Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Messages - Saqueeb

Pages: 1 2 [3] 4 5 ... 36
31
Pharmacy / মাশরুম স্যুপ
« on: December 17, 2014, 12:38:40 PM »
উপকরণ

মাশরুম ১০০ গ্রাম, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ২টি, সিরকা ১ চা-চামচ, স্বাদলবণ সিকি চা-চামচ, সয়াসস ১ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, ডিম ১টি, মুরগির স্টক ৮ কাপ।

প্রণালি


মাশরুম হালকা গরম পানিতে ধুয়ে কুচি করে নিন। সসপ্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি ও মাশরুম কুচি দিয়ে নাড়তে হবে। সব উপকরণ নরম হয়ে গেলে তাতে সয়াসস দিতে হবে। এরপর স্টক দিয়ে ভালোভাবে ফুটিয়ে নিতে হবে। এবার ১ কাপ ঠান্ডা পানিতে কর্নফ্লাওয়ার মিশিয়ে স্যুপের মধ্যে ঢেলে চামচ দিয়ে অনবরত নাড়তে হবে। ডিম ফেটিয়ে নিয়ে ফুটে ওঠা স্যুপের মধ্যে মিশিয়ে দিতে হবে। সব শেষে সিরকা ও স্বাদলবণ মিশিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

32

উপকরণ

টমেটো ৪টি, মুরগির স্টক ৫ কাপ, লবঙ্গ ৫টি, মাখন ১ টেবিল চামচ, ভাঁজ খোলা পেঁয়াজ ২টি, কাঁচা মরিচ ২টি, গোলমরিচ ১ চা-চামচ, চিনি ১ চা-চামচ, লবণ স্বাদমতো, রসুন কুচি ১ চা-চামচ, ক্রিম ২ টেবিল চামচ।

প্রণালি


টমেটো সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ব্লেন্ড করে নিতে হবে। সসপ্যানে টমেটো পেস্ট ও মুরগির স্টক দিয়ে চুলায় দিতে হবে। ফুটে উঠলে অন্য সব উপকরণ দিয়ে আবার ফুটতে দিতে হবে। অন্য একটি ফ্রাইপ্যানে মাখন গরম করে তাতে রসুন কুচি দিতে হবে। হালকা বাদামি হলে স্যুপের ওপর ঢেলে দিতে হবে। গরম গরম ব্রেড টোস্টের সঙ্গে পরিবেশন করতে হবে টমেটো ক্রিম স্যুপ।

34
Medical Ultrasound / Re: Family Planning
« on: December 15, 2014, 01:49:58 PM »
Thanks for sharing.

36
তামাক ব্যবহারের কারণে দেশে প্রতিবছর ৫৭ হাজার মানুষের মৃত্যু৩ লাখ ৮২ হাজার মানুষ পঙ্গু হন বলে তথ্য প্রকাশ করেছে অ্যালায়েন্স ফর কো-অপারেশন অ্যান্ড লিগ্যাল এইড বাংলাদেশ (একলাব)।

সোমবার (০৮ ডিসেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে অ্যালায়েন্স ফর কো-অপারেশন অ্যান্ড লিগ্যাল এইড বাংলাদেশ (একলাব) আয়োজিত ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ (সংশোধন) ২০১৩ এবং আমাদের করণীয়’ শীর্ষক সভায় এ তথ্য জানানো হয়।

সভায় বক্তরা বলেন, ধূমপায়ী ও পরোক্ষ ধূমপানের কারণে উভয়েরই স্ট্রোক, হার্টঅ্যাটাক, হৃদরোগ, ফুসফুসের ক্যান্সার, ব্রঙ্কাইটিস, যক্ষ্মা, কণ্ঠনালী ও শ্বাসতন্ত্রের রোগ, হাঁপানিসহ বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। তামাক ব্যবহারজনিত কারণে প্রতিবছর বাংলাদেশের অর্থনৈতিক ক্ষতির প্রায় ৫ হাজার কোটি টাকা।

