Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Messages - mominur

Pages: 1 2 [3] 4 5 ... 28
32
Faculty Forum / Re: How to join online class in Moodle
« on: July 25, 2018, 02:52:33 PM »
Thanks Sir.........it is helpful for me............If you have more like this regarding Moodle pls upload.....

33
Textile Engineering / Re: Colleagues.
« on: July 25, 2018, 02:50:50 PM »
Nice one...Sir

34
Informative post.......

35
Faculty Sections / Re: আমরা পেরেছি
« on: July 17, 2018, 03:26:27 PM »
We are proud for the achievement.........

37
অনলাইনে তথ্য সংরক্ষণের জন্য গুগল ড্রাইভ বেশ জনপ্রিয়। ২০১৭ সালের হিসাবে, গুগলের এ সেবার গ্রাহক ৮০ কোটি ছাড়িয়ে গেছে। গুগল ড্রাইভ আরও সহজভাবে ব্যবহারের জন্য রয়েছে কিছু শর্টকার্ট টিপস, বেশ কিছু ফিচার।
গুগল ড্রাইভের প্রয়োজনীয় টিপসসহ ৮টি ফিচার বাংলানিউজের পাঠকদের জন্য আলোচনা করা হলো-
১. সহজেই ছবি বের করা: গুগল ড্রাইভে ছবিসহ ওয়ার্ড ফাইল, পিডিএফ ফাইল সংরক্ষণ করা যায়। ড্রাইভের হোম পেজে সাম্প্রতিক দেখা জিনিসগুলোই আগে দেখা যায়। সেক্ষেত্রে অনেক দিন আগে আপলোড করা প্রয়োজনীয় ছবি খুঁজে পেতে কষ্ট হয়।
এজন্য ড্রাইভের সার্চ অপশনে গিয়ে Jpg লিখে সার্চ দিলে আপলোড করা সব ছবি খুঁজে পাওয়া যাবে। মোবাইল অ্যাপেও এভাবে খুব দ্রুত ছবি খুজে পাওয়া যাবে।
২. সার্চ ফিল্টার: গুগল ড্রাইভের সার্চ অপশনে নির্দিষ্ট সার্চ করার জন্য সার্চ ফিল্টার ব্যবহার করা যায়। এক্ষেত্রে সার্চ অপশনের ডান দিকে ছোট অ্যারোর মতো জায়গাটিতে ক্লিক করতে হবে। এরপর সার্চ অপশনে নিজের ইচ্ছামতো ফিল্টার ব্যবহার করা যাবে।
৩. ‘কুইক অ্যাকসেস’ চালু: গুগল ড্রাইভের কুইক অ্যাকসেস ফিচারের মাধ্যমে প্রয়োজনীয় ডকুমেন্ট হোম পেজে খুঁজে পাওয়া যাবে। এজন্য ড্রাইভের সেটিং অপশনের ‘কুইক অ্যাকসেস’ এ গিয়ে প্রয়োজনীয় ডকুমেন্ট কুইক অ্যাকসেস করতে হবে।
৪. মেইলে ফাইল অ্যাটাচমেন্ট না করে লিংক পাঠানো: জিমেইলের অ্যাটাচমেন্টে ড্রাইভের একটি অপশন রয়েছে। সেখানে ক্লিক করে ড্রাইভে সংরক্ষিত ডকুমেন্টের লিংক পাঠানো যাবে। মেইলে ২৫ এমবির বড় সাইজের ফাইল পাঠানো না গেলেও এতে তার চেয়ে বড় সাইজের ফাইল পাঠানো যাবে।
৫. ব্যাক-আপ: ফোনের প্রয়োজনীয় ডাটাও এখন গুগল ড্রাইভের ব্যাপ-আপে সংরক্ষণ করা যাবে। এজন্য মোবাইল অ্যাপের সেটিং অপশনে গিয়ে ব্যাক-আপে যেতে হবে। এরপর যা ব্যাক-আপ করতে চান তা সিলেক্ট করতে হবে।
৬. কম্পিউটারের ফোল্ডার ব্যাক-আপ: কম্পিউটারের প্রয়োজনীয় ফোল্ডারও ব্যাক-আপে রাখা যাবে। এজন্য ব্যাক-আপের অ্যাপ ডাউনলোড দিতে হবে। এরপর ড্রাইভারের বাম দিকে কম্পিউটার অপশনে ক্লিক করে প্রয়োজনীয় ফাইল ব্যাক-আপে রাখা যাবে।
৭. মাইক্রোসফট অফিস ফাইলে কমেন্ট: মাইক্রোসফট অফিসের সব প্যাকেজে (যেমন: ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট) প্রভৃতির ক্ষেত্রে গুগল ড্রাইভেই প্রয়োজনীয় কমেন্ট করা যাবে। এজন্য ফাইলটি ওপেন করে ‘অ্যাড ইউর কমেন্ট’ অপশনে ক্লিক করতে হবে। এরপর লেখাটি সিলেক্ট করে কমেন্ট করতে হবে।   
৮. ইন্টারনেট না থাকলেও গুগল ড্রাইভ ব্যবহার: ইন্টারনেট সংযোগ না থাকলেও ব্যবহার করা যাবে গুগল ড্রাইভ। এজন্য প্রথমে ‘গুগল ডক অফলাইন’ ইনস্টল করতে হবে। ‘গুগল ডক অফলাইন’ ইনস্টল হয়ে গেলে গুগল ড্রাইভে লগ ইন করতে হবে। এরপর সেটিংসের অফলাইন অপশনে গিয়ে অন করে দিতে হবে। 
বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, জুলাই ১০, ২০১৮
এএইচ/এএ

