Daffodil International University

Health Tips => Health Tips => Topic started by: 710001658 on June 02, 2018, 11:07:10 AM

Title: ইফতারের পর শরীরের ক্লান্তি দূর করার উপায়
Post by: 710001658 on June 02, 2018, 11:07:10 AM
সারাদিন রোজা রাখার পর ইফতার শেষে ক্লান্তি এসে যায়। বিষয়টি বোঝা যায় তারাবির নামাজের সময়ও। তবে চাইলে আপনি খুব সহজেই ইফতারের পরের এই ক্লান্তি দূর করতে পারেন। জেনে নিন সে রকম কিছু টিপস।

১. ইফতারের পর ক্লান্ত বোধের অন্যতম কারণ হলো ইফতারে একগাদা খেয়ে পেট ভারী করে ফেলা। তাই শরীরের ক্লান্ত দূর করতে অল্প করে খান, একটু পর পর খান। দেখবেন দেহে আগের মতো ক্লান্তি বোধ হচ্ছে না।

৩. ক্লান্তি দূর করার জন্য ইফতারের পর একটু চা/কফি পান করে নিতে পারেন। কারণ ক্যাফেইন বরাবরই আপনাকে সজাগ রাখে। তবে যেনো কড়া না হয়ে যায় এবং অবশ্যই পরিমাণে অল্প হয়।

২. দেহে ক্লান্তি ভর করার আরেকটি বড় কারণ হচ্ছে দেহ পানিশূন্য হয়ে পড়া। ইফতারে সাধারণত সকলেই ভাজাপোড়া ও ভারী খাবার খেয়ে একেবারেই পেট ভারি করে ফেলেন। কিন্তু এই সময়ে আপনার দরকার প্রচুর পানি পান করা। তাহলেই, দেখবেন ক্লান্তি উবে গিয়েছে।

৪. ইফতারের পর বিছানায় বিশ্রাম না নিয়ে একটু বাইরে থেকে হেঁটে আসুন, দেখবেন ক্লান্ত দূর হবে একই সঙ্গে খাবারও ভালো হজম হবে।

৫. ইফতারের পর ক্লান্তি দূর করার খুব ভালো উপায় হচ্ছে নামাজ পড়ে নেয়া। যারা ইফতারে খেজুর মুখে দিয়ে নামাজ পড়ে নেন তারা অন্যান্যদের তুলনায় কম ক্লান্ত থাকেন।

তাই প্রতিদিন নিয়ম করে উপরিউক্ত কাজগুলো ঠিকঠাক মতো করুন। তাহলেই দেখবেন রোজা রাখার পরও আপনার শরীর ক্লান্তিহীন।

মানবকণ্ঠ/বিএ