বক্তরা আরও বলেন, ২০০৫ সালে আইন পাস হওয়ার পর প্রকাশ্যে বিজ্ঞাপন দেওয়া বন্ধ হয়েছে। এ ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে। তবে তামাকজাত কোম্পানিগুলো কৌশলে তাদের বিজ্ঞাপন দিচ্ছে। এটা আইনের মাধ্যমে বন্ধ করা প্রয়োজন।

আলোচনা সভায় একলাব-এর সহকারী পরিচালক সৈয়দ তারিকুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ইসরাত চৌধুরী, আমিনুল হাসান, অ্যাডভোকেট সৈয়দ মাহাবুব আলম তাহির, আমিনুল ইসলাম বকুল, প্রফেসর সোহেল রেজা চৌধুরী, অ্যাডভোকেট ফজলু রহমান, নজরুল হক প্রমুখ।

- See more at: http://www.banglanews24.com/beta/fullnews/bn/347331.html#sthash.iZverBXq.dpuf

37
Pharmacy / MILK OR NO MILK
« on: December 06, 2014, 03:09:18 PM »
Tea has been regarded by people around the world as quintessentially English from time immemorial. But, we Bangladeshis have developed our own identity and culture when it comes to tea – speaking of enraged debates or hours of adda at tea stalls is almost a cliché. For the longest time, our tastes have been confined to tea served with milk and sugar. Though there is no debate among tea-lovers, a small portion still prefers their tea without milk and sugar. While it has hinged on personal preference, health benefits have yet to take a say when it comes to what to do add to a cuppa.

Research has shown that the health gains in tea are greatly reduced when milk is added to it. Black tea significantly improves the ability of arteries to relax and expand to keep blood pressure healthy and a paper by the European Heart Journal found proteins in milk, called caseins, block the effect. The increase of metabolism which has been associated with drinking black tea is also reduced when milk is added.

A lot of health conscious people nowadays avoid sugar with their tea. The added sugar, which in Bangladesh sometimes exceeds 2-3 spoons, can be bad for the health. Tea in Bangladesh is not really tea without sugar or milk, but with time, one comes to like the true flavour of tea. It boils down to taste in the end and majority prefer the good old milk tea. For those of us who are health conscious, it is better to skip the milk and sugar – the health benefits are numerous and the unique taste of a cup of home brewed tea are reasons enough.   

38


একটি দানবীয় গ্রহাণু পৃথিবীর দিকে দ্রুতবেগে ধেয়ে আসছে। আর মাত্র কয়েক বছরের অপেক্ষা। বিজ্ঞানীদের হিসাব অনুযায়ী ২৮৮০ সালের ১৬ মার্চ এই গ্রহাণু আছড়ে পড়বে পৃথিবীর বুকে। তার ফলে শেষ হয়ে যেতে পারে মনুষ্যকুল।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, গ্রহাণুটি এতই দ্রুতবেগে এগিয়ে আসছে যারে যে কোনও সময় ভেঙে টুকরো টুকরো হয়ে যাতে পারে এটি। কিন্তু এখনও পর্যন্ত আস্তই রয়েছে এই ধ্বংসাত্মক গ্রহাণু।

সাধারণত পূর্বের গবেষণা অনুযায়ী মাধ্যাকর্ষণ ও ঘর্ষণের যৌথ প্রভাবে শক্তি হারায় গ্রহাণুগুলি। কিন্তু, বিশেষজ্ঞরা পরীক্ষা করে দেখেছেন 1950DA নামের এই গ্রহাণুটি এতই বেশি গতিবেগে এগোচ্ছে, যে এই শক্তিগুলি তা কাছে হার মেনে যাচ্ছে। বিজ্ঞানীরা এখনো জানেন না কিভাবে এটিকে থামানো যাবে।

