Daffodil International University

Health Tips => Health Tips => Fever => Topic started by: Mrs.Anjuara Khanom on September 09, 2018, 09:39:38 AM

Title: ডেঙ্গু জ্বর কী ও করণীয়
Post by: Mrs.Anjuara Khanom on September 09, 2018, 09:39:38 AM
ডেঙ্গু জ্বর যা ব্রেকবোন ফিভার নামেও পরিচিত, একটি সংক্রামক ট্রপিক্যাল ডিজিজ; যা ডেঙ্গু ভাইরাসের কারণে হয়। ডেঙ্গু জীবাণুবাহী মশা কামড়ানোর পাঁচ-সাত দিনের মধ্যে সাধারণত রোগের উপসর্গ দেখা যায়। কিছু কিছু ডেঙ্গু রোগী কোনো উপসর্গ ছাড়া সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠে।
 
ডেঙ্গু জ্বরে যে উপসর্গগুলো দেখা যায় তার মধ্যে জ্বর, মাথাব্যথা, পেশী ও গিটে ব্যথা এবং ত্বকে র‌্যাশ যা হামজ্বরের সমতুল্য। স্বল্পক্ষেত্রে অসুখটি প্রাণঘাতী ডেঙ্গু হেমোরেজিক ফিভারে পরিণত হয়, যার ফলে রক্তপাত, রক্ত অণুচক্রিকার কম মাত্রা এবং পরবর্তীতে ডেঙ্গু শক সিন্ড্রোমে পরিণত হয়।
 
বেশিরভাগ ডেঙ্গু জ্বরই সাত দিনের মধ্যে সেরে যায় এবং অধিকাংশই ভয়াবহ নয়। প্রয়োজন যথেষ্ট পরিমাণ পানি পান, বিশ্রাম এবং প্রচুর পরিমাণ তরল খাবার গ্রহণ করা। সঙ্গে জ্বর কমানোর জন্য এসিটামিনোফেন (প্যারাসিটামল) গ্রুপের ওষুধ সেবন করতে হবে। তবে ব্যথানাশক ওষুধ হিসাবে অ্যাসপিরিন বা ক্লোফেনাক জাতীয় ওষুধ খাওয়া যাবে না। এতে রক্ত ক্ষরণ বেড়ে যেতে পারে।
 
জ্বর কমানোর জন্য বার বার শরীর মোছাতে হবে। রোগীকে সব সময় মশারির ভিতর রাখতে হবে। জ্বরের সঙ্গে রক্তক্ষরণ হলে বিশেষ চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করাতে হবে।
 
লেখক:ডা. সঞ্চিতা বর্মন০৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং ত্বক, লেজার এন্ড এসথেটিক বিশেষজ্ঞ
Title: Re: ডেঙ্গু জ্বর কী ও করণীয়
Post by: Anuz on August 07, 2019, 05:50:30 PM
Informative...........