Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Messages - sadique

Pages: 1 [2] 3 4 ... 21
17
রবীন্দ্রনাথ ঠাকুরের মজার ঘটনা সমূহ!


১. শান্তিনিকেতনেরবীন্দ্রনাথের প্রিয় ছাত্রদের অন্যতমছিলেন কথাশিল্পী প্রমথনাথ বিশী। তো,একবার প্রমথনাথ বিশী কবিগুরুর সঙ্গেশান্তিনিকেতনের আশ্রমের একটি ইঁদারার পাশদিয়ে যাচ্ছিলেন। ওখানেএকটি গাবগাছ লাগানো ছিল। কবিগুরুহঠাৎ প্রমথনাথকে উদ্দেশ করে বলেউঠলেন, ‘জানিস, একসময়ে এইগাছের চারাটিকে আমি খুব যত্নসহকারেলাগিয়েছিলাম? আমার ধারণা ছিল,এটা অশোকগাছ; কিন্তু যখন গাছটিবড় হলো দেখি, ওটাঅশোক নয়, গাবগাছ।’
অতঃপর কবিগুরু প্রমথনাথের দিকে সরাসরি তাকিয়েস্মিতহাস্যে যোগ করলেন, ‘তোকেওঅশোকগাছ বলে লাগিয়েছি, বোধকরিতুইও গাবগাছ হবি।’


২. একবাররবীন্দ্রনাথ ও গান্ধীজি একসঙ্গেবসে সকালের নাশতা করছিলেন। তোl গান্ধীজি লুচিপছন্দ করতেন না, তাইতাঁকে ওটসের পরিজ (Porridge of Oats) খেতে দেওয়াহয়েছিল; আর রবীন্দ্রনাথ খাচ্ছিলেনগরম গরম লুচি।
গান্ধীজি তাই না দেখেবলে উঠলেন, ‘গুরুদেব, তুমি জানো নাযে তুমি বিষ খাচ্ছ।’ উত্তরেরবীন্দ্রনাথ বললেন, ‘বিষই হবে; তবেএর অ্যাকশন খুব ধীরে।কারণ, আমি বিগত ষাটবছর যাবৎ এই বিষখাচ্ছি।’


৩. রবীন্দ্রনাথেরএকটা অভ্যাস ছিল, যখনইতিনি কোনো নাটক বাউপন্যাস লিখতেন,l সেটাপ্রথম দফা শান্তিনিকেতনে গুণীজনসমাবেশে পড়ে শোনাতেন।শরৎচন্দ্র চট্টোপাধ্যায় প্রায়ই এরূপ পাঠেরআসরে যোগদান করতেন।তা, একবার আসরে যোগদানকালেবাইরে জুতা রেখে আসায়সেটা চুরি গেলে অতঃপরতিনি জুতা জোড়া কাগজেমুড়ে বগলদাবা করে আসরে আসতেশুরু করে দিলেন।
রবীন্দ্রনাথ এটা টের পেয়েগেলেন। তাইএকদিন শরৎচন্দ্র চট্টোপাধ্যায়কে এভাবে আসরে প্রবেশকরতে দেখে তিনি বলেউঠলেন, ‘শরৎ, তোমার বগলেওটা কী পাদুকা-পুরাণ?’এ নিয়ে সেদিন প্রচণ্ডহাসাহাসি হয়েছিল।


৪. একবারএক দোলপূর্ণিমার দিনে রবীন্দ্রনাথের সঙ্গেকবি ও নাট্যকারlদ্বিজেন্দ্রলাল রায়ের সাক্ষাৎ ঘটে। তো,পরস্পর নমস্কার বিনিময়ের পর হঠাৎ দ্বিজেন্দ্রলালতাঁর জামার পকেট থেকেআবির বের করে রবীন্দ্রনাথকেবেশ রঞ্জিত করে দিলেন।
আবির দ্বারা রঞ্জিত রবীন্দ্রনাথরাগ না করে বরংসহাস্যে বলে উঠলেন, ‘এতদিন জানতাম দ্বিজেন বাবুহাসির গান ও নাটকলিখে সকলের মনোরঞ্জন করেথাকেন। আজদেখছি শুধু মনোরঞ্জন নয়,দেহরঞ্জনেও তিনি একজন ওস্তাদ।’