আরও জানা গেছে, এই গ্রহাণুটির ব্যাস ১০০০ মিটার। প্রত্যেক ২ ঘণ্টা ৬ মিনিটে একবার পাক খায় এটি। এই গতিবেগে গ্রহাণুটির ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকলেও এখনও পর্যন্ত তেমন কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।

39
গাড়ি চুরির পর অনলাইনভিত্তিক ক্রয়-বিক্রয়ের সেবাদাতা প্রতিষ্ঠান ও দৈনিক পত্রিকায় সেই গাড়ি বিক্রির বিজ্ঞাপন দেওয়া হয়। আর এ ক্ষেত্রে গাড়ি বিক্রি গ্রহণযোগ্য করতে চেসিস নম্বর পরিবর্তন করে জাল পে-অর্ডার এবং বিআরটিএর কাগজপত্রও তৈরি করা হয়। কোনো ব্যক্তি ওই গাড়ি কিনতে চাইলে এসব জাল কাগজপত্রের মাধ্যমে চোরাই গাড়ি বিক্রি করে প্রতারকচক্র।

তাই অনলাইনভিত্তিক কেনাবাচার সেবাদাতা প্রতিষ্ঠান থেকে কিছু কেনার আগে কাগজপত্র যাচাই করে নেওয়ার অনুরোধ করেছেন গোয়েন্দা পুলিশের উপকমিশনার (দক্ষিণ) কৃষ্ণপদ রায়।
বৃহস্পতিবার ডিএমপি মিডিয়া সেন্টারে বেলা সাড়ে ১২টায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে কৃষ্ণপদ রায় এ অনুরোধ জানান।

তিনি জানান, রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে দুটি চোরাই প্রাইভেটকার, বিআরটিএর জাল কাগজপত্র, সিল ও বিভিন্ন ব্যাংকের পে-অর্ডারসহ গাড়ি চুরিতে জড়িত পাঁচজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। এরা হলেন ইকবাল হোসেন, মো. জাবেদ, মুশরেকিন আহমেদ রাব্বি, আলী হোসেন ও মো. মহসিন।

কৃষ্ণপদ রায় আরো জানান, গত ১ ডিসেম্বর বসুন্ধরা ও ইস্টার্ন প্লাজা এলাকা থেকে গাড়িচোর ও ছিনতাইকারী দলের নেতা ইকবাল হোসেনসহ জাবেদ ও মুশরেকিন আহাম্মেদ রাব্বিকে গ্রেফতার করা হয়। এরপর তাদের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হয়। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে মিরপুর পাইকপাড়া ও বাংলামোটর লিংক রোড এলাকা থেকে উদ্ধার করা হয় দুটি প্রাইভেটকার । পরে বুধবার রাত সাড়ে ১২টার দিকে নীলক্ষেত এলাকা থেকে আলী হোসেন ও মহসিনকে গ্রেফতার করে পুলিশ।

ইকবাল ও জাবেদ গাড়ি চুরি করেন। জাল চেসিস নম্বর প্রতিস্থাপন করেন জাবেদ । রাব্বি ওই চোড়াই গাড়ির রং পরিবর্তন ও নকল কাগজপত্র তৈরি করেন। এরপর বিভিন্ন দৈনিক পত্রিকা ও অনলাইনভিত্তিক ক্রয়-বিক্রয়ের সেবাদাতা প্রতিষ্ঠানে বিজ্ঞাপন দিয়ে চোরাই গাড়ি বিক্রি করে থাকেন। আলী হোসেন ও মহসিন জাল পে-অর্ডার ও বিআরটিএর জাল কাগজপত্র ছাপার কাজও করেন।

এ চক্র পে-অর্ডারের মাধ্যমে প্রতারণা করে বিআরটিএ-তে টাকা জমা দেওয়ার কথা বলে সাধারণ মানুষের কাছ থেকে অর্থ সংগ্রহ করতেন। তা ছাড়া বিভিন্ন টেন্ডারের কাজে ও বড় রকমের লেনদেনে নকল পে-অর্ডার ব্যবহার করে প্রতারণা করতেন।

