Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Topics - mzaman

Pages: [1]
1


চিরকুটে হত্যাকারীর পরিচয় হিসেবে লেখা রয়েছে গ্রিক পুরানের বীর হারকিউলিসের নাম
 

ঝালকাঠিতে ছয় দিনের মাথায় আরও একটি লাশ উদ্ধার করেছে পুলিশ। যার গলায় ঝোলানো চিরকুটে লেখা ‘ধর্ষকের পরিণতি ইহাই’। চিরকুটের বর্ণনা অনুযায়ী, নিহতের নাম রাকিব।

পুলিশ জানিয়েছে, নিহত ব্যক্তি দুই সপ্তাহ আগে ভাণ্ডারিয়ায় এক মাদ্রাসা ছাত্রীকে ধর্ষণ মামলার প্রধান আসামি রাকিব হাসান।

শুক্রবার (০১ ফেব্রুয়ারি) বেলা ১২টার দিকে রাজাপুর উপজেলার আঙ্গারিয়া গ্রামে একটি ইটভাটার পাশের মাঠ থেকে লাশটি উদ্ধার করা হয় বলে জানিয়েছেন রাজাপুর থানার ওসি (তদন্ত) মঈনুদ্দিন জানান, দুপুরে ওই এলাকায় লাশ পড়ে থাকতে দেখে পুলিশে খবর দেয় স্থানীয়রা। রাজাপুর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে মাথায় রক্তাক্ত জখম থাকা লাশটি উদ্ধার করে।

উল্লেখ্য, একই মামলার অপর আসামি হাসান সজল জোমাদ্দারকেও হত্যা করে গলায় চিরকুট বেঁধে লাশ ফেলে রাখা হয়েছিল ধানক্ষেতে। রাকিবের লাশের সঙ্গে চিরকুটে হত্যাকারীর পরিচয় হিসেবে লেখা রয়েছে গ্রিক পুরানের বীর হারকিউলিসের নাম।

নিহত রাকিবের মাথায়, মুখে ও পিঠে আঘাতের চিহ্ন রয়েছে বলে জানিয়েছে পুলিশ। তার গলায় ঝোলানো চিরকুটে লেখা ছিল- “আমি পিরোজপুরের ভাণ্ডারিয়ার… ধর্ষক রাকিব। ধর্ষকের পরিণতি ইহাই। ধর্ষকরা সাবধান। হারকিউলিস।”

প্রসঙ্গত, গত ১২ জানুয়ারি সকালে পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলার হেতালিয়া গ্রামে পানের বরজের মধ্যে গণধর্ষণের শিকার হন এক মাদ্রাসা ছাত্রী।

ঘটনার পর মেয়েটির পরিবার গত ১৭ জানুয়ারি শিয়ালকাঠী ইউনিয়নের ভিটাবাড়ি গ্রামের আবুল কালামের ছেলে রাকিব হাসান (২৮) এবং নদমুলা গ্রামের আলম জোমাদ্দারের ছেলে সজল জোমাদ্দারকে (২৮) আসামি করে একটি মামলা করে নির্যাতিতার পরিবার।

গত ২৬ জানুয়ারি কাঁঠালিয়া উপজেলার একটি ধানক্ষেত থেকে সজলের লাশ উদ্ধার করে পুলিশ।

মাথায় গুলিবিদ্ধ ওই লাশের গলায় ঝোলানো চিরকুটে লেখা ছিলো- “আমার নাম সজল…মাদ্রাসাছাত্রীকে ধর্ষণ করার কারণে আমার এই পরিণতি।”


2


"এ ঘটনায় তদন্ত চলছে। দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে"
 

এসএসসি পরীক্ষার শুরুর দিনেই কুমিল্লার দেবিদ্বার উপজেলার একটি কেন্দ্রে পরীক্ষা শুরু হয় নির্ধারিত সময়ের ৪০ মিনিট পরে।

শনিবার (২ ফেব্রুয়ারি) উপজেলার দুয়ারিয়া এজি মডেল একাডেমী স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে।