৫. মরিসসাহেব ছিলেন শান্তিনিকেতনে ইংরেজিও ফরাসি ভাষার অধ্যাপক। একাথাকলেl তিনি প্রায়ইগুনগুন করে গান গাইতেন। তো,একদিন তিনি তৎকালীন ছাত্রপ্রমথনাথ বিশীকে বললেন, ‘গুরুদেবচিনির ওপর একটি গানলিখেছেন, গানটি বড়ই মিষ্টি।’ অতঃপরতিনি গানটি গাইতে লাগলেন,‘আমি চিনি গো চিনিতোমারে, ওগো বিদেশিনী, তুমিথাকো সিন্ধুপারে...।’
‘তা চিনির গান তোমিষ্টি হবেই। কিন্তুএই ব্যাখ্যা আপনি কোথায় পেলেন?’প্রমথনাথ বিস্মিত হয়ে তাঁকে প্রশ্নকরলেন।
উত্তরে মরিস সাহেব জানালেন,‘কেন, স্বয়ং গুরুদেবই আমাকেবলে দিয়েছেন।’


৬. কবিগুরুর৫০ বছর বয়সে পদার্পণউপলক্ষে শান্তিনিকেতনের একটি কক্ষে সভাl বসেছিল, যেখানেতিনি স্বকণ্ঠে গান করছিলেন।তো, তিনি গাইলেন, ‘এখনোতারে চোখে দেখিনি, শুধুকাশি শুনেছি।’ কবিগুরুএটা গেয়েছিলেন আচার্য যতীন্দ্রমোহন বাগচিউক্ত কক্ষে প্রবেশের পূর্বক্ষণে,তাই বাগচি মহাশয় কক্ষেপ্রবেশ করে বিস্ময়নয়নে সকলের দিকে তাকিয়েরইলেন।
‘সিঁড়িতে তোমার কাশির শব্দশুনেই গুরুদেব তোমাকে চিনেছেন’, সত্যেন্দ্রনাথদত্ত তখন বাগচি মহাশয়কেবুঝিয়ে দিলেন, ‘তাই তো তাঁরগানের কলিতে বাঁশির স্থলেকাশি বসিয়ে তাঁর গানটিগেয়েছেন।’


৭. সাহিত্যিক‘বনফুল’ তথা শ্রীবলাইচাঁদ ব্যানার্জিরএক ছোট ভাই বিশ্বভারতীতেl অধ্যয়নের জন্যশান্তিনিকেতনে পৌঁছেই কার কাছথেকে যেন জানলেন, রবীন্দ্রনাথকানে একটু কম শোনেন। অতএবরবীন্দ্রনাথের সঙ্গে দেখা করতেগেলে রবীন্দ্রনাথ যখন বললেন, ‘কীহে, তুমি কি বলাইয়েরভাই কানাই নাকি’, তখনবলাইবাবুর ভাই চেঁচিয়ে জবাবদিলেন, ‘আজ্ঞে না, আমিঅরবিন্দ।’
রবীন্দ্রনাথ তখন হেসে উঠেবললেন, ‘না কানাই নয়,এ যে দেখছি একেবারেশানাই।’


৮. একবারকালিদাস নাগ ও তাঁরস্ত্রী জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে বেড়াতে এসেছেন।l রবীন্দ্রনাথ মৃদুহাস্যেনাগ-দম্পতিকে প্রশ্ন করলেন, ‘শিশুনাগদের (সাপের বাচ্চাদের) কোথায়রেখে এলে?’


৯. আরেকবার রবীন্দ্রনাথতাঁর চাকর বনমালীকে তাড়াতাড়িচা করে আনতে পাঠিয়েছিলেন। কিন্তুতার আসতে দেরি হচ্ছেদেখে কপট বিরক্তির ভাবদেখিয়ে বললেন, ‘চা-কর বটে,কিন্তু সু-কর নয়।’


১০. আরও একবার কবিগুরুর দুইনাতনি এসেছেন শান্তিনিকেতনে, কলকাতাথেকে। একদিনসেই নাতনি দুজন কবিগুরুরপা টিপছিলেন; অমনি তিনি বলেউঠলেন, ‘পাণিপীড়ন, না পা-নিপীড়ন?’প্রথমটায় তারা কিছুই বুঝতেনা পারলেও পরে কথাটারঅন্তর্নিহিত অর্থ বুঝতে পেরেখুবই মজা পেয়েছিলেন।