ইকবালকে গাড়িচোর চক্রের মূল হোতা আখ্যায়িত করে উপকমিশনার বলেন,‘ ইকবাল ও রাব্বি ইতিপূর্বে একাধিকবার চোরাই গাড়িসহ ডিবি ও পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন। এরা জামিনে বের হয়ে আবার গাড়ি চুরিতে জড়িয়ে পড়েন। ইকবালের বিরুদ্ধে মহানগরীর বিভিন্ন থানায় ৯টি গাড়ি চুরি এবং ময়মনসিংহ জেলার ভালুকা থানায় একটি হত্যা মামলা রয়েছে। রাব্বির বিরুদ্ধে চারটি গাড়ি চুরি ও প্রতারণার মামলার সন্ধান পাওয়া গেছে।

গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপকমিশনার আবদুল্লাহ আল মামুন জানান, ‘অনলাইনকে ব্যবহার করে গাড়ি চুরির পর তা বিক্রি করার চেষ্টা করছিলেন গ্রেফতারকৃতরা।গাড়ি চুরি করে নিজেরা চেসিস নম্বর বদলে ফেলতেন। তা ছাড়া দামি গাড়ি রাখার জন্য তারা বিভিন্ন এপার্টমেন্টে গ্যারেজ ভাড়াও নিতেন বলে তথ্য পাওয়া গেছে।

তাই, অনলাইনে যেকোনো পণ্য কেনাবেচার সময় গ্রাহকদের পণ্যের কাগজপত্র যাচাই করে নেওয়ার পরামর্শও দেন কৃষ্ণপদ রায়।

এক প্রশ্নের জবাবে কৃষ্ণপদ রায় বলেন, ‘শুল্ক বিভাগের কেউ এই গাড়িচোর চক্রের সঙ্গে জড়িত আছেন কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

40

বিশ্ববিখ্যাত বিজ্ঞানি স্টিভেন হকিং মনে করেন বুদ্ধিমান যন্ত্র আবিষ্কারের মধ্য দিয়ে মানব জাতির ধ্বংসের পথ খুলে যাবে।

বিবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি বলেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজ্ন্সে (এআই) বা যান্ত্রিক বুদ্ধির যতই অগ্রগতি ঘটবে মানুষের অবসান ততই কাছে এগিয়ে আসবে। মানুষের সাথে যোগাযোগের জন্য তিনি নিজে একটি যন্ত্র ব্যবহার করেন যা এআইয়ের একটি প্রাথমিক যন্ত্র।

স্নায়ুতন্ত্রের এক বিশেষ অসুখ অ্যাট্রোফিক ল্যাটারাল সিরোসিসে আক্রান্ত হয়ে এই তাত্ত্বিক পদার্থবিদের দেহ অসাড়। তিনি কথা বলেন যন্ত্রের মাধ্যমে। অধ্যাপক হকিং বলছেন, এআইয়ের গোড়ার দিকের যেসব আবিষ্কার তা মানুষের বেশ উপকারে লাগছে।

কিন্তু মানুষের বুদ্ধিমত্তার সমকক্ষ বা তার চেয়ে বেশি বুদ্ধিমান যেসব যন্ত্র ভবিষ্যতে আবিষ্কৃত হবে সে সম্পর্কে তাঁর মনে শঙ্কা রয়েছে। মানুষের অগ্রগতির বিবর্তন ধীর। ফলে এরা (যন্ত্রের সঙ্গে) প্রতিযোগিতায় আর টিকে থাকতে পারবে না। এবং এক পর্যায়ে পিছিয়ে পড়বে।