ওই কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ নেয় ৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৫৭৬ জন পরীক্ষার্থী।

অভিভাবকদের সাথে কথা বলে জানা গেছে, বাংলা প্রথমপত্র পরীক্ষার বোর্ড নির্ধারিত রচনামূলক প্রশ্ন কেন্দ্রে না থাকায় উপজেলার বিভিন্ন কেন্দ্র থেকে প্রশ্ন সংগ্রহ করে কেন্দ্র কর্তৃপক্ষ। এতে প্রায় ৪০ মিনিট পরে প্রশ্নপত্র হাতে পায় পরীক্ষার্থীরা।

এ বিষয়ে দুয়ারিয়া এজি মডেল একাডেমীর অধ্যক্ষ ও কেন্দ্রসচিব মো. আবু সেলিম ভূইয়া ঢাকা ট্রিবিউনকে জানান, সকালে প্রশ্ন আনতে গিয়ে আমাদের কেন্দ্রে প্রশ্নের প্যাকেটে প্রশ্ন কম মনে হলে বিষয়টি উপজেলা মাধ্যমিক কর্মকর্তাকে জানানো হয়। তখন তিনি কেন্দ্রে গিয়ে প্যাকেট খোলার নির্দেশ দেন।

‘উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশ অনুযায়ী কেন্দ্রে এসে প্যাকেট খুলে নির্ধারিত সেটটি আমাদের ছিল না। বিষয়টি জানানো হলে তিনি উপজেলার বিভিন্ন কেন্দ্র থেকে প্রশ্ন সংগ্রহ করে দিলে পরীক্ষা শুরু করা হয়’, যোগ করেন কেন্দ্রসচিব।

এ বিষয়ে দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) রবীন্দ্র চাকমা জানান, শনিবার বাংলা প্রথম পত্র বিষয়ের পরীক্ষা ছিল। কিন্তু দুয়ারিয়া এজি মডেল একাডেমি কেন্দ্রে বোর্ড নির্ধারিত প্রশ্নের সেট না থাকায় পরীক্ষা বিলম্বিত হয়। পরে পরীক্ষার্থীদের ৪৫ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয়। এ ঘটনায় তদন্ত চলছে। দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল মজিদ জানান, দেবিদ্বারের একটি পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীরা ৪০ মিনিট পর প্রশ্নপত্র হাতে পেয়েছে, বিষয়টি আমি শুনেছি। তবে কী কারণে এমনটি হয়েছে আমি বলতে পারব না।


3


একজন তৃতীয় শ্রেণির কর্মচারী হয়েও মাত্র ১৫ বছরেই তিনি অঢেল সম্পদের মালিক হয়ে যান
 


ঢাকার মহাখালী বক্ষব্যাধি হাসপাতালের তৃতীয় শ্রেণির কর্মচারী (হিসাব রক্ষক) লিয়াকত হোসেন জুয়েল ও তার স্ত্রী লাকি আক্তার চৌধুরীর নামে ফরিদপুরে রয়েছে শত কোটি টাকার সম্পদ।

লিয়াকত হোসেন জুয়েল ২০০৩ সালে স্বাস্থ্য বিভাগের (বক্ষব্যাধি হাসপাতালের) হিসাব সহকারী পদে চাকরিতে যোগদান করেন। মাত্র ১৫ বছরেই তিনি অঢেল সম্পদের মালিক হয়ে যান। এর সূত্র ধরে গত ৩১ জানুয়ারি তার সম্পদের হিসাব সংক্রান্ত বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

ফরিদপুরে লিয়াকতের পরিবারিক ও স্থানীয় সূত্র জানায়, লিয়াকত বেশ কয়েকটি আলিশান বাড়ি, গাড়ি, ব্রিক ফিল্ড, জমি, কার্গো জাহাজ ও বাগান বাড়ির মালিক। যেগুলো স্ত্রী, বোন, শ্বশুর বাড়ির লোকজন এবং পরিবারের সদস্যদের নামে-বেনামে করা হয়েছে।

