Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Topics - Md. Sazzadur Ahamed

Pages: 1 ... 9 10 [11]
151
যুক্তরাজ্যের ২২ বছরের এক তরুণ ব্লগার মাত্র ১০ ডলার ৬৯ সেন্ট খরচ করে ঠেকিয়ে দিয়েছেন র‍্যানসমওয়্যারের বিস্তার। ছুটিতে থাকলেও গত শুক্রবার বিশ্বজুড়ে সাইবার হামলার খবর শুনে আর বসে থাকতে পারেননি তিনি। র‍্যানসমওয়্যারটি নিয়ে গবেষণা শুরু করে দেন। আর পেয়ে যান কাঙ্ক্ষিত ‘কিল সুইচ’।

ম্যালওয়্যারটেক ছদ্মনাম ব্যবহার করে তিনি এই ম্যালওয়্যার শনাক্ত করার কাজ করেছেন। তাঁর দাবি, এর পুরোটাই ঘটেছে ‘দুর্ঘটনাক্রমে’। ক্ষতিকর র‍্যানসমওয়্যারটির কোডে পাওয়া কিল সুইচ ব্যবহার করে এর বিস্তার ঠেকাতে সক্ষম হন তিনি। এতে নতুন কম্পিউটারে এটি ছড়াতে পারেনি।

র‍্যানসমওয়্যার হচ্ছে পরিচিত ম্যালওয়্যার বা ক্ষতিকর সফটওয়্যার প্রোগ্রাম। কম্পিউটার বা মুঠোফোনের মতো যন্ত্রের মধ্যে এই সফটওয়্যার ঢুকিয়ে দিতে পারলে যন্ত্রটির নিয়ন্ত্রণ নিয়ে নেওয়া যায়। এ কাজ করে তা থেকে মুক্তির জন্য অর্থ দাবি করে হ্যাকাররা।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ওই গবেষক বলেন, ‘এটি পুরোটাই দুর্ঘটনাক্রমে হয়ে গেছে। সারা রাত ধরে এটি নিয়ে কাজ করেছি আমি। এক মুহূর্তের জন্যও ঘুমাইনি।’

কিন্তু ঠিক কী খুঁজে পেয়েছিলেন ওই গবেষক? তিনি প্রথমে দেখতে পান, প্রতিবার কোনো নতুন কম্পিউটারে ছড়ানোর সময় ওই ম্যালওয়্যার একটি নির্দিষ্ট ওয়েবসাইটে ঢোকার চেষ্টা করছে। কিন্তু যে ঠিকানার ওয়েবসাইটে তা ঢুকতে চাইছিল, সেটি ছিল একটি অনিবন্ধিত ডোমেইন।

ম্যালওয়্যারটেক ছদ্মনামের ওই তরুণ গবেষক সেই ডোমেইনটির নিবন্ধন নেন এবং মাত্র ১০ ডলার ৬৯ সেন্ট খরচ করে তা কিনে নেন। এতে করে শুক্রবারের সাইবার হামলা কী পরিসরে হয়েছে, তার একটি ধারণা পাওয়া যায়।

এ কাজ করার সময় ওই গবেষক অপ্রত্যাশিতভাবে র‍্যানসমওয়্যারটির কোডের এমন একটি অংশকে সক্রিয় করেন, যাতে করে এটি নতুন কম্পিউটারে ছড়ানো বন্ধ করে দেয়। এটিকেই বলা হচ্ছে কিল সুইচ।

তবে এই কিল সুইচ ব্যবহার করে র‍্যানসমওয়্যারটির বিস্তার রোধ করা সম্ভব হলেও যেসব কম্পিউটার বা মোবাইলকে এটি ক্ষতিগ্রস্ত করেছে, সেগুলো ঠিক করা সম্ভব হয়নি। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা সতর্ক করে বলছেন, এমন নতুন ধরনের ম্যালওয়্যারও আক্রমণ চালাতে পারে, যাতে হয়তো কিল সুইচই দেখা যাবে না।

অজ্ঞাত হ্যাকারের দল শুক্রবার বিশ্বব্যাপী এ নজিরবিহীন সাইবার হামলা করেছে। বিশ্বজুড়ে কম্পিউটার যোগাযোগব্যবস্থা সচল করতে গতকাল শনিবার থেকে উঠেপড়ে লেগেছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। এ হামলায় জড়িত অপরাধীদের চিহ্নিত করার চেষ্টাও চলছে।

