Daffodil International University

Career Development Centre (CDC) => Career Guidance => CV writing Skills => Topic started by: Shabrina Akter on June 03, 2017, 11:04:29 PM

Title: 10 tips to create a CV
Post by: Shabrina Akter on June 03, 2017, 11:04:29 PM
10 tips to create a CV

সিভি চাকরির ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নিয়ামক। একটি আদর্শ সিভি তৈরিতে ব্যাপক সাবধানতা অবলম্বন করা উচিত। সিভি নিয়ে বহু গবেষণার কারণে নানা ধরনের আদর্শমানের সিভির ফরম্যাট ইন্টারনেটে সহজেই পাওয়া যায়। তবুও সিভি ফরম্যাটের বৈচিত্র্যের শেষ নেই। সিভিটিকে আরও আকর্ষণীয় করে তুলতে অত্যন্ত প্রয়োজনীয় ১০টি টিপস তুলে ধরা হলো এই লেখায়।

১. একজন সফল উদ্যোক্ত হিসেবে আপনি কেমন তা বুঝাতে আপনার উদ্যোগে করা একদিনের একটি ইভেন্ট বা চ্যারিটি অনুষ্ঠানের বিস্তারিত বর্ণনা সংযোজন করুন।

২. যে ক্ষেত্রে কাজ করতে সিভি জমা দিচ্ছেন সে ক্ষেত্রে পারলে কিছুদিন ঘোরাফেরা করে অভিজ্ঞতা থেকে সিভিতে পয়েন্ট লিখার চেষ্টা করুন।

৩. এক্সেল এবং পাওয়ার পয়েন্টে দক্ষতা আবার একটু ঝালাই করে নিন। এতে কর্তৃপক্ষকে বুঝাতে পারবেন আপনি প্রেজেন্টেশনে কতটা ভালো।

৪. যেসব ক্ষেত্রে কাজ করতে আগ্রহী, তার সাথে সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে ফ্রি নিউজলেটার সাইন-আপ করুন। এতে সংশ্লিষ্ট খাতের হালনাগাদ সব তথ্য জানতে পারবেন।

৫. প্রতিদিন পত্রিকা পড়ার অভ্যাস গড়ে তুলুন এবং টেলিভিশনে খবর দেখুন।

৬. যে ক্ষেত্রে সিভি জমা দিবেন, তার সাথে জড়িত বড় বড় ব্যবসায়ী বা ব্যক্তিত্বের সম্পর্কে ধারণা রাখুন। প্রয়োজনে মেইলে যোগাযোগের চেষ্টা করুন।

৭. ভিডিও সিভি কীভাবে বানাতে হয় তা শিখুন। পাশাপাশি ভিডিও ইন্টারভিউ কীভাবে দিতে হয় তা ইন্টারনেটে দেখুন এবং নিজেও তা চর্চা করুন।

৮. দ্রুত পড়া চর্চা করুন।

৯. কথা বলার জড়তা কাটানো জরুরি। মাতৃভাষাসহ ইংরেজি সুন্দর ও সহজে বলার চর্চা করতে হবে।

১০. ডিজিটাল মার্কেটিং ব্যবসার ভবিষ্যত। কাজেই এ বিষয়ে যারা দক্ষ তাদের খুঁজে বের করুন এবং পরামর্শ নিন।

এসব অভিজ্ঞতার আলোকেই প্রাঞ্জল ভাষায় তৈরি করুন আপনার সিভি।


Source: http://goo.gl/FjNxU0