সূত্র জানায়, ফরিদপুর জেলা সদর উপজেলার বিভিন্ন স্থানে রয়েছে তার বিপুল পরিমাণ সম্পদ। শহরের টেপাখোলায় লক্ষীপুর এলাকায় আলিশান একটি বাড়ি রয়েছে তার স্ত্রীর নামে। একই এলাকার ফরিদাবাদে ‘মাহি মাহাদ ভিলা’ নামে রয়েছে অপর একটি দৃষ্টিনন্দন বাড়ি। সেখানে বসবাস করেন জুয়েলের শ্বশুর বাড়ির লোকজন।

এছাড়া শহরতলীর বায়তুল আমান এলাকায় রয়েছে ৫ কাঠার একটি আবাসিক প্লট, সেটিও তার স্ত্রীর নামে।

সূত্র আরও জানায়, ফরিদপুরের নর্থ-চ্যানেল গোলডাঙ্গী চরে এলএন্ডএমএম নামে রয়েছে লিয়াকতের একটি ইট-ভাটা। এছাড়া সিএন্ডবি ঘাটের ওপারে নাজিরপুরে এ এন্ড আর ব্রিকস নামে আরেকটি ইটভাটা রয়েছে তার, সেটি  বড় বোনের নামে করা হয়।

এছাড়াও, সিএন্ডবি ঘাটের বাজারে রয়েছে ১৭ শতাংশ জমিতে আরও একটি দোতলা ভবন। ফরিদপুর শহরের ভাটি লক্ষিপুরে ২৪ কাঠা জমিতে রয়েছে একটি বাগান বাড়ি। শহরতলীর আমদপুর এলাকার বেরহমপুর মৌজায় ১৭ বিঘা জমি রয়েছে, সেটিও তার স্ত্রীর নামে। ছোট কার্গো জাহাজ রয়েছে ১৬টি, যা তার শ্বশুর বাড়ির আত্মীয়-স্বজনদের নামে রয়েছে।

পরিবারিকভাবে ব্যবহার করার জন্য বক্ষব্যাধি হাসপাতালের তৃতীয় শ্রেণির এই কর্মচারীর রয়েছে আধুনিক মডেলের প্রিমিও ব্রান্ডের তিনটি প্রাইভেটকার।

তার ভাই বেলায়েত জানান, গত ৩১ জানুয়ারি দুদক তাদের পরিবারের সদস্যদের জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছিল। সেখানে তারা বিভিন্ন পারিবারিক তথ্য দিয়েছেন।

এ বিষয়ে ফরিদপুরে ‘দুপ্রকে’র সাধারণ সম্পাদক হাসানউজ্জামান বলেন, সমাজে যারা অসৎভাবে অর্থ উপার্জন করেছে তাদের অবশ্যই আইনের আওতায় আনা দরকার। কারণ ওই দুষ্ট চক্রকে আটক করতে না পারলে রাষ্ট্র ও সমাজ ক্ষতিগ্রস্থ হবে।

তিনি বলেন, একজন হিসাবরক্ষক হয়েও তার  এতো সম্পদ কিভাবে হলো সেটাই সবার প্রশ্ন।


4
Cyber Security / The National Cybersecurity Strategy of Bangladesh
« on: February 02, 2019, 06:16:25 PM »
The National Cybersecurity Strategy of Bangladesh

5
Cyber Security / Common Vulnerabilities in Cyber Space of Bangladesh
« on: February 02, 2019, 06:14:16 PM »
In recent years, Bangladesh has become one of the most vulnerable countries in cyber space. Cyber-attacks often took place, which caused loss of assets in very recent time. With the increasing number of internet users, the number of attacks ratio is also going up. According to the Kaspersky Security Bulletin 2015, Bangladesh is in the second position in the level of infection among all the countries. 69.55% unique users are in the highest risk of local virus infection in Bangladesh. 80% users are the victim of spam attack according to Trend Micro Global Spam Map. In a recent test of two hours that was run in Bangladesh Computer Council, total number of infected IP in Bangladesh was 34552.  IP’s of renowned companies like Grameen Phone, Banglalion, and Link 3 were also found in that list.