41
Pharmacy / নুডলস দিয়ে বিদ্যুৎ তৈরি
« on: December 06, 2014, 03:01:18 PM »

জাপানের তাকামাৎসু শহর বিখ্যাত নুডলসের জন্য। তবে শুধু খাওয়ার জন্যই নয়। নুডলস তৈরির সময় ফেলে দেয়া উপকরণ, জাপানিরা কাজে লাগাচ্ছেন বিদ্যুৎ তৈরিতে।

ইউডন নুডুলস খুবই প্রিয় এ শহরের মানুষের কাছে। প্রায় ৪ লাখ মানুষ বাস করে এ শহরে। দুপুরের খাওয়ার সময় এখানকার ৮০০ রেস্টুরেন্ট নুডুলস পরিবেশন করে কুল পায় না।

স্থানীয় কারখানায় তৈরি হয় এ নুডুলস। উৎপাদন প্যাকেটজাত সবই হয় এখানে। তারপর স্থানীয় চাহিদা মিটিয়ে চলে যায় সারাদেশে।

তবে শুধু খাওয়ার জন্য নয়। এ নুডুলস কাজে লাগানো হচ্ছে বিদ্যুৎ উৎপাদনেও। এ বিষয়টিই অভিনব। নুডুলস তৈরির পর ফেলে দেয়া অংশগুলো একত্রে রাখা হয়। মেশানো হয় পানি। এরপর গাজন প্রক্রিয়ায় অনেক ধাপ পেরিয়ে এর ১০ শতাংশ ইথানল বের হয়।

এরপর বিভিন্ন তাপমাত্রায় পানি থেকে ইথানল আলাদা করা হয়। নব্বই শতাংশ মিথেন পাওয়া যায়। আর যা দিয়েই তৈরি হয় বিদ্যুৎ।

তৈরি বিদ্যুৎ এ শহরের প্রায় ৫০টি ঘরে ব্যবহার করা হচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন এ বিষয়ে কাজ চালিয়ে যাচ্ছেন তারা। পরবর্তীতে আরো বড় পরিসরে বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হবে বলে আশা তাদের।

42
Pharmacy / আসছে ‘শিশুবান্ধব গুগল’
« on: December 06, 2014, 03:00:08 PM »


এবার শিশুদের জন্য নিজস্ব সেবার ‘কিডস ফ্রেন্ডলি ভার্সন’ নিয়ে আসছে ওয়েব জায়ান্ট গুগল। কয়েকটি সেবা শিশুবান্ধব করতে কাজ করছে প্রতিষ্ঠানটি।

এক প্রতিবেদনে সংবাদ সংস্থা সিএনএন জানিয়েছে, বিষয়টি নিশ্চিত করলেও কোন কোন সেবার শিশুবান্ধব সংস্করণ আনা হচ্ছে তা এখনও জানায়নি গুগল।

গুগলের নতুন এই প্রকল্পের ব্যাপারে মার্কিন দৈনিক ইউএসএ টুডে জানিয়েছে, গুগল নিজেদের সার্চ সেবা, ক্রোম ব্রাউজার এবং ইউটিউব সেবার শিশু উপযোগী সংস্করণ লঞ্চ করতে পারে।

নতুন এই প্রকল্প প্রসঙ্গে গুগলের পাভনি দিওয়ানজ জানিয়েছেন, ১২ বছর বা তার চেয়েও কমবয়সী শিশুর জন্য নিরাপদ সেবা আনতে কাজ করছে প্রতিষ্ঠানটি। অভিভাবকরা যাতে তাদের শিশুদের অনলাইন কর্মকাণ্ড দেখতে ও নিয়ন্ত্রণ করতে পারেন সেজন্য তাদেরকে বিশেষ ‘টুল’ থাকবে বলেও জানিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে গুগল মুখপাত্র আর কোনো মন্তব্য করতে রাজি না হলেও ইউএসএ টুডের প্রকাশিত তথ্যটি সঠিক বলে নিশ্চিত করেছেন বলেই জানিয়েছে সিএনএন।