152
১৪ মে পালিত হচ্ছে মা দিবস। দিবসটিতে নানাভাবে মাকে শ্রদ্ধা ও ভালোবাসা জানান সন্তানেরা। কেউ মাকে ফুল দিচ্ছেন। কেউ দিচ্ছেন কার্ড। মাকে উপহারও দিচ্ছেন কেউ কেউ। যাঁরা মায়ের জন্য উপহার কিনতে চান, তাঁরা প্রযুক্তিপণ্য বা গ্যাজেটস বেছে নিতে পারেন। সাশ্রয়ী মূল্যের প্রযুক্তিপণ্য উপহারও মায়ের মুখে হাসি ফোটাতে পারে। দেখে নিতে পারে মায়ের জন্য কয়েকটি প্রযুক্তি উপহারের ধারণা:
স্মার্টফোন: মায়ের জন্য কিনে দিতে পারেন স্মার্টফোন। বাজারে অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোনের নানা মডেল আছে। মায়ের জন্য জুতসই হবে, এমন স্মার্টফোন কিনে তাঁকে উপহার দিতে পারেন। তাঁকে শিখিয়ে দিতে পারেন, কীভাবে অ্যান্ড্রয়েড ফোন চালাতে হবে। কীভাবে অ্যাপস ব্যবহার করতে হবে। এখনকার স্মার্টফোনের দুনিয়ায় মায়ের জন্য এটি দারুণ উপহার হতে পারে। এ ক্ষেত্রে রং আর মোবাইল ফোনের বিষয়টি মায়ের পছন্দ অনুসারে নির্বাচন করতে হবে। মোবাইল ফোনে ইন্টারনেট ও সহজ অ্যাপ্লিকেশন ব্যবহার এবং মোবাইল ফোন যেন ব্যবহারবান্ধব হয়, সেদিকেও খেয়াল রাখাটা জরুরি।
হেডফোন: মায়ের জন্য কিনে দিতে পারেন ভালো মানের একটি হেডফোন। সাদা-কালোর পরিবর্তে মায়ের পছন্দের রং বুঝে নিয়ে রঙিন ও ফ্যাশনেবল হেডফোন পছন্দ করার পরামর্শ দিয়েছেন প্রযুক্তি বিশ্লেষকেরা। বাজারে থাকা বিভিন্ন ব্র্যান্ডের হেডফোনের মধ্য থেকে অতিরিক্ত শব্দ আটকাতে পারে এবং কানের জন্য আরামদায়ক, এমন হেডফোনই হতে পারে উপযুক্ত উপহার।
টিভি: মা দিবসে টেলিভিশনও মাকে খুশি করতে পারে। মায়ের জন্য তাই টেলিভিশন কিনে তাঁর হাতে টেলিভিশনের রিমোট ধরিয়ে দিয়ে খুশি করতে পারেন।
ই-বুক রিডার: মা যদি পড়তে ভালোবাসেন, তাঁর জন্য পছন্দসই উপহার হতে পারে ই-বুক রিডার।
পেনড্রাইভ: পেনড্রাইভ এখন উপহার হিসেবে দারুণ। মা যদি অফিসে কাজ করেন, তবে কম্পিউটারের বিভিন্ন আদান-প্রদানে তাঁর জন্য সহায়ক হবে পেনড্রাইভ। তাই বেছে নিতে পারেন এই উপহারটিও।
ওয়াই-ফাই: বাড়িতে যদি ওয়াই-ফাই না থাকে, মা দিবসে মায়ের জন্য রাউটার হতে পারে আরেকটি উপহার। বাড়িতে ইন্টারনেট সংযোগ দিয়ে ওয়াই-ফাই করে ফেলুন। মাকে শিখিয়ে দিন ভিডিও কলিং কিংবা অ্যাপসের মাধ্যমে যোগাযোগ। এতে বাড়ির বাইরে থাকা সদস্যের সঙ্গে মা চাইলে সহজেই যোগাযোগ করতে পারবেন।

ডিজিটাল উপহার: এখন ফেসবুকে অনেকে মা দিবস পালন করেন। ফেসবুকে অনেকেই মায়ের জন্য ভালোবাসা প্রকাশ করেন। এ বছর ফেসবুক মা দিবস উপলক্ষে অনেকেই ডিজিটাল শুভেচ্ছা জানাচ্ছেন। মাকে খুশি করতে ফেসবুকে কোনো কার্ড পাঠাতে পারেন। মা দিবস উপলক্ষে ফেসবুক প্রতিক্রিয়া জানানোর বাটান হিসেবে যে বেগুনি রঙের ফুল যুক্ত করেছে, অন্তত সেটি ব্যবহার করতে পারেন।

153
বিশ্বজুড়ে একযোগে বড় ধরনের সাইবার হামলার ঘটনা ঘটেছে। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কির তথ্য অনুয়ায়ী, বিশ্বের অন্তত ৭৪টি দেশের কম্পিউটার ব্যবস্থায় হানা দিয়েছে হ্যাকাররা।

গতকাল শুক্রবার হ্যাকিংয়ের শিকার দেশগুলোর তালিকায় আছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, স্পেন, ইতালি ও তাইওয়ানের মতো উন্নত প্রযুক্তির রাষ্ট্রও। এই তালিকায় বাংলাদেশের নাম থাকতে পারে বলে মনে করছেন দেশের বিশিষ্ট তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ এবং বিডিনগ বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান সুমন আহমেদ সাবির।

