Daffodil International University

Religion & Belief (Alor Pothay) => Islam => Namaj/Salat => Topic started by: Mrs.Anjuara Khanom on November 07, 2020, 01:16:05 PM

Title: নামাজ সাফল্য অর্জনের উপায়
Post by: Mrs.Anjuara Khanom on November 07, 2020, 01:16:05 PM
নামাজ মুমিনের মিরাজ তথা আল্লাহ তাআলার দিদার লাভ। শুধু তাই নয়, জীবন সংগ্রামে সাফল্যের জন্য এর গুরুত্ব অত্যাধিক। কেননা  নামাজের মাধ্যমেই বান্দা তাঁর প্রভুর একান্ত সান্নিধ্য লাভ করে। তাই জীবন সংগ্রামে সাফল্য লাভ করতে হলে নামাজের গুরুত্ব উপলব্দি করতে হবে।

আল্লাহ বলেন-
‘তোমরা নামাজের মাধ্যমে আমার কাছে সাহায্য চাও।’ অন্যত্র এসেছে, ‘নিশ্চয় নামাজ অন্যায় অসুন্দর কাজ থেকে বিরত রাখে।’ ` কুরআনের এ বক্তব্য প্রথমত মানুষের দুনিয়ার জীবন সংগ্রামের সাফল্য লাভের জন্যই নাজিল হয়েছে। যে দুনিয়ার জীবনে সফল, সে আখিরাতে বিশাল জিন্দেগিতেও হবে সফল।

তাই মানুষ দুনিয়ার জীবনে সাফল্য লাভ করতে হলে, নামাজের মাধ্যমেই তার সান্নিধ্যে আসা সম্ভব। তাঁর সান্নিধ্যে উপস্থিতি, তার স্মরণে বিভোর ও তন্ময় থাকা, তাঁর প্রতিটি হুকুম পালনে শপথ গ্রহণ করা, তাঁর প্রতি বিনয় ও নম্রতা প্রকাশ করা, তার রহমত লাভে ধন্য হওয়া, অন্তরে প্রশান্তি লাভ করা, সকল প্রকার অশান্তি, অন্যায়-অনাচার থেকে আত্মরাক্ষা করতে সাহায্য লাভ করার একমাত্র উপায় হচ্ছে নামাজ। যে ব্যক্তি দুনিয়ার জীবনে নামাজের মাধ্যমে উক্ত বিষয়গুলো অর্জন করতে সামথ্য হবে; তার জন্য দুনিয়ার জীবন হবে সুন্দর, সাফল্যমণ্ডিত ও সার্থক।

সুতরাং আল্লাহ তাআলার নির্দেশ পালনার্থে নামাজ পড়ে দুনিয়ার জীবনে শান্তি ও আখিরাতে সাফল্য লাভ করাই হবে প্রত্যেক মুসলমানের ঈমানি দায়িত্ব ও কর্তব্য। আল্লাহ তাআলা আমাদেরকে নামাজের মাধ্যমে জীবন সংগ্রামে সাফল্য লাভ করার তাওফিক দান করুন। আমাদেরকে নামাজি ব্যক্তি হিসেবে কবুল করুন। আমিন।