Daffodil International University

Health Tips => Health Tips => Cancer => Topic started by: Mrs.Anjuara Khanom on February 01, 2022, 10:14:55 AM

Title: ফুসফুসে ক্যানসারের আগাম ৫ লক্ষণ
Post by: Mrs.Anjuara Khanom on February 01, 2022, 10:14:55 AM
বর্তমান বিশ্বে অন্যান্য ক্যানসারের চেয়ে ফুসফুসের ক্যানসারে আক্রান্তের সংখ্যা বেশি। ধূমপান ও দূষণসহ নানা কারণে ফুসফুসে ক্যানসার বাসা বাঁধতে পারে। তবে অনেকেই এ বিষয় নিয়ে তেমন মাথা ঘামান না।

তবে জানেন কি, একটানা কাশি কিংবা শ্বাসকষ্টের বিষয়টি সাধারণ ভেবে অবহেলা করবেন না। কারণ সাধারণ এসব সমস্যা হতে পারে ফুসফুস ক্যানসারের আগাম সতর্কতা।

ফুসফুসের ক্যানসার বেশ দ্রুত ছড়িয়ে পড়তে পারে। এ কারণে এর পূর্ব লক্ষণগুলো সম্পর্কে জানা জরুরি। চলুন তবে জেনে নেওয়া যাক কীভাবে বুঝবেন ফুসফুসের ক্যানসারের লক্ষণ?

যে কোনো রোগ শরীরে বাসা বাঁধলেই তার প্রভাবে বিভিন্ন সমস্যা দেখা দেয়। যার কোনোটি সাধারণ আবার কোনোটি বেশ কষ্টকর। বিশেষ করে সাধারণ সমস্যাগুলো আমরা এড়িয়ে যায়। আর এ কারণেই ক্যানসার কোষের বৃদ্ধি ঘটে।

রোগের সঙ্কেত যত তাড়াতাড়ি চেনা যাবে, তত দ্রুত চিকিৎসকের সাহায্য চাওয়া যেতে পারে। ক্যানসারের মতো রোগের ক্ষেত্রেও সঙ্কেত চেনা কিছুটা কঠিন।

কারণ শরীরের কোন অংশে ক্যানসার বাড়তে শুরু করেছে, তার উপর নির্ভর করে কোন উপসর্গ সবার আগে দেখা দেবে। ঠিক তেমনই ফুসফুসে ক্যানসার বাসা বাঁধলে তার লক্ষণও দেয় দেয় শরীরে।

চলুন তবে জেনে নেওয়া যাক এই ক্যানসারের তেমনই আগাম ৫টি লক্ষণ বা সঙ্কেত। যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

>> সর্দি লাগলে কাশি হওয়া স্বাভাবিক। তবে দীর্ঘদিন ধরে কাশি হওয়ার লক্ষণ মোটেও ভালো নয়। ফুসফুসে সমস্যার কারণেই কিন্তু এমন কাশি দেখা দেয়। একটানা কাশির সমস্যায় ভুগেলে আর দেরি করবেন না।

>> অ্যাজমার সমস্যায় যারা ভোগেন তারা মাঝেমধ্যেই শ্বাসকষ্টে ভোগেন। তবে কোনো কারণ ছাড়াই যদি আপনি হঠাৎই শ্বাসকষ্টে ভোগেন কিংবা আগের চেয়ে এখন নিঃশ্বাস নিতে কষ্টবোধ করলে, দ্রুত চিকিৎসকের কাছে যান। কারণ শ্বাসকষ্ট হতে পারে ফুসফুসে ক্যানসারের আগাম লক্ষণগুলোর মধ্যে অন্যতম।

>> সর্দি-কাশি কিংবা গলাব্যথার দরুন গলা ভেঙে যেতে পারে। আবার তা কিছুদিনের মধ্যে ঠিকও হয়ে যায়। তবে আপনার গলার স্বর যদি আগের চেয়ে পরিবর্তন ঘটে, তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

কারণ ফুসফুসে ক্যানসার বাড়তে থাকলে তার প্রভাব গিয়ে পড়ে নানা স্তরে। যার কারণে গলার স্বর বদলে যায়। সব সময়ই গলা ভাঙা থাকে।

>> ভারি জিনিসপত্র তুললে কিংবা দীর্ঘক্ষণ পরিশ্রম করলে গায়ে ব্যথা হতে পারে। তবে জানেন কি, দীর্ঘদিন ধরে শরীর ব্যথার সমস্যা কিন্তু ফুসফুসে ক্যানসারের লক্ষণ হতে পারে।

ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রে বিশেষ করে বুক, পিঠ ও কাঁধের আশপাশে বেশি ব্যথা হতে থাকে। তাই এ ধরনের ব্যথা অবহেলা করবেন না।

>> ক্যানসারের অন্যতম উপসর্গ হলো ক্লান্তি। তবে অতিরিক্ত ক্লান্তি যে কোনো কঠিন রোগের ইঙ্গিত দেয়। ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রেও এ সমস্যা বাড়ে।

যেহেতু শ্বাস নিতে কষ্ট হয়, তাই শরীরে অক্সিজেনের মাত্রা কিছুটা কমে যাওয়েই শরীর ক্লান্ত হয়ে পড়ে। আর সে কারণে ক্লান্তিও বাড়ে।

সূত্র: ক্যানসার.অর্গ/মায়োক্লিনিক