Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Topics - Md. Nuruzzaman Moral

Pages: [1] 2
1
 ভিন দেশের হীন নীতি
এই তার রাজনীতি

এই কিচ্ছাটি যেথায় ঘটেছে সেই অঞ্চলের নাম পাগলাদেশ। এই পাগলাদেশের সবচেয়ে বিলাসিত, চিত্তাকর্ষক জায়গায় স্থাপিত বিলাসবহুল প্রাসাদ থেকেই এই অঞ্চলের নীতি নির্ধারিত হয়। এই সুরম্য প্রাসাদে যারা আসা যাওয়া করেন তারাই নাকি পাগলাদেশের ভাগ্য নিয়ন্ত্রক বা সুধীজন। এই সুধীজনের মধ্যে আবার গুটিকতক রয়েছেন অতিজন। এই অতিজনের ধ্যান ধারণার উপর নির্ভর করে সমগ্র জাতির ভাগ্য। এক বৃদ্ধের আকুতিতে ইতিহাস পড়ে অবগত হলাম এই জাতির বিরাট পটভূমি। তারা তাদের হারানো স্বকীয়তা ফিরিয়ে এনেছে এক সম্পদলোভী শিয়ালের কাছ থেকে আর একবার মাংসাশী হায়নার থেকে।বিনিময়ের মাধ্যম ছিলো জীবনের পর জীবন। এই জীবন সুধীজন বা অতিজনদের নয়, ছিলো নির্জীবদের, যারা আজও নির্জীব, নিরাকার। আর এই অর্জনের পর আশাহতভাবে জাতির অগ্রগতির দ্বায়িত্ব অর্পিত হয় অতিজনদের উপর।

পাগলাদেশের চার প্রধান নীতি নির্ধারক হলেন-বিশুদ্ধপাগলা, শুদ্ধপাগলা, অন্ধপাগলা, বদ্ধপাগলা। সৌভাগ্যক্রমে কিছুদিন পুর্বে তাদের সম্মিলিত এক সভায় আমি যোগদানে সমর্থ হই। সভায় বিশুদ্ধপাগলার এক প্রতিনিধি শুদ্ধপাগলাকে উদ্দেশ্য করে বললেন- “মাননীয় সভাপতি, উনাদের গতদিনের বিধ্বংসী কা্র্যক্রমে ডেমোক্রেসি হুমকির মুখে পড়েছে, তাদের হাতে ডেমোক্রেসি সুরক্ষিত নয়, তাদের এই গর্হিত কাজের বিচার করতেই হবে, অন্যথায় জাতি কলঙ্কমুক্ত হবে না”। শুদ্ধপাগলার এক প্রতিনিধি সঙ্গে সঙ্গে তাকে উদ্দেশ্য করে সভাপতিকে বললেন- “মাননীয় সভাপতি,কোথায় আজ গণতন্ত্র ? গণতন্ত্র আজ ভূলুণ্ঠিত, চারিদিকে আজ স্বৈরতন্ত্রের দামামা বাজে, উনি গনতন্ত্রের কথা বলেন কোন মুখে? উনিতো গনতন্ত্রের মানেই জানেন না, উনার লজ্জা থাকা উচিত”।প্রতিউত্তরে বিশুদ্ধপাগলার এক প্রজ্ঞবান প্রতিনিধি বললেন- “Honourable speaker, Democracy is the……uuu, uuu, Honourable speaker, Democracy is the…….uuu,uuu……(democracy এর সংজ্ঞা মুখস্থ করেছিলেন কিন্তু ভুলে গেছেন)। তাই ভিন্ন কৌশলের আশ্রয় নিলেন, তিনি বললেন-"মাননীয় সভাপতি, সারা জীবন দেশের মধ্যে হাত-পা গুটিয়ে বসে থাকলে কী আর patriotism বোঝা যায়, আপনারা নিশ্চয় জানেন মহাকবি পাগলাদত্ত যখন বিদেশে ছিলেন কেবল তখনই তিনি patriotism অনুধাবন করেছিলেন নাহলে কি তিনি এত বড় কবি হতে পারতেন? উনি তো patriotismই বোঝেন না, democracy বুঝে লাভ কি?" তাকে সমর্থন করে তার এক পেয়াদা বললেন-“মাননীয় সভাপতি, আমাগো দাদারা স্বাধীনতা আইনা দিছিলো বোইলাতো আজকা হেই ড্যামক্রাছি, হুনার সৌভাগ্য যে হুনি হেইহানে দাড়াঁইয়া কথা কইবার পারতাছে,ড্যামক্রাছি শুধু আমাগো মুখে ছোভা পায়, হুনাদের না”। (সকলে মিলে সজরে করতালি)

