Daffodil International University

Entrepreneurship => Entrepreneurship Development => Leadership & Teamwork => Topic started by: Badshah Mamun on November 02, 2021, 09:53:41 AM

Title: লক্ষ্মী যখন ল্যাকমে (Lakmé): Leadership Example
Post by: Badshah Mamun on November 02, 2021, 09:53:41 AM
লক্ষ্মী
=====
©আশাভরী সেন
                     
১৯২৭ এর গ্রীষ্মে, প্যারিস এয়ারফিল্ডে ভীষণ ভিড় ! একটি প্লেন, এক লাফে আটলান্টিক সমুদ্র পেরিয়ে এসে ল্যান্ড করেছে প্যারিসে - পৃথিবীর ইতিহাসে প্রথমবার ! তার আগের প্লেনগুলো এক লাফে আটলান্টিক পেরোতে পারতো না। সেই ইতিহাসের সাক্ষী হতে প্যারিস এয়ারফিল্ডে ছুটে গেছেন হাজার হাজার মানুষ । সেই ভিড়ে ছিলেন দুজন ভারতীয় - একজন লম্বা ছিপছিপে চেহারার, আরেকজন ছোটোখাটো।

ছোটোখাটো মানুষটি অত লোকের ভিড়ে কিছু-ই দেখতে পাচ্ছিলেন না। তাকে ভালো করে দেখার সুযোগ করে দিতে লম্বা মানুষটি তাকে কাঁধে বসিয়ে নেন। কাঁধে চড়ে ছোটোখাটো মানুষটি এবার বেশ ভালো করে সব দেখতে পেলেন - এবং খুশিতে হাততালি দিয়ে উঠলেন। 

আরেকটি ইতিহাসও সবার অলক্ষে সেদিন রচিত হয়েছিল। সেই দুজন - যিনি কাঁধে নিলেন, আর যিনি কাঁধে চড়লেন - পরবর্তীকালে দুজনেই ভারতের প্রধানমন্ত্রী হয়েছিলেন !         

এর অনেক বছর পরে, ছিপছিপে মানুষটি দেখলেন একটি বিশেষ খাতে ভারতের সব বৈদেশিক মুদ্রা খরচ হয়ে যাচ্ছে - ভাঁড়ারে টান পড়ছে । সেই বিশেষ খাতটি ছিল বিদেশ থেকে প্রসাধনী আমদানি। ভারতে তখন প্রসাধনী তেমন তৈরী হতোনা আর যা হতো, তা প্রায় ব্যবহারের অযোগ্য ছিল । ছিপছিপে লম্বা লোকটি দুম করে বিদেশ থেকে প্রসাধনী আমদানি বন্ধ করে দিলেন - প্রতিবাদের ঝড় উঠলো । কাঁধে চড়া সেই ছোটোখাটো চেহারার মানুষটি-ও তাকে ছাড়লেন না - বেশ দু কথা শুনিয়ে দিলেন ।
‎                           .
অগত্যা ছিপছিপে লম্বা মানুষটি ডেকে পাঠালেন JRD টাটা-কে এবং জিজ্ঞেস করলেন যে মেয়েদের নিত্য ব্যবহার্য প্রসাধনী কম দামে, এদেশে বানানো সম্ভব কিনা। JRD লাফিয়ে উঠলেন - "একদম সম্ভব ! আর কেউ না বানালে আমি বানাবো" কথা দিলেন। ৮ মাসের মধ্যে বানিয়ে ফেললেন প্রথম স্বদেশী প্রসাধনী।  কিন্তু মুশকিল হলো ব্র্যান্ডের নামটা কী হবে ?

একদম দেশি নাম দিলে যদি ব্যবহারের অযোগ্য ভেবে মেয়েরা না কেনে ? ক'দিন আগে JRD টাটা প্যারিস থেকে ফিরেছেন। সেখানে তিনি একটি ভারতীয় অনুপ্রেরণায় রচিত ফরাসি অপেরা দেখেছিলেন - যেটি তার খুব ভালো লেগেছিলো। যদিও অপেরার নামটা ছিল ফরাসি কিন্তু সেই নামের ভারতীয় মানে হলো "লক্ষ্মী"। নতুন ব্যবসায় লক্ষ্মীর মুখ দেখবেন আশা করে, লক্ষ্মীর ফরাসি নামটাই ব্র্যান্ডের নাম করে দিলেন। আর লক্ষ্মীও তাকে বিমুখ করেনি ! বাজারে পড়া মাত্র সেই ব্র্যান্ডের প্রসাধনী দারুন জনপ্রিয় হলো। 
‎                    .
 যে লম্বা ছিপছিপে লম্বা মানুষটির অনুপ্রেরণায় JRD টাটা, এই ব্র্যান্ডটির সৃষ্টি করেছিলেন তিনি হলেন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু আর ছোটোখাটো মানুষটি ? তার কন্যা ইন্দিরা গান্ধী ! প্যারিস এয়ারফিল্ড-এর ঘটনার সময় ইন্দিরা গান্ধীর বয়েস ছিল মাত্র ৯ বছর।  ভালো করে দেখতে পাচ্ছিলেন না বলে পন্ডিত নেহেরু, শিশু ইন্দিরাকে তার কাঁধে বসিয়ে নিয়েছিলেন । 

প্রসাধনী ব্যবসায় JRD টাটার "লক্ষ্মী" লাভ যে ব্র্যান্ডটি দিয়ে, ১৯৫২ থেকে আজও দারুন জনপ্রিয়, লক্ষ্মীর ফরাসি নামের সেই প্রসাধনীর ব্র্যান্ডটি  হলো - ল্যাকমে (Lakmé) !

(Collected)