলন দেবীর মুর্তি প্রতিষ্ঠা হওয়া উচিৎ? (ক) সংসদ ভবন (খ) চম্বল উপত্যাকা (গ) মির্জাপুর (ঘ) বেহমাই। নতুন করে যে বিতর্কের সুচনা হয়েছে তাতে তুমি কোন পক্ষে? কেন ?
                                                                                অথবা
ফুলন দেবীর হত্যাকান্ডের বিবরন দাও। হত্যা রহস্যট আজও কেন অমীমাংসিত? তোমার সন্দেহের তীর কার দিকে ছুঁড়বে?
৭/ পৃথিবীর নিকটতম অবস্থানের মুহুর্তটিতে মঙ্গল গ্রহের প্রভাবে মেষলগ্নজাত বহু যুবকের দ্বিচক্রযানের সম্মুখস্থ চক্র ফটাস - ফেটে বায়ু নির্গত করে। জ্যোতিষ শাস্ত্রের আলোকে এই ঘটনার তাৎপর্য বিশ্লেষন কর।
৮/ যে কোন ছ'টি প্রশ্নের উত্তর দাওঃ
    (ক) রাণা প্রতাপের ঘোড়ার নাম কী?
    (খ) হৃতিক রোশনের প্রিয় কুকুর পুলকুর ব্রেকফাস্টে প্রথম পছন্দ কী?
    (গ) মাস্টারদার প্রকৃত নাম কী ছিল?
    (ঘ) হরভজন সিংহ কে দলের খেলোয়াড়রা কী নামে ডাকে?
    (ঙ) 'গীতাজ্ঞলী' কার রচনা?
    (চ) শচীন তেন্ডুলকারের ক্ষৌরকারের নাম কী?
    (ছ) বীরশ্রী বীরাপ্পনের গোঁফের সাইজ কত?
    (জ) মাউন্ট এভারেস্টের উচ্চতা কত?
    (ঝ) 'বিগ বি'র জুতোর সাইজ কত?
    (ঞ) শাহ রূখ খান দিনে ক'কাপ লেবু চা পান করেন?
    (চ) মহাত্মা গান্ধীর মৃত্যুদিন কবে?

Navigation

[0] Message Index

Go to full version