১১. সুধাকান্ত রায়চৌধুরীর সাথে রবীন্দ্রনাথ একবারবেড়াচ্ছিলেন । হঠাৎগুরুদেবের কাতরক্তি শুনে সুধাকান্তবাবু তারদিকে তাকাতেই, রবীন্দ্রনাথ নিজেকে সামলে নিয়েবললেন , “পা-কে চরনকমলবা পাদ-পদ্ম কেনকলে জান?” প্রশ্ন শুনে সুধাকান্তবাবুর চোখেবিষ্ময় দেখে রবীন্দ্রনাথ পায়েরমোজা খুলতে খুলতে বললেন“তাই যদি না হয়,তাহলে শরীরের এত জায়গাথাকতে মোজা ভেদ করেমৌমাছিটা পায়ের একেবারে তলায়হুলটা বিঁধালো কেন !!”


১২. জীবনেরশেষ দিকে এসে রবীন্দ্রনাথএকটু সামনের দিকে ঝুঁকেউবু হয়ে লিখতেন।একদিন তাঁকে ওভাবে উবুহয়ে লিখতে দেখে তাঁরএক শুভাকাঙ্ক্ষী তাঁকে বলল, ‘আপনারনিশ্চয় ওভাবে উপুড় হয়েলিখতে কষ্ট হচ্ছে।বাজারে এখন এ রকমঅনেক চেয়ার আছে যেগুলোতেআপনি হেলান দিয়ে বেশআয়েশের সঙ্গে লিখতে পারেন। ওরকম একটা আনিয়ে নিলেইতো পারেন।’ লোকটারদিকে খানিকক্ষণ চুপচাপ তাকিয়ে রবীন্দ্রনাথজবাব দিলেন, ‘তা তো পারি। তবেকি জানো, এখন উপুড়হয়ে না লিখলে কিআর লেখা বেরোয়! পাত্রেরজল কমে তলায় ঠেকলেএকটু উপুড় তো করতেইহয়।’


বি.দ্র: সবগুলো ঘটনাই বিভিন্ন ব্লগ থেকে সংগ্রহ করা হয়েছে।

20
রান্নাবান্নার ভুল গুলোকে "শুধরে" নেয়ার ১০টি কার্যকরী টিপস!

রাঁধতে গিয়ে ছোটখাট ভুল অতি বড় রাঁধুনিও করেন। আপনিও করেন নিশ্চয়ই? কী করবেন তরকারিতে তেল বা লবণ বেশি হয়ে গেলে? কিংবা কী করবেন ফ্রিজে পড়া থাকা বাসি লাড্ডুগুলো দিয়ে? সরষে বাটা থেকে তিতকুটে দূর করবেন কী করে? নেতিয়ে পড়া লেটুস গুলো তাজা করার কোনো উপায় আছে কী? আর পোলাওতে তেল বেশি হয়ে গেলেই বা কমাবেন কীভাবে? এমন ১০টি বিচ্ছিরি সমস্যা দূর করার টিপস নিয়েই আমাদের আজকের এই ফিচার! আসুন জেনে নিই এইসব ভুলকে ঠিক করার উপায় :

(১)অনেক সময় তরকারিতে তেল বেশি হয়ে যায়। কী করবেন তখন? প্রথমে তরকারিটি ঠান্ডা করে স্বাভাবিক তাপমাত্রায় নামতে দিন। তারপর পরিমাণ বুঝে নিয়ে ছেড়ে দিন কয়েক টুকরো বরফ। কয়েক সেকেন্ড পর দেখবেন বরফের শরীরে বসে গেছে বাড়তি তেল। তাড়াতাড়ি বরফ তুলে ফেলে দিন। আবার গরম করে নিন তরকারি।

(২)দুধ যদি ফেটে যায় অথবা ফেটে যাওয়ার উপক্রম হয় তাহলে একটু লেবুর রস মিশিয়ে পুরোপুরি ছানা তৈরি করে চিনি মিশিয়ে জ্বাল করে নিন। চমত্কার নাশতা তৈরি হবে, মিষ্টিও তৈরি হবে।

(৩)সরষে ইলিশ! নাম শুনলেই জল আসে মুখে কিন্তু অনেক সময় বাটা সরিষায় থাকে তিতকুটে স্বাদ।এটা রোধ করতে বাটার সময় সামান্য লবণ ও কাচামরিচ দিলে তিতা ভাব চলে যায়।

