Daffodil International University

DIU Activities => Permanent Campus of DIU => Topic started by: Reza. on October 03, 2020, 11:18:22 PM

Title: Importance of Employee feedback. (Internal Customer)
Post by: Reza. on October 03, 2020, 11:18:22 PM
ইংরেজীতে গুড উইল বলে একটি কথা আছে। যার বাংলা অর্থ হল - সুনাম। এই সুনাম বা গুড উইল শব্দটি ব্যক্তি বা প্রতিষ্ঠানের ক্ষেত্রে বেশী ব্যবহৃত হয়।
প্রতিষ্ঠান পর্যায়ে এই সুনাম বা গুড উইল হয় ভালো সার্ভিস বা পণ্য তৈরি করতে পারলে। একসময় ইলেক্ট্রনিক জিনিসের ক্ষেত্রে ফিলিপ্স ও ঘড়ির জগতে সিটিজেন বা ক্যাসিও অনেক সুনামের অধিকারী ছিল। মোবাইলের ক্ষেত্রে নোকিয়া, স্যামসন একচেটিয়া ভাবে সুনামের অধিকারী ছিল।
এইগুলো হল পণ্যের ক্ষেত্রে সুনাম।
সার্ভিস বা সেবা ক্ষেত্রে সুনামের অধিকারী হওয়া পণ্যের থেকে আরো কঠিন। এইখানে ক্রেতাদের সাথে সেবাদানকারী প্রতিষ্ঠানের কর্মীদের ব্যবহার কেমন সেই প্রসঙ্গও চলে আসে।
পণ্যের ব্যবসার ক্ষেত্রে পণ্যের মান ও সেবা ভিত্তিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে ক্রেতাদের সাথে কর্মীদের ব্যবহার কেমন - এই ব্যাপারগুলো খুব গুরুত্বপূর্ণ। এই ব্যাপারগুলোও খুব সহজবোধ্য।
কিন্তু আমাদের দেশের ব্যবসায়ীরা গুড উইলের ক্ষেত্রে একটি খুব গুরুত্বপূর্ণ এলিমেন্ট বা উপাদান জানেন না। সেটি হল শুধু ক্রেতাদের সাথে ভালো আচার আচরণ করলে হবে না। তার নিজের কর্মীদের সাথেও ভালো ব্যাবহার করতে হবে। ক্রেতা বা কাস্টোমার কেবলমাত্র জিনিস ক্রয় করে সেগুলো ব্যবহার করেন। তারা হল এক্সটারনাল কাস্টোমার। কিন্তু এমপ্লয়ি বা নিজের কর্মীদের বলা হয় ইন্টারনাল কাস্টোমার।
সব সময় মনে রাখতে হবে যে এমপ্লয়ি বা ইন্টারনাল কাস্টোমারদের ফিডব্যাক বা মতামত অনেক গুরুত্বপূর্ণ। এক্সটারনাল কাস্টোমার বা ক্রেতাদের কথার থেকে কোম্পানির এমপ্লয়ির মতামত সবার কাছেই অনেক বিশ্বাসযোগ্য ও নির্ভরযোগ্য।
ফুলের সুগন্ধ যেমন লুকিয়ে রাখা যায় না। ঠিক তেমন পচা মাছের দুর্গন্ধও লুকিয়ে রাখা যায় না। যতই ঢেকে রাখুন না কেন - এরা প্রকাশিত হবেই।
ঠিক তেমন যেকোন প্রতিষ্ঠানের কর্মীদেরকে বঞ্চিত করে বা দুর্ব্যবহার করে কখনোই লুকিয়ে রাখা যায় না। যার ফলে সেই প্রতিষ্ঠানের ভবিষ্যৎ ধূলায় মিশে যাবে। কোন প্রতিষ্ঠানের নিজের কর্মী যদি সেই প্রতিষ্ঠানের বদনাম করে তবে তার পরিণাম সহজেই অনুমেয়। ময়রা যদি নিজেই নিজের মিস্টির বদনাম গায় তাহলে যা হতে পারে এইখানে তাই হবে।   বিশেষতঃ এই ইন্টারনেট ও ফেসবুকের যুগে।   
আবার কর্মীদের সাথে ভালো ব্যবহার ও আচরন  প্রতিষ্ঠানের সোনালী ভবিষ্যৎ নিয়ে আসে।       
আমার পর্যবেক্ষণ বলে আমাদের দেশের ব্যবসায়ীরা কেউ অনেক দীর্ঘ কাল সফল ভাবে ব্যবসায়ে থাকতে পারে না। এর পিছনের কারণ হল তাদের কোন একনিষ্ঠ কর্মী থাকে না। না থাকার কারণ হল প্রতিষ্ঠান তার কর্মীদের সম্মানের সাথে বিবেচনা করেন না।