এবার শুদ্ধপাগলার এক প্রতিনিধি বললেন-“মাননীয় সভাপতি, অবাক লাগে উনারা গণতন্ত্রের কথা বলেন, সারা জীবন ছিলেন বিদেশে আর এখন দেশে এসে দেশপ্রেমের কথা বলেন। উনারা ভাল করেই জানেন আমাদের পূর্বসূরীরাই গণতন্ত্রের স্থপতি আর গণতন্ত্রের স্রোতধারা অটুট রাখার জন্যই কখনও ঘরের বাহির হইনি, বিদেশে লেখাপড়ার অনেক সুযোগ পেয়েছি (স্বপ্নে, বাস্ববে নয়, কারণ কথিত আছে এই অতিজন জীবনে কোনো পরীক্ষায় পাস করেননি কিন্তু সার্টিফিকেট আছে অনেক)কিন্তু দেশের মায়ায়, দেশের ভবিষ্যত চিন্তায় যাইনি, এমনকি কখনও পত্র-পত্রিকাও পড়িনি পাছে বিদেশের প্রতি মায়া জন্মায়” (সকলে মিলে সজরে করতালি)। তাকে সমর্থন করে তার এক পেয়াদা বললেন-“মাননীয় সভাপতি, এই যে আমি জীবনে কোনো দিন বাংলা ছাড়া অন্য ভাষা ছুঁয়ে পর্যন্ত দেখিনি পাছে মাতৃভাষার হানি ঘটে, গণতন্ত্র ক্ষুন্ন হয়।আর উনারা কিনা বলেন গণতন্ত্রের কথা ছি!ছি!ছি!(সকলে মিলে সজরে করতালি)

এবার অন্ধপাগলার এক সুমিষ্ট প্রতিনিধি বললেন-“মাননীয় সভাপতি, এইসব গণতন্ত্র কিংবা মাতৃভাষার কথা বলে কী আর পরজীবনে পার পাওয়া যাবে, আসুন সবাই মিলে ধর্মতন্ত্রের আলোচনা করি, স্রষ্টার ভাষায় কথা বলি"। (তিনি গণতন্ত্র বা মাতৃভাষার কথা বলতে পারলেন না এজন্য যে কথিত আছে তারা একসময় হায়নাকে সমর্থন করতেন)। তিনি নাকি গত রাতে স্রষ্ঠার কাছে গিয়েছিলেন, স্রষ্টা তাকে জিজ্ঞাসা করলেন- “তুই কে?” উত্তরে তিনি বললেন-“আমি আপনারই গোলাম” “কোন গোলাম?” “জ্বি মালিক, খাঁটি গোলাম” “তোর বেশভূষাতে তো মনে হয় না” “জ্বি মালিক, প্রয়োজনে বদলে গেছি, সময় এলে পাল্টে যাব”।