(৪)তরকারিতে লবণ বেশি দিয়ে ফেললে এক দলা ময়দার খামির তরকারিতে ছেড়ে ফুটতে দিন। পরে ময়দার দলাটি তরকারি থেকে তুলে ফেলে দিন। তরকারির অতিরিক্ত লবণ কমে যাবে।

(৫)ডিম সিদ্ধ করার সময় অনেক ক্ষেত্রে ফেটে সাদা অংশ বের হয় পড়ে। সেক্ষেত্রে এক চিমটি লবণ পানিতে দিয়ে সেই পানিতে ডিম সিদ্ধ করুন। ডিম ফাটবেনা।

(৬) মাংস সিদ্ধ না হলে কাঁচা পেঁপের টুকরো ফেলে দিতে পারেন মাংসের হাঁড়িতে অথবা সুপারির বড় টুকরা ফেলে দিন। আবার রান্না শেষে সুপারির টুকরোটি তুলে ফেলুন।

(৭) কেক বানাতে গিয়ে যদি ডিমের পরিমান কম থাকে তাহলে একটু র্কণফ্লাওয়ার ব্যবহার করে দেখবেন ডিমের ঘাটতি কেটে গেছে।

(৮) লাড্ডু জাতীয় মিষ্টি বেশি দিন ঘরে রাখলে বাসি হয়ে যায়। খেতেও ভালো লাগেনা। তাই এই লাড্ডুগুলো হাত দিয়ে ভেঙে অল্প দুধে ফুটিয়ে নিন। চমত্কার পায়েস তৈরি হবে।

(৯) নেতিয়ে পড়া লেটুস পাতা তরতাজা করতে হলে একটি আলুর খোসা ছাড়িয়ে কুচিকুচি করে লেটুসপাতাসহ ঠান্ডা পানিতে ছেড়ে দিন।

(১০) অসাবধানতা বশত পোলাও রান্না শেষে দেখলেন খুব বেশি নরম বা জ্যাবজ্যাবে হয়ে গেছে, তখন একটুও মন খারাপ না করে একটি পরিষ্কার-পরিচ্ছন্ন তোয়ালে বিছিয়ে তার ওপর পোলাও ঢেলে রেখে দিন। কিছুক্ষণ পর দেখবেন পোলাওয়ের জ্যাবজ্যাবে ভাবটি তোয়ালেতে টেনে কেমন ঝরঝরে করে তুলেছে।

(সংগৃহীত)

21
তাহলে স্বশিক্ষাকে আপনি কিভাবে সজ্ঞায়িত করবেন.........?

22
Journalism & Mass Communication / Re: Bengali Hindu Wedding
« on: January 30, 2014, 01:24:19 AM »
Before any ceremonies begin there must be an in-depth look at the ancestral lineage of both groom and bride (Bangsas). This is to make sure that there are no links between families (Gotra). The Purohit, which is the priest, must be present in this ritual to make sure there has been no crossing of the lineage in order to give proper blessing to the bride and groom during the ceremony.  After it has been discovered that both families have not crossed lines (being wed to a family member), the Patri Patra will take place.

The Purohit will arrive at the home of either the groom, then the bride (or vice-versa).  With him will be an idol of Lord Narayana.
Once he performs his ritual with the bridegroom or bride, the family will bless the other in the presence of him. This concludes the Patri Patra.
statuette of Lord Narayana

statuette of Lord Narayana

The day before the wedding, is devoted to the ancestors of the two families, this is called Virdhi Puja. A festive day filled with remembrance and a touch of color through Rangoli all the while worshiping Lord Narayana.  An uncle of the bride or groom must conduct the Virdhi Puja, if you want to stay devoted to tradition. During this time it is also believed that fasting on a liquid diet will be the offering to Narayana in an attempt make sure the couple obtains the most prosperity.

Care to wake up at dawn? Well in this ceremony (Dodhi Mangal) the day of the wedding starts exactly at dawn with the bride and groom bathing in water fetched from a local pond or lake. The water can only be taken out of the pond /lake by ten married women, ensuring the bride and groom a secure and positive unity as the water they bath in comes from women who have solid marriages. As the bathing is complete the lavish feast begins. The liquid fasting is complete and now the couple can indulge their taste buds with fried fish, rice, and much more.

