Daffodil International University

Entertainment & Discussions => Story, Article & Poetry => Topic started by: Arif on December 03, 2013, 01:16:12 PM

Title: বিশ্বাসঘাতক: ঈশপের গল্প অবলম্বনে
Post by: Arif on December 03, 2013, 01:16:12 PM
একদল চতুর নেকড়ে এক বনে বাস করত। ওই বনে অনেকগুলো কুকুরও থাকত। চতুর নেকড়েরা একদিন কুকুরদের ডেকে বলল, কুকুর ভাইসব, তোমাদের একটা কথা বলি। কথাটা বলতে অনেক দিন ধরে ইচ্ছে করছে, বলি বলি করেও বলতে পারিনি। একটু মন দিয়ে শোন। ভাইসব, মানে বলেছিলাম কী, তোমাদের আর আমাদের চেহারা তো অবিকল এক, তাহলে এসো না, আমরা সব একসঙ্গে মিলেমিশে ভাই-ভাইয়ের মতো থাকি। তোমাদের আর আমাদের মাঝে ফারাক তো নেইÑ যে ফারাকাটুকু আছে তা হলো শুধু জীবনযাত্রার। আমরা স্বাধীন জীবনযাপন করি, আর তোমরা ক্রীতদাসের মতো মানুষের সঙ্গে ঘুরে বেড়াও, তাদের পায়ে পড়ে থাক। মানুষ তোমাদের গলায় শেকল পরিয়ে দিয়ে তোমাদের দিয়ে তাদের ভেড়ার পাল পাহারা দেয়ায়। তাদের খাওয়ার শেষে মাংসের যে হাড়গোড়গুলো পড়ে তাকে সেগুলো তাচ্ছিল্য ভরে তোমাদের দিকে ছুড়ে দেয়। আর তোমরা তা চেটেপুটে মনের আনন্দে খাও। এই তো তোমাদের জীবন।

ভাইসব, মন দিয়ে শোনÑ আমরা তোমাদের ভালো পরামর্শ দিচ্ছি। তোমাদের পাহারায় যে ভেড়াগুলো আছে সেগুলো আমাদের হাতে ছেড়ে দাও, তারপর এসো দু’দলে ওগুলো খুব মজা করে খাই।

নেকড়েদের উপদেশে কুকুরগুলো গলে গেল। তাদের উপদেশ কুকুরদের বেশ মনে ধরল। অতএব নেকড়েরা ভেড়ার খোঁয়াড়ের মধ্যে ঢুকেই প্রথমে শেষ করল কুকুরগুলোকে। তারপর নিশ্চিন্ত মনে একে একে ভেড়াগুলোকে সাবাড় করল।

উপদেশ : যেমন কর্ম তেমন ফল।