Daffodil International University

Faculties and Departments => Allied Health Science => Life Science => Topic started by: rumman on August 29, 2020, 11:51:50 AM

Title: করোনা টেস্টের রিপোর্ট মিলবে ১৫ মিনিটে!
Post by: rumman on August 29, 2020, 11:51:50 AM
মহামারি করোনা পুরো বিশ্বকে ব্যস্ত করে রেখেছে, শুধু তাকে নিয়ন্ত্রণের চেষ্টায়। ব্যক্তি থেকে রাষ্ট্র সব পর্যায়ে একটাই চিন্তা কীভাবে করোনা ঠেকানো যাবে।
আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে রক্ষা পাবে কোটি কোটি মানুষ। কবে আবার মুক্ত বাতাসে মন ভরে নিঃশ্বাস নিতে পারবে। প্রিয় বন্ধুকে রাস্তায় দেখলে নিশ্চিন্তে বুকে জড়িয়ে ধরবে। 

সবার এই আশা পূরণের চেষ্টা করে যাচ্ছেন বিশ্বের বহু গবেষক-প্রতিষ্ঠান। কিছু সফলতার কথাও আমরা জানি। করোনা সংক্রমণ রোধে গুরুত্বপূর্ণ হচ্ছে পরীক্ষা করা ও সঠিক রিপোর্ট পাওয়া। আর যত দ্রুত এটা পাওয়া যাবে তা আক্রান্তের জন্য যেমন ভালো, তার চার পাশের মানুষের জন্য আরও বেশি গুরুত্বপূর্ণ। 

দ্রুত টেস্ট ও পরীক্ষার ফল পাওয়া যাবে ১৫ মিনিটে ও খরচ হবে মাত্র ৫ মার্কিন ডলার বা ৪০০ টাকা।

সম্প্রতি মার্কিন দ্যা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন Abbott (অ্যাবোট) নামে একটি প্রতিষ্ঠানের তৈরি র্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিটের বিষয়ে ছাড়পত্র দিয়েছে। যেখানে বলা হয়, যত বেশি টেস্টিং করা যাবে, তত দ্রুত রোগীদের চিহ্নিত করে রোগের থেকে মুক্তি পাওয়া যাবে। 

প্রতি মাসে প্রতিষ্ঠানটি  পাঁচ কোটি টেস্ট কিট তৈরি করতে পারবে। ফলে টেস্টিংয়ের সংখ্যা আরও বাড়বে এটি এলে।

অ্যাবোটের পক্ষ থেকে বলা হয়েছে, করোনা আক্রান্তের শরীরে উপসর্গ দেখা দেওয়ার সাতদিনের মধ্যে এই টেস্টিং কিটে টেস্ট করতে হবে। অনেকটা প্রেগেনন্সি টেস্টিং কিটের মতো এটি কাজ করবে। দাবি করেছে, এই বিশেষ কিট ব্যবহার করে মাত্র ১৫ মিনিটেই পজিটিভ স্যাম্পেলের ক্ষেত্রে ৯৭ শতাংশ সাফল্য মিলেছে, আর নেগেটিভ স্যাম্পেলের ক্ষেত্রে সাফল্য মিলেছে ৯৮.৫ শতাংশ।


Source: বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২০
Title: Re: করোনা টেস্টের রিপোর্ট মিলবে ১৫ মিনিটে!
Post by: Raisa on September 25, 2020, 06:45:50 PM
thank you