সুমন আহমেদ প্রথম আলোকে বলেন, ‘সাইবার হামলায় আক্রান্ত দেশগুলোর পুরো তালিকা প্রকাশিত হয়নি। তবে নিরাপত্তাবিষয়ক ওয়েবসাইটগুলোয় প্রকাশিত যে ম্যাপ দেখাচ্ছে, সেখানে বাংলাদেশ আক্রান্ত হওয়ার বিষয়টিও দেখা যাচ্ছে। আজ ও আগামীকাল বিষয়টি আরও পরিষ্কারভাবে বোঝা যাবে। তবে শুক্রবার এই সাইবার হামলা হওয়ায় আমরা অনেকটাই বেঁচে গেছি। শুক্রবার আমাদের দেশে ছুটি হওয়ায় বেশির ভাগ অফিস বা কম্পিউটার সিস্টেম বন্ধ থাকে। তবে উইন্ডোজচালিত পিসি সিস্টেম যাঁদের চালু ছিল, তাদের ক্ষেত্রে সমস্যা হতে পারে।

154
তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) খাতে ব্যবসা বাড়ানোর জন্য গতকাল শনিবার রাজধানীতে নিজেদের কার্যালয়ে এক প্রশিক্ষণের আয়োজন করে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস)। প্রশিক্ষণের উদ্বোধন করেন বিসিএসের সভাপতি আলী আশফাক। এ সময় তিনি বলেন, প্রতিটি ব্যবসার একটি নির্দিষ্ট লক্ষ্য থাকতে হবে। ব্যবসায় সফলতার জন্য একটি সুনির্দিষ্ট পরিকল্পনা করা জরুরি। উদ্বোধনী পর্বে বিসিএসের মহাসচিব সুব্রত সরকার উপস্থিত ছিলেন।
প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করেন ম্যানেজমেন্ট অ্যান্ড আইটি কনসাল্টিং লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ ওয়ালিউর রহমান। এতে বিসিএসের সদস্য প্রতিষ্ঠানের কর্মকর্তারা অংশ নেন। প্রশিক্ষণে ব্যবসায় সফলতার জন্য নানা রকম আধুনিক পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের সনদ দেওয়া হয়। এ সময় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকার এবং বিসিএসের নেতারা উপস্থিত ছিলেন।
আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল ও বিসিএস শীর্ষক এই কর্মশালার আয়োজন করে।

155
অ্যালেক্সার ওয়েব র‍্যাংকিং অনুযায়ী সবচেয়ে বেশিবার দেখা ওয়েবসাইটগুলোর একটা তালিকা এখানে প্রকাশ করা হলো।
১. গুগল
বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন
প্রতিষ্ঠা: ১৯৯৮
২. ইউটিউব
ব্যবহারকারীদের জন্য ভিডিও রাখার ওয়েবসাইট
প্রতিষ্ঠা: ২০০৫
৩. ফেসবুক
সামাজিক যোগাযোগমাধ্যম
প্রতিষ্ঠা: ২০০৪
৪. বাইদু
চীনের শীর্ষ সার্চ ইঞ্জিন
প্রতিষ্ঠা: ২০০০
৫. উইকিপিডিয়া
ব্যবহারকারীদের তৈরি বিনা মূল্যের বিশ্বকোষ
প্রতিষ্ঠা: ২০০১
৬. ইয়াহু
সার্চ ইঞ্জিন ও সেবা সরবরাহকারী
প্রতিষ্ঠা: ১৯৯৫
সূত্র: অ্যালেক্সা

156
Faculty Sections / টেকটক
« on: April 20, 2017, 11:36:45 AM »
আমরা হিসাব করে দেখলাম গোটা পৃথিবীতে টেকসই শক্তি সরবরাহ করতে আসলে কী প্রয়োজন। দরকার হবে ১০০ গিগাফ্যাক্টরি।

এলোনমাস্ক

প্রধান নির্বাহী কর্মকর্তা

টেসলা

সম্প্রতি প্রকাশিত এক ভিডিওতে এ কথা বলেন এলোন মাস্ক। গিগাফ্যাক্টরিগুলোতে টেসলা গাড়ির জন্য কম খরচে জ্বালানির বিকল্প ব্যবস্থা হিসেবে লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরি করা হয়।

157
Faculty Sections / Cold Weather
« on: April 20, 2017, 11:33:03 AM »
There is some disadvantages of cold weather in summer.Your body doesn't function properly. Because it just want to sleep. ;D :)

158
Faculty Sections / Final Exam, Spring 2017
« on: April 20, 2017, 11:06:03 AM »
Today our Final exam is started. Already first slot exam is finished, it was good. Looking forward to next slot Alhamdullela...

Pages: 1 ... 9 10 [11]