এবার বদ্ধপাগলার এক আশি ঊর্দ্ধ রোমান্টিক প্রতিনিধি(যিনি একজন মহাকবিও বটে, যিনি কয়েদখানায় বসে শুধু কাব্যিক বুলি আওড়াতেন)বললেন-“মাননীয় সভাপতি, আজ সমস্ত জাতি আমাদের কথা শুনছে, আমাদের উচিত গণতন্ত্র, জনতন্ত্র, ধনতন্ত্র, স্বৈরতন্ত্র, যৌনতন্ত্র সব বিষয় নিয়ে কথা বলা, আমার তান্ত্রিক পাগলারশির পীর বলেছেন-“তন্ত্রেই যুক্তি, তন্ত্রেই ঘটে মুক্তি”।

আলোচনা চলাকালে হঠা্ৎ বিদ্যুৎ বিভ্রাট দেখা দিলে সৃষ্টিকর্তাকে অশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করলাম কারণ এমন সুগুরুত্বপূর্ণ উন্নয়নমূলক আলোচনা যেখানে হয় সেই সভা পরিচালনায় যে টাকা খরচ হয় তা দিয়ে একটি অঞ্চলের মানুষের ভরন-পোষণ ঢালাও ভাবেই করা যায়।

সভাস্থল থেকে বেরিয়ে সুসজ্জ পথ দিয়ে হাঁটতে হাঁটতে সামঞ্জস্যতার কারণে গীতিকার খান আতাউর রহমানের একটি গান মনে পড়ল-“হায়রে আমার মন মাতানো দেশ, হায়রে আমার.................কাজের কথা মনে ধরে না”।

2
English / কবি ও কাক
« on: April 22, 2017, 02:47:03 PM »
কবি ও কাক

কাক করে কা কা!
কবি করে খাঁ খাঁ,
কবির খাবার কাকে খায়
কাকের খাবার কবি,
কাক বলে কবি তুই
কবে কবি হবি?

next part is coming soon.

3
English / লাশ অর্চনা
« on: April 03, 2016, 11:18:44 AM »
লাশ অর্চনা

প্রাতঃরাশ ছেড়ে রিমোট হাতে
দূরদর্শনে মগ্ন,
চ্যানেলের পর চ্যানেল মাড়িয়ে
হৃদয় আমার ভগ্ন।
একটিও লাশের খবর নাই
এ কেমন প্রভাত ভাই?
লাশের নেশায় মত্ত আমার মন,   
লাশই আমার নব্য স্বরূপ, লাশই আমার পণ।
লাশই আমার ঈশ্বর যাপনা, সকাল দুপুর সাঁঝে,
লাশই আমার নতুন ধর্ম, নব্য প্রীতির মাঝে।
লাশই আমার নতুন নীতি, লাশেই ছড়াই নব্য ভীতি,
লাশের মাঝে সুর তুলে আজ, ছড়াই নব্য গীতি।
গীতের সুরে মূর্ছা যেয়ে, হটাৎ ফেরে জ্ঞান,
কেউ আমারে প্রশ্ন করে, মানুষ হইসনা ক্যান?
নিজেকে নিজে প্রশ্ন করি, মানুষ কিরে ভাই?
মনুষ্যত্বের ক্ষয়িষ্ণুতায় করি হায় হায়।

4
English / লাশের গন্ধে ঘুম আসেনা
« on: February 10, 2016, 05:26:17 PM »
লাশের গন্ধে ঘুম আসেনা


লাশের গন্ধে ঘুম আসেনা
লাশের কারণ কেউ যাচেনা,
বিশ্ব মোড়ল হায়না পোষে 
গাজাবাসীর রক্ত চোষে।
গাজাবাসীর রক্তবন্যা
বিশ্বনেতার মায়াকান্না,
বেনিআমিন যুক্তি গাঁথে
বিশ্বনেতা তাতেই মাতে।
 
পুতিন ভাই হুংকার ছাড়ে 
পরের দিনে বিমান ঘাড়ে,
ডেভিড ভাই ভারাক্রান্ত
কার্যকারণে বিভ্রান্ত,   
ওঁলাদ দাদার কী করুণা
বারে বারে হাই তোলেনা,   
মরকেল আপা কী আর বলবে
মধ্যপথে ঠিকই চলবে,
পিং বসে ব্যাবসা খোঁজে
রাজনীতির সে কী বোঝে!
বারাক ভাইয়ের মুচিক হাসি
ফিলিস্তিনের মৃত্যু বাঁশি, 
মানবাধিকারে গলায় রক্ত
তাদের নাকি কোটি ভক্ত! 