Prior to the brides turmeric ceremony the grooms’ family sends gifts to her home (Gae Halud Tattva).  These gifts are a mixture of fruits, sweets, fish, paan, rice, durba, and six saris for the bride and her mother.  A relative is chosen from the grooms’ family to bring these gifts. He/she approaches the brides’ home with a large gathering of family to bestow these gifts upon the bride. The servants are welcomed by the brides’ family with the blowing of conch shells, and thus rewarded sweets for their journey. The bride then repeats the ritual by sending gifts to the groom.  These gifts Mirror the Halud Tattva and the ceremony is called Adhibas Tattva.
Paan leaf

Paan leaf

paan1

In the early to mid afternoon the couple will be given yet another scared bath (Snan), but this one will be done individually.  This ritual is performed by a few of the married women from either side of the family; they will apply turmeric and oil to the hair and body of the bride and groom.  Once this is complete the families will hand the bride/groom new clothes to wear as this signifies new beginnings. It is also customary for the bride to wear conch shell bangles once she has put on her new sari.

As the actual ceremony begins the groom and his family approach the brides home. Once they have arrived at the door the blowing of conch shells begins as the brides’ family welcomes him.  When he approaches the door an elderly woman from the brides’ side blesses the baraan dala, and proceeds to escort him to the mandap (wedding canopy adorned with flowers, and fruits and pillared by banana trees. Its thought that the planting of two banana trees will promote a prosperous life and help give blessings for a fertile marriage). The Shubho Drishti Ritual is now able to commence.

The bride is carried to the Mandap while sitting on her Piri (a chair that has been decorated). But she is not allowed to view her husband just yet, so she must cover her eyes with a Betel leaf. Prior to being placed in front of her husband, she is rotated 7 times. At this point she is able to peek at her husband as they are now face to face for the first time during the ceremony.  This concludes the Shubho Drishti Ritual, but begins the Mala Badal Ceremony.  While the Purohit is busy chanting the ritual to begin the wedding ceremony the bride and groom exchange flowers three times. This marks the first time they would have laid eyes on each other.

Saat Paak & Sampradhan is the last process of the actual wedding. The bride is lifted by her brothers and given away by her uncle. While carrying her, they walk around her husband 7 times to signify their unity. This takes place as her husband starts to chant along with the Purohit. Once this is complete they are now man and wife.

The next set of rituals happens over the span of a few days, the first being the Bidaai. As the woman is now expected to leave her maternal home she does so with great sorrow. This ritual is very deep. As the woman leaves the home throwing rice behind her to signify she has paid back all her debts to her parents and wishes them prosperity, it also is a statement to them that she must go to be prosperous with her new husband.

Once the bride has left her maternal home the rituals continue.  Before she can step foot in her new home with her husband she must dip her feet in a Thali that is filled with milk and red dye. Once her feet have marked the floor of her new home, her sister-in law (or a woman relative of the groom) will hand her red and ivory bangles. Upon accepting those as gifts she will also receive a metal bangle that she will wear for the rest of her life. These gifts symbolize her new union as a married woman (Basar Ghar).

The following morning the couple returns to the mandap where they meet with the Purohit. Together they prey to the Sun God (this is known as the Bashi Biye).  There are a few more traditions that take place to help the new bride feel comfortable in her new home, and to make sure the new union is filled with prosperity and happiness.

http://blog.myweddingisover.com/tag/bashi-biye/

23

A Comparison of Old and New Paradigm Perspectives

Our world appears to be making a profound shift to a new paradigm. The old paradigm served humanity for many, many years, and in some ways serves us still. Yet this exciting new paradigm is paving the way for a more loving, harmonious way of living and interacting with all around us. The below comparison is an attempt to capture the spirit of the old and new paradigm without the intention of making one better than the other, yet also inviting us to join in welcoming inspiring new ways which can support us all in being the best we can be and making a difference in our lives and world.

New Paradigm Comparisons

Old: Man is born into sin, essentially corrupt at the core.
New: All people in their core essence are beautiful and worthy of love.

Old: Hatred and vengeance are justified for wrongs suffered. An eye for an eye.
New: Love is the most trans formative force. Forgiveness is an act of courage and compassion.

Old: Don't show real feelings, or you will get hurt. Create a convincing persona to present to the world.
New: Welcome authenticity and vulnerability. It's all about being honest and real with each other.

Old: Emphasis on hierarchies. Focus on competition so that the best rise to the top of the hierarchy.
New: Emphasis on equality. Focus on cooperation in order to support the greatest good for all.