43
Pharmacy / ওষুধে আয়ু হবে ১২০ বছর
« on: December 06, 2014, 02:57:29 PM »
এমন একটি ওষুধ যা সেবন করলে আপনার আয়ু হবে কমপক্ষে ১২০ বছর। কি চমকে উঠলেন! অবিশ্বাস্য মনে হচ্ছে? হতেই পারে, কারণ অনেকটা সায়েন্স ফিকশনধর্মী চলচ্চিত্রের মতো মনে হলেও বয়স ধরে রাখার এই ওষুধ এখন বাস্তবতা।

মস্কো স্টেট ইউনিভার্সিটির ডা. ম্যাক্সিম স্কুলাচিভ নামে ওই গবেষকের দাবি, তিনি এমন ওষুধ আবিষ্কার করেছেন যা সেবনে বয়সের ছাপ দেরিতে ধরা পড়বে। ওষুধটি আয়ু বাড়ানোর ক্ষেত্রে এবং ক্যান্সার প্রতিরোধেও খুবই কার্যকর হবে বলে দাবি করছেন তিনি।

ডা. ম্যাক্সিম স্কুলাচিভ আরও দাবি করেন, ইতোমধ্যেই ইঁদুর, মাছ ও কুকুরের ওপর প্রয়োগ করে তিনি নিশ্চিত হয়েছেন, ‘এই ওষুধ মানুষকে কমপক্ষে ১২০ বছর পর্যন্ত বাঁচিয়ে রাখবে।’

ডা. ম্যাক্সিম স্কুলাচিভ বলেন, যেসব অসুখ বয়সের সঙ্গে পাল্লা দিয়ে দেখা দেয়, উদ্ভাবিত ওষুধটি সেবন করলে সেসব অসুখ অনেক দেরিতে আপনাকে আক্রমন করবে। ওষুধটিতে সম্পূর্ণ নতুন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট ব্যবহার করা হয়েছে, যা কোষের পাওয়ার হাউজ নামে পরিচিতি মাইটোকন্ড্রিয়াকে সতেজ রাখবে। ফলে বয়সের ছাপ লুকিয়ে থাকবে। তাছাড়া, মাইটোকন্ড্রিয়াকে সতেজ হলে কমে যাবে হৃদরোগের ঝুঁকিও।

ডা. ম্যাক্সিম প্রকাশিত গবেষণা প্রতিবেদনে জানানো হয়, পূর্ব আফ্রিকার নেকেড মোল প্রজাতির ইঁদুরের ওপর পরীক্ষা চালিয়ে দেখা গেছে ওষুধটি আয়ু বাড়ানোর ক্ষেত্রে এবং ক্যান্সার প্রতিরোধে খুবই কার্যকর। তবে মানুষের বয়স বৃদ্ধি ও তা ধরে রাখার উপায় বের করতেই তিনি এই গবেষণাটি চালিয়েছেন বলে প্রতিবেদনে দাবি করা হয়েছে।

44
খাদ্যদ্রব্য পরিপাকের পর দেহে সৃষ্টি হয় বিভিন্ন বর্জ্য পদার্থ। যা রক্তে প্রবাহিত হয়। একসময় একসময় তা শরীরের ধ্বংস ডেকে আনে। কিন্তু দেহের অভ্যন্তরে অবস্থিত কিডনি প্রতিনিয়ত এই বর্জ্য পদার্থকে প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বের করে দেয়। তাতে আমরা সুস্থ থাকি।

দেহকে সুস্থ ও স্বাভাবিক রাখতে প্রতি মিনিটে ১৮০০ মি.লি রক্ত পরিশোধিত করা প্রয়োজন। আমাদের দেহের একমাত্র এই অঙ্গটি সে দায়িত্ব পালন করে। অথচ বাংলাদেশের বেশীরভাগ মানুষই এই ব্যপারে মোটেও সচেতন নন। কিছু খাদ্য ও নিয়ম কানুন মেনে চললে মূল্যবান কিডনিকে আমার সচল রাখতে পারি। তাতে আমাদের সুস্থ থাকাটাও নিশ্চিত হয়। তাই-