38
Helpful post.......thanks for sharing.

39
Faculty Sections / Re: গুণে ভরা কালো জাম
« on: July 07, 2018, 02:05:27 PM »
Also very helpful for diabetic patients.

40
YouTube / ইউটিউবে নতুন ফিচার
« on: June 26, 2018, 11:45:00 AM »
নতুন ফিচার যুক্ত করেছে ভিডিওয়ের প্ল্যাটফর্ম ইউটিউব। গুগলের মালিকানাধীন প্রতিষ্ঠানটি নতুন ফিচারের মধ্যে ‘প্রিমিয়ারস’ ব্যবহার করে নির্মাতারা আগে থেকে রেকর্ড করা ভিডিও লাইভ বা সরাসরি সম্প্রচার ভিডিও বলে চালাতে পারবেন।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। খবরে বলা হয়, সম্প্রতি ইউটিউবের প্রধান পণ্য কর্মকর্তা নীল মোহন এ কথা জানিয়েছেন। ২০ থেকে ২৩ জুন পর্যন্ত যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত ভিডকন ইউএস ২০১৮ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।
ব্লগ পোস্টে তিনি বলেন, ইউটিউবে রেকর্ড করা ভিডিও লাইভ হিসেবে চালানোর সুবিধাটি শুরু হয়েছে। শিগগির এটি সবার কাছে পৌঁছাবে। যখন ভিডিও নির্মাতারা প্রিমিয়ার নামে কোনো ভিডিও উন্মুক্ত করবেন, তখন এটি সবার জন্য একটি ল্যান্ডিং পেজ সৃষ্টি করবে।
‘সেখানে ওই ভিডিও দর্শকদের জন্য চ্যাটিং অপশন যুক্ত হবে। ভিডিও নির্মাতা দর্শকদের সঙ্গে সরাসরি চ্যাটে অংশ নিতে পারবেন। শুরুতে নির্বাচিত কিছু গ্রাহককে এ সুবিধা দেওয়া হচ্ছে।’
এদিকে ‘প্রিমিয়ারসে’র পাশাপাশি ‘মার্চেন্টডাইজ ইন্টিগ্রেশন’ নামে একটি ফিচার চালু করেছে ইউটিউব। এতে ভিডিওর নিচে নির্মাতারা শার্ট, মগের মতো নিজস্ব পণ্যের বিজ্ঞাপনও দেখাতে পারবেন। এ ছাড়া ব্যবসাকে বড় করতে ‘ফেমবিট ইন্টিগ্রেশন’ নামের নতুন ফিচার যুক্ত করা হয়েছে।
উল্লেখ্য, ইউটিউবের ১৯০ কোটির বেশি ব্যবহারকারী রয়েছে।
বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, জুন ২৪, ২০১৮

45
Reduce Fat /Weight Loss / Re: 6 Morning Habits That Cause Weight Gain
« on: June 05, 2018, 11:44:35 AM »
Thanks for sharing..........

Pages: 1 2 [3] 4 5 ... 28