Old: Tend to avoid personal responsibility by blaming those above or below them in the hierarchy.
New: Take personal responsibility for actions and learn from our mistakes.

Old: People need to be led or controlled by those believed to be better or more capable.
New: Each individual is a powerful creator capable of meeting their needs with the help of others.

Old: The mind and science is supreme. The scientific paradigm supersedes God and religion.
New: The heart and personal relationships are of paramount importance. The deepest essence of life is a divine mystery to be welcomed and explored.

Old: Don't question the accepted scientific paradigm. Focus on three-dimensional, five-sensory world.
New: Foster fluid intelligence. Explore the edges of consciousness, especially other dimensions and capabilities not believed to be possible under the old paradigm.

Old: Categorizing and dissecting nature allows us to better control it and to profit from it.
New: Recognizing the interconnectedness of all life leads to greater growth and harmony.

Old: Focus on order, discipline.
New: Welcome flexibility and even occasional chaos and disorder as means to see new possibilities.

Old: Value boundaries, borders, and divisions. These give security, safety, and comfort.
New: While respecting and honoring differences, look for shared vision and ways to work together. Take risks in order to grow. Short-term pain can bring long-term gain.

Old: You can't trust anyone.
New: Surrender to and trust in a divine force greater than our egoism selves.

Old: Focus on defeating and conquering the enemy, us versus them. War against evil.
New: Committed to transforming and integrating life's challenges. The external reflects the internal.

Old: Focus on details, complexity.
New: Remember the bigger picture. Identify simple principles behind the complexities of life.

Old: Look outwards for guidance. Don't trust self. Have rigid rules and beliefs.
New: Look inwards for guidance. Develop intuition. Have flexible guidelines and beliefs

24
Journalism & Mass Communication / Re: Bengali Hindu Wedding
« on: January 27, 2014, 08:00:44 PM »

25
Pharmacy / Re: Are we victim .....????
« on: January 24, 2014, 01:35:22 AM »
ষুধের প্রতি মানুষের দুর্বলতা অপরিসীম

26
i badly need it..........thanks

27
welcome.....mam

28
Story, Article & Poetry / Re: পাগলী
« on: January 22, 2014, 01:47:47 AM »
দম্পতিগাঁথা
---- জয় গোস্বামী


পাগলী, তোমার সঙ্গে ভয়াবহ জীবন কাটাব
পাগলী, তোমার সঙ্গে ধুলোবালি কাটাব জীবন
এর চোখে ধাঁধা করব, ওর জল করে দেব কাদা
পাগলী, তোমার সঙ্গে ঢেউ খেলতে যাব দু'কদম।

অশান্তি চরমে তুলব, কাকচিল বসবে না বাড়িতে
তুমি ছুঁড়বে থালা বাটি, আমি ভাঙব কাঁচের বাসন
পাগলী, তোমার সঙ্গে বঙ্গভঙ্গ জীবন কাটাব
পাগলী, তোমার সঙ্গে ৪২ কাটাব জীবন।

মেঘে মেঘে বেলা বাড়বে, ধনে পুত্রে লক্ষ্মী লোকসান লোকাসান
পুষিয়ে তুমি রাঁধবে মায়া প্রপঞ্চ ব্যন্জ্ঞন
পাগলী, তোমার সঙ্গে দশকর্ম জীবন কাটাব
পাগলী, তোমার সঙ্গে দিবানিদ্রা কাটাব জীবন।
 
পাগলী, তোমার সঙ্গে ঝোলভাত জীবন কাটাব
পাগলী, তোমার সঙ্গে মাংসরুটি কাটাব জীবন
পাগলী, তোমার সঙ্গে নিরক্ষর জীবন কাটাব
পাগলী, তোমার সঙ্গে চার অক্ষর কাটাব জীবন।

পাগলী, তোমার সঙ্গে বই দেখব প্যারামাউন্ট হলে
মাঝে মাঝে মুখ বদলে একাডেমী রবীন্দ্রসদন
পাগলী, তোমার সঙ্গে নাইট্যশালা জীবন কাটাব
পাগলী, তোমার সঙ্গে কলাকেন্দ্র কাটাব জীবন।

পাগলী, তোমার সঙ্গে বাবুঘাট জীবন কাটাব
পাগলী, তোমার সঙ্গে দেশপ্রিয় কাটাব জীবন
পাগলী, তোমার সঙ্গে সদা সত্য জীবন কাটাব
পাগলী, তোমার সঙ্গে 'কী মিথ্যুক' কাটাব জীবন।