* প্রতিদিন ৩ থেকে ৪ লিটার পানি পান করা।

* ভরপেট খাদ্য গ্রহণের অভ্যাস ত্যাগ করে অল্প অল্প করে বার বার খাদ্য গ্রহণ।

* খাবারে লো-গ্লাইসেমিক ইনডেক্স যুক্ত খাবার যেমন- বার্লি, ওটমিল, ম্যাকারনি, স্প্যাঘেটি, আঁশযুক্ত সিরিয়াল, শাকসবজি, ইত্যাদি গ্রহণ করা।

* অত্যাধিক জমাট চর্বি অর্থাৎ ঘি, মাখন বর্জন করা।

* এন্টি অক্সিডেন্টযুক্ত খাবার ফলমূল, ফলের জুস এবং প্রোটিন জাতীয় খাদ্য মাছ বা মাংস, ডাল ও ডাল জাত খাদ্যদ্রব্য ইত্যাদি গ্রহণ করা।

* ডায়াবেটিস থাকলে অবশ্যই ডায়াবেটিস নিয়ন্ত্রণের ব্যাবস্থা করা।

* উচ্চরক্তচাপ থাকলে তা নিয়ন্ত্রণের ব্যবস্থা নেয়া।

* সপ্তাহে অন্তত ১ দিন সামুদ্রিক মাছ খাওয়ার অভ্যাস করা।

* দীর্ঘ সময় ধরে প্রস্রাব চেপে না রাখা।

* দাঁড়ানোর সময় দুই পায়ের উপর সমান ভর দিয়ে দাঁড়ানোর অভ্যাস করা।

এই সহজ অভ্যাস গুলো আপনার কিডনিকে সুস্থ রাখতে দারুন কার্যকরী ভূমিকা পালন করবে। তাই সুস্থ থাকতে আজ থেকেই শুরু করুন।

45

অতিরিক্ত পরিমাণ নুন খেয়ে সারা পৃথিবীতে হৃদ রোগে আক্রান্ত হয়ে পড়েন বহু মানুষ। নতুন এক গবেষণার রিপোর্ট অনুযায়ী পৃথিবীতে প্রত্যেক বছর ১৬ লক্ষেরও বেশি মানুষ মারা যান অতিরিক্ত শরীরে অতিরিক্ত সোডিয়াম জমা হওয়ায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত পরিমাণ অনুযায়ী দিনে ২ গ্রামের বেশি নুন খাওয়া উচিৎ নয়। গবেষকরা ১৮৭টি দেশের সাধারণ মানুষের উপর পরীক্ষা চালিয়ে দেখেছেন বহু ক্ষেত্রেই দিনে এর থেকে বেশি পরিমাণ নুন খেয়ে থাকেন তারা।

অতিরিক্ত পরিমাণ নুন উচ্চ রক্তচাপের অন্যতম কারণ। উচ্চ রক্তচাপ বাড়িয়ে দেয় স্ট্রোক, হার্ট অ্যাটাকের সম্ভাবনা।

গবেষক সারা পৃথিবী জুড়ে ২০৫টি সমীক্ষা করে দেখেছেন একজন মানুষ গড়ে প্রতিদিন প্রায় ৩.৯৫ গ্রাম নুন খেয়ে থাকেন। অর্থাৎ যা নির্ধারিত পরিমাণের প্রায় দ্বিগুণ।
মধ্য এশিয়ায় নুন খাওয়ার প্রবণতা সবথেকে বেশি। এই অঞ্চলের কোনও ব্যক্তি দিনে গড়ে প্রায় ৫.৫১ গ্রাম নুন খেয়ে থাকেন।

Pages: 1 2 [3] 4 5 ... 36