Several attacks have taken place at financial organizations recently in Bangladesh. Bangladesh Bank faced a heist a few months ago, which caused a big financial loss. Bangladesh police alleged that technicians associated with the SWIFT financial network introduced vulnerabilities into the banking software that made it easier for hackers to infiltrate the systems of Bangladesh Bank. These network weaknesses allowed hackers to carry of $81 million from Bangladesh’s Central Bank in February.  Bangladesh Bank said that the Hackers Tried to steal $951 Million. After Bangladesh Bank Incident, some other private banking institutes became victims of similar cyber-attacks as well. These scenarios indicate that cyber security of Bangladesh is in danger.

According to Microsoft Security Intelligence Report 2015 (Volume 20), on computers running real-time security software, most attempts by malware to infect computers are blocked before they succeed. To understand the malware landscape, it’s important to consider infection attempts that are blocked as well as infections that are removed. For this reason, Microsoft uses two different metrics to measure malware prevalence:

    Encounter rate is simply the percentage of computers running Microsoft real-time security products that report a malware encounter, whether the infection attempt succeeds or not.
    Computers cleaned per mille (thousand), or CCM, is an infection rate metric that is defined as the number of computers cleaned for every 1,000 unique computers executing the Malicious Software Removal Tool (MSRT), a free tool distributed through Microsoft update services that removes more than 200 highly prevalent or serious threats from computers.

Table 1 shows the encounter and infection rate trends for Bangladesh over the last four quarters in 2015, compared to the world as a whole.

6
Cyber Security / Bangladesh Government adopts cyber security declaration
« on: February 02, 2019, 06:13:25 PM »
The government has adopted a cyber-security declaration 2017 asking organizations to develop actionable cyber security road maps to be approved and monitored by the top management.

The declaration, signed by honorable State Minister for ICT Zunaid Ahmed Palak, was released on Thursday. It has been prepared and adopted at the end of the international cyber security conference which was held in Dhaka on March 9.

International cyber security experts and representatives of local and foreign technologists, cyber security giants and diplomats participated in the conference.

The declaration said that the cyber organizations would have to update their org-charts identifying role, responsible for cyber secured operations of the organizations, entrusted with clear mandate, responsibilities and budget.

Putting emphasis on ensuring more robust cyber security in the respective organization, the declaration said the cyber security-conscious organizations are to ensure that the member of staff appointed to cyber security role will report directly to the top management

The declaration said the nature and scope of cyber threats dictate that sustainable security of operations cannot be ensured by technology alone.

Organizations must embrace cyber security as they are embracing computerization, digitization and online operations, the declaration said, adding that the management must own cyber security and act without delay.

The declaration categorically said that every organizations bear full responsibility for its own cyber security and of other government or other organizations may assist in this matter.

The more important digital assets like personal/identity data of population, property rights records, the organization manages, the more robust cyber security must be ensured in that organization, the declaration said.

It added that national organizations like Computer Emergency Response Team (CERT) can address only specific national threats and they are not expected to ensure operations at individual organization level.

7
Cyber Security / Bangladesh 73rd on National Cyber Security Index
« on: February 02, 2019, 06:11:35 PM »


France tops the list with a score of 83.12, while Germany ranked second with the same score and Estonia third with 81.82
 

Bangladesh has ranked 73rd among 100 nations in the National Cyber Security Index (NCSI), published recently by the Estonia-based e-Governance Academy.

The countries have been ranked in the index after their preparedness to prevent fundamental cyber threats and readiness to tackle cyber incidents, crimes, and large-scale cyber crises were measured.

France topped the list with a score of 83.12, while Germany ranked 2nd with the same score and Estonia 3rd with 81.82.

With the score of 25.97, Bangladesh is ahead of Sri Lanka, Indonesia, Nepal, and Bhutan in the index.

Sri Lanka has been ranked 77th, Indonesia 83rd, Nepal 92nd, and Bhutan 93rd.

Bangladesh also ranked 53rd in the NCSI’s Global Cybersecurity Index, 147th in the ICT Development Index, and 112th in the Networked Readiness Index.

Pages: [1]