আমরা সবাই দিশেহারা
মানুষরূপী মানুষ যারা,
কী করব ভেবে না পাই
লাশের গন্ধে মূর্ছা যে যাই।

লাশের গন্ধে ঘুম আসেনা
একলা জেগে রই
মাগো আমার শোলক বলা
বিশ্ব মোড়ল কই!

5
English / আমি কবি নই
« on: July 11, 2015, 04:33:49 PM »
                                            আমি কবি নই

আমি কবি নই
কারণ কাব্য পণ্যের মাতাল হাওয়ায়
কৃষ্ণচুঁড়ার সংকর রঙে 
বইমেলায় তুলিনা রক্তিম ঝড়। 
বটবৃক্ষতলে ললুপ্ত মঞ্চে
নিজ অবয়বে আঁকিনা কৃত্রিম রেখা,
মুঠোফোনের নির্লজ্জ বার্তায়
নিজেকে করিনা একেলে।   

আমি কবি নই
কারণ বাণিজ্য অনুষদে
কলেবরে বধিঞ্চু শ্বাপদরা,   
আমার বচনে দেয়না স্মিতহাসি 
কী অস্পশী মনোরথ।

আমি কবি নই
কারণ ওষ্টপ্রান্তে স্রোতস্বীনীর মত
ঝঞ্জায়না শব্দভাণ্ডারের কৃত্রিম গর্জন। 
অগ্রীম টাকার সময়কাষ্টে
নঙ্গর করেনা কাব্যতরী।

আমি কবি নই
কারণ কাব্য প্রচারের তৈলমর্দনে
এখনও সেকেলে আমি,
ধন্যা দিয়ে আদর্শ বিকিয়ে
সম্পাদকের পদপিষ্ট হয়নি এখনও,
স্যাটেলাইট বৃক্ষের বিষাক্ত ফল
এখনও করিনি নিষিক্ত।

আমি কবি নই
কারণ ওয়ার্ডসওয়াথকে মাড়িয়ে 
স্বতঃস্ফূর্ততার ভোকালকর্ডে অটোস্ফূর্ততা লাগায়নি,   
এক হাতে টাকার মালা আর অন্য হাতে কাব্যমালা
এরকম ভাঁড় সাজতে পারিনি এখনও।


কী করে কবি হব বল!
ওদের মতো কাব্যবস্ত্র পরিধান করে
গরজ গমন করতে শিখিনি, 
ভূলেও আমায় কবি বলিসনে
পাছে কাব্যের অমর্যাদা 
সে কী আর করতে পারি!

6
English / Nothing
« on: June 29, 2015, 02:12:41 PM »
There is nothingness in nothing!

7
English / একটি কবিতা
« on: June 29, 2015, 12:33:44 PM »
পাথুরে চক্ষুমনি


সময়ের আবর্তে চকিত চাহনিতে
ক্লান্ত, শ্রান্ত, নির্লিপ্ত চক্ষু
শক্তি শুকিয়ে পাথুরে আজ।
নিস্তেজ, স্থবির স্বরুপ তার
আর কত গতিময়তা!
গতির পিছে অবিরত ছুটে চলা 
চোখের কৌনিক জ্ঞান অবলুপ্ত।
অসার জারক রস জমে জমে পাথর
গতিহীনতায় আত্মতৃপ্তি!
সেই পাথুরে চোখেও ক্ষয়, 
প্রত্যহ পাথুরে চোখ দ্যাখে
গতিময় পৃথিবীর নিদারুণ বাস্তবতা।
গতির ঝাঁঝালো বারুদে রক্তাশ্রুর
নশ্বর স্রোত খোঁজে নতুন পথ...