এক হাতে উপায় করব, দুহাতে উড়িয়ে দেবে তুমি
রেস খেলব জুয়া ধরব ধারে কাটাব সহস্র রকম
লটারি, তোমার সঙ্গে ধনলক্ষ্মী জীবন কাটাব
লটারি, তোমার সঙ্গে মেঘধন কাটাব জীবন।

দেখতে দেখতে পুজো আসবে, দুনিয়া চিৎকার করবে সেল
দোকানে দোকানে খুঁজব রূপসাগরে অরূপরতন
পাগলী, তোমার সঙ্গে পুজোসংখ্যা জীবন কাটাব
পাগলী, তোমার সঙ্গে রিডাকশনে কাটাব জীবন।

পাগলী, তোমার সঙ্গে কাঁচা প্রুফ জীবন কাটাব
পাগলী, তোমার সঙ্গে ফুলপেজ কাটাব জীবন
পাগলী, তোমার সঙ্গে লে আউট জীবন কাটাব
পাগলী, তোমার সঙ্গে লে হালুয়া কাটাব জীবন।

কবিত্ব ফুড়ুৎ করবে, পিছু পিছু ছুটব না হা করে
বাড়ি ফিরে লিখে ফেলব বড়ো গল্প উপন্যাসোপম
পাগলী, তোমার সঙ্গে কথাশিল্প জীবন কাটাব
পাগলী, তোমার সঙ্গে বকবকম কাটাব জীবন।

নতুন মেয়ের সঙ্গে দেখা করব লুকিয়ে চুরিয়ে
ধরা পড়ব তোমার হাতে, বাড়ি ফিরে হেনস্তা চরম
পাগলী, তোমার সঙ্গে ভ্যাবাচ্যাকা জীবন কাটাব
পাগলী, তোমার সঙ্গে হেস্তনেস্ত কাটাব জীবন।

29
অমিমাংসিত সন্ধি
----- হেলাল হাফিজ



তোমাকে শুধু তোমাকে চাই, পাবো?
পাই বা না পাই এক জীবনে তোমার কাছেই যাবো।

ইচ্ছে হলে দেখতে দিও, দেখো
হাত বাড়িয়ে হাত চেয়েছি রাখতে দিও, রেখো

অপূণতায় নষ্টে-কষ্টে গেলো
এতোটা কাল, আজকে যদি মাতাল জোয়ার এলো

এসো দু’জন প্লাবিত হই প্রেমে
নিরাভরণ সখ্য হবে যুগল-স্নানে নেমে।

থাকবো ব্যাকুল শর্তবিহীন নত
পরস্পরের বুকের কাছে মুগ্ধ অভিভূত।

30

শখের তোলার দাম নাকি লাখ টাকা। অনেকেই শখ করে ছবি তোলেন। কিন্তু তাই বলে কি সবারই লাখ টাকা খরচ করে ডিএসএলআর বা ডিজিটাল সিঙ্গেল-লেন্স রিফ্লেক্স ক্যামেরা কেনার সাধ্য আছে? তবে বাজারে এখন ৫০ হাজার টাকার মধ্যে বেশ কটি ব্র্যান্ডের ডিএসএলআর ক্যামেরা কিনতে পাওয়া যায়। সেসবের খোঁজ জানাচ্ছেন জাহিদ হোসাইন খান


ফুজি ফিল্ম

৫০ হাজার টাকার মধ্যে বাজারে ফুজি ফিল্মের দুটো মডেলের ক্যামেরা কিনতে পাওয়া যায়। ১৬.২ মেগাপিক্সেলের ফাইনপিক্স এসএল১০০০ মডেলের ক্যামেরার দাম ৪০ হাজার ৯৯০ টাকা। ১৬ মেগাপিক্সেল রেজুল্যুশনের ফাইনপিক্স এইচএস৩৫ইএক্সআর ক্যামেরার দাম ৩৯ হাজার ৯৯০ টাকা।
 

ক্যানন

বাজারে ৫০ হাজার টাকার নিচে ক্যাননের দুটি মডেলের ডিএসএলআর ক্যামেরা কিনতে পাওয়া যায়। ১২.৬ মেগাপিক্সেল রেজুল্যুশনের ক্যানন ডিজিটাল এসএলআর ইওএস ১১০০ডি ক্যামেরার দাম ৩৭ হাজার টাকা। ১৮ মেগাপিক্সেলের ইওএস ৬০০ডি ক্যামেরার দাম ৪৫ হাজার টাকা।
 

