Daffodil International University

Faculties and Departments => Allied Health Science => Topic started by: sarowar.ph on August 06, 2021, 10:04:27 AM

Title: ওজন কমাতে পেঁপে বীজের উপকারিতা জানলে অবাক হবেন
Post by: sarowar.ph on August 06, 2021, 10:04:27 AM
পুষ্টি ও স্বাস্থ্য বার্তা ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: গরমে পেঁপের শরবত বেশ উপকার দেয়। অনেকেই জানে না পেঁপের বীজের উপকারিতা। মেদ কমাতে বা ওজন কমাতে পেঁপে বীজের উপকারিতা জানলে অবাক হবেন।

পেঁপের বীজের বেশ কয়েকটি কার্যকরী দিক রয়েছে। হজম শক্তি বাড়াতে বেশ খুব কাজে দেয়, ত্বকের উজ্জলতা বৃদ্ধি করে। পেঁপের বীজ ওজন কমাতে যেভাবে কাজ করে আমাদের জানা প্রয়োজন।

ওজন কমাতে যেভাবে ব্যবহার করবেন পেঁপের বীজ:– পেঁপেতে একাধিক অ্যান্টিঅক্সিডেন্ট, মিনারেল থাকে। ক্যালরির পরিমাণও পেঁপের বীজে কম। পেঁপেতে উপস্থিত উৎসেচক ওজম কমানোর পাশাপাশি ব্যাড কোলেস্টেরল কম করতেও সাহায্য করে। পেঁপের বীজ শুকিয়ে গুঁড়ো করে নিন। ১০-১৫ দিন পর্যন্ত ১ চামচ করে এই গুঁড়ো খেলে ওজন কমানো সহজ হতে পারে। এক দিনে ৫-৮ গ্রাম বীজের গুঁড়ো খান। লেবুর রসের সঙ্গে পেঁপের বীজের গুঁড়ো খেতে পারেন। এমনকি স্যালাডের ওপর ছড়িয়েও এটি খাওয়া যেতে পারে।

ত্বক করবে উজ্জ্বল:- পেঁপের বীজে অ্যান্টি এজিং গুণ থাকে। ত্বকের ঔজ্জ্বল্য বজায় রাখার পাশাপাশি বলিরেখা দূর করতেও সাহায্য করে এটি। পেঁপে খাওয়ার সময় এই বীজ চিবিয়ে খেয়ে নিন। এর পর জল পান করুন। এমন করলে অসময়ে বলিরেখা ও ফাইন লাইন দেখা দেবে না।

হজম শক্তি বাড়ায়:- পেঁপের বীজে অধিক পরিমাণে পাচক উৎসেচক থাকে। যা প্রোটিন ভাঙতে সাহায্য করে প্রাকৃতিক পাচন ক্রিয়ায় সাহায্য করে। পেঁপের বীজকে রোদে শুকিয়ে মিক্সারে গুঁড়ো করে নিন। সামান্য উষ্ণ জলের সঙ্গে এটি খান।

ওজন কমাতে পেঁপে বীজের উপকারিতা জানলে অবাক হবেন শিরোনামে সংবাদের তথ্য হিন্দুস্থান টাইমস থেকে নেওয়া হয়েছে।

 

এগ্রিকেয়ার/এমএইচ