8

ম্যান্ডেলা, তুমি চলে গেছো
তাই পৃথিবীর প্রতিটি ঘাস আজ
বেদনার্ত শিশিরের ভরে নুঁইয়ে পড়েছে,
শঙ্কিত তারা, তুমিহীনা তাদের সবুজ ক্লোরোফিল
ছিনতাই হবে, শুকিয়ে যাবে তাদের প্রাণরস।

তুমি ফিরে এসো---
ফিরে এসো তুমি সবুজের বেশে,
বিশ্ব যুবাদের হৃদয়ে দাও ফুঁৎকার
গুম বা জেলের ভয়ে দাও পরিত্রাণ।

তুমি ফিরে এসো---
ফিরে এসো তুমি সাম্যবাদীর প্রতীক হয়ে,
যুদ্ধ ঘোষনা করো সেই সমাজে
যেথা ধনী-গরীবের দেয়াল করে চিৎকার।

তুমি ফিরে এসো---
ফিরে এসো তুমি ত্রাতার বেশে,
সাদা কালো মানুযের জন্য নয়
সাদা কালো রাজনীতির তরে।

তুমি ফিরে এসো---
ফিরে এসো তুমি উদ্ধারকারী হয়ে,
এ দেশ যে আজ কৃষ্ণগহ্বরে পতিত
টেনে ধর তোমার সেই সবজনীন হাতে,
অন্য  হাতে নেই সে বিশ্বাস
সব হাতে আজ বাঘের ডোরাকাটা রেখা,
ভয়াল থাবায় গ্রাস করে আমার অস্তিত্ত্ব।

তুমি ফিরে এসো---
ফিরে এসো---
ফিরে এসো হে বিশ্বপিতা। 

9
English / আমি রাজনীতিবিদ
« on: December 09, 2013, 04:18:03 PM »
আমি রাজনীতিবিদ
তাই স্বৈরাচার আর রাজাকার আমার ভিত
কিন্তু রাজনীতির অপ্ত বাক্য করেছি কী রপ্ত ? 
করিনি,করিনি বলেইতো-
নূর হোসেনকে কবর থেকে তুলে
তার বুকে আর পিঠে চালাই ছোরা, 
তপ্ত রাজনীতি শুধু ছোরা মেরেই ক্ষান্ত হবেনা 
তোর হাড় পুড়িয়ে কেমিক্যাল বানিয়ে বাতাসে ছড়াবে
পালিয়ে যা তুই, পালিয়ে যা কবর থেকে,   
তোর মত আমার রক্তও লাল, তাই গর্জে উঠি বারবার
কিন্তু গমন পথে ড্রাকুলা রক্ত নেয় চুষে, 
থ্যালাসেমিয়ায় আক্রান্ত আমি কী আর লিখতে পারি? 
“স্বৈরতান্ত্রিক গনতন্ত্র নিপাত যাক” “মানবিক গনতন্ত্র মুক্তি পাক”
সত্যিকার রাজনীতি নাইবা বুঝলাম, ড্রাকুলার রাজনীতি তো বুঝি,   
তাইতো আমি মন্ত্রী
আমার গাড়িতে পতাকা আর হাজার হাজার স্যালুট
আর কি চাই আমার!

10
English / আমি বাঙ্গালী
« on: December 06, 2013, 04:38:40 PM »
আমি বাঙ্গালী
তাই বাংলিশ আওড়াতে আওড়াতে 
জিহ্বার মহাকর্ষ শক্তি এখন পশ্চাত্যমুখী, 
সুটেড বুটেড পরে ফুলে ফেঁপে
বমি করি রবিন্দ্র নজরুলকে, 
সালাম, বরকত, রাফিক----- 
তোদের তির্যক নেত্র ঘুরিয়ে নে,
আমার কণ্ঠ নালীতে যে পচন ধরেছে
সুনিপুণে ছড়ান ভাইরাসে, 
এই কণ্ঠে বাজবেনা তোদের সুর।
আমার বোধ আজ ফুঁকুর প্যানিটকনের প্রতিনিধি
তাইতো পহেলা বৈশাখের পাশ্চাত্য ঢঙয়ের বেহাল্লীপনায় 
মদ গিলে করি সার –---
ইংলিশ স্পিকিং ডে পালন করে তাই
নিজেকে করি অসার,
এইতো আমি খাঁটি বাঙ্গালী!

11
English / খণ্ড কবিতা স্তবক-১
« on: December 02, 2013, 01:38:37 PM »
বিশ্বায়ন আমার ভগ্ন হৃদয়কে
হন্যে কুকুরের মত টেনে হিঁচড়ে করছে উপভোগ,
আমাকে সাত টুকরো করে সাত মহাদেশের বিকৃত স্বাদ দিয়েছে,
সে স্বাদের চোরাবালিতে
বিবস্ত্র বিকারগ্রস্ত আমি আমাকে হাতড়িয়ে মরি বারবার।
আমার বেদনার সব রঙ হয়ে গেছে ফিকে
একটাই রঙ আজ   
সে রঙের বর্ণিল আভায় আস্তিত্বহীন আমি।
উত্তারাধুনিক চাতালে বসে খুঁজি হ্যামলেট কিংবা প্রমিথিউসের আস্তিত্ব 
কিন্তু সে চাতালের রঙও বিবর্ণ, 
রিক্ত হস্তে ঢেকে রাখি অবয়ব    আর ভাবি-------

12
English / How unsmart I am!
« on: November 19, 2013, 08:05:50 PM »
On the first day of my university, when I was getting upstairs I met a face who was identified by me later on. I was looking for a teacher to get my papers attested. When I became hopeless suddenly I stared at a name-plate. Then I was confused to enter the room. Anyhow I entered and found the same face. Looking at my dress he told me putting his hand on my head "তুমি ইংরেজি পড়তে এসেছো আমি খুশি হয়েছি কিন্তু বাবা একটি কথা মনে রাখবে কখনো ইংরেজ হওয়ার চেষ্ঠা করো না।" From that moment (2001 to 2013) I never dare to stand in front of him. How unsmart I am! May Almighty help me to get rid of the situation. And the face is nobody else but the most respected (my+our) favourite teacher Sirajul Islam Chowdhury.

13
English / Why, I don't know!
« on: November 17, 2013, 04:34:58 PM »
Yesterday when I was crossing the road, suddenly I saw a police officer was crossing the road holding the hand of a man. I thought that he was a victim but wonder! I found that he (the man) was visually  impaired. This is the natural duty of a police but I thanked him (the police officer). Why I thanked him I don’t know!

Md. Nuruzzaman Moral
Lecturer
Dept. of English

14
English / Conditional Sentences
« on: July 31, 2011, 12:50:46 PM »
If + Present + Present
Ex-If I have enough time, I watch TV every evening.

If + Present + Future
If I have enough time, I will watch TV later on tonight.

If + Simple Past + Past Conditional (would/could/might + Base form of main verb)
If I had enough time, I would watch TV now or later on.

If + Past Perfect + Perfect Conditional (would have/could have/might have + Past participle of main verb)
If I had had enough time, I would have watched TV yesterday.

15
English / Important Literary Theories
« on: July 27, 2011, 03:38:16 PM »
Modernism...............................................Postmodernism

analogue.................................................digital
depth.....................................................surface
linear......................................................multi-pathed
centered.................................................dispersed
uniformity................................................diversity
monism...................................................pluralism
cause-effect............................................synchronicity
optimism..................................................cynicism


Md.Nuruzzaman Moral
Lecturer
Dept. of English

Pages: [1] 2