নাইকন

বাজারে নাইকন ব্র্যান্ডের বেশ কটি ডিএসএলআর ক্যামেরা কিনতে পাওয়া যায়। ১৪.২ মেগাপিক্সেল রেজুল্যুশনের ১৮ থেকে ৫৫ মিমি লেন্সের নাইকন ডি৩১০০ ক্যামেরার দাম ৩৫ হাজার ৫০০ টাকা। এই ক্যামেরায় ৩ ইঞ্চির পর্দা যুক্ত রয়েছে। ১৬.২ মেগাপিক্সেলের নাইকন ডি৫১০০ ডিএসএলআর ক্যামেরার দাম ৪৩ হাজার টাকা। নাইকন ডি৩২০০ ডিএসএলআর ক্যামেরার দাম ৪৪ হাজার টাকা। এই ক্যামেরায় রয়েছে ২৪.২ মেগাপিক্সেল রেজুল্যুশনের নিকন এফ মন্ট ১৮ থেকে ৫৫ মিলিমিটার লেন্স।

কোথায় পাবেন

রাজধানী ঢাকার আগারগাঁওয়ের বিসিএস কম্পিউটার সিটি, বসুন্ধরা সিটি শপিং মলসহ দেশের বিভিন্ন প্রযুক্তি পণ্য বিক্রেতাদের কাছেপাওয়া যাবে ডিএসএলআর ক্যামেরা।

খেয়াল রাখুন

মেগাপিক্সেল: ডিজিটাল ক্যামেরার মেগাপিক্সেল যত বেশি হবে, ছবির মানও তত ভালো হবে—এই ধারণা পুরোপুরি সঠিক নয়। ছবির আকার নির্ধারণ করে দেয় মেগাপিক্সেল।

সেন্সর: ইমেজ সেন্সরের ওপর ছবির মান নির্ভর করে। সেন্সরের আকার যত বড় হবে, ছবির মান তত ভালো হবে। ক্যামেরায় দুই ধরনের ইমেজ সেন্সর দেখা যায়। সিসিডি ও সিএমওএস নামের সেন্সরে সিএমওএস সেন্সরে কম ব্যাটারি খরচ হয়।

জুম: ক্যামেরাগুলোর অপটিক্যাল ও ডিজিটাল দুই ধরনের জুম থাকে। অপটিক্যাল জুম লেন্সের ফোকাল দৈর্ঘ্য পরিবর্তন করে বিষয়বস্তুকে কাছে নিয়ে আসে। ফলে ছবির মান অটুট থাকে।

 

ডিএসএলআর ক্যামেরার যত্নআত্তি


*ব্র্যান্ডের ক্যামেরা কেনার সময় বাংলাদেশে পরিবেশক, সার্ভিস সেন্টার কোথায় আছে, তা জেনে নিন।
*পানি, ধুলা, বালু, কাদা থেকে ক্যামেরা দূরে রাখার চেষ্টা করুন।
*ক্যামেরা কেনার সময় ব্যাগ বা ক্যামেরা রাখার বাক্স কিনে নিন।
*ক্যামেরা ও লেন্স ভালো রাখার জন্য সিলিকা জেল ব্যবহার করা যেতে পারে। সিলিকা জেল ব্যবহার করার ক্ষেত্রে কিছুটা সাবধানতা অবলম্বন করুন।
*ছবি তোলার পর ক্যামেরার ব্যাটারি খুলে রাখা উচিত। ব্যাটারি খুলে ক্যাপসহ ব্যাটারি সংরক্ষণ করুন।
*ক্যামেরা ও লেন্স বায়ুরোধী বাক্সে জলীয়বাষ্প শোষণকারী পদার্থ (ডেসিকেটিং এজেন্ট) দিয়ে সংরক্ষণ করুন।
*লেন্সে বা ক্যামেরায় ধুলা পড়লে হাত দিয়ে কিংবা ফুঁ দিয়ে সরানোর চেষ্টা না করে ব্লোয়ার ব্যবহার করুন।
*শীতাতপনিয়ন্ত্রিত রুম থেকে বের হওয়ার আগে ২০ থেকে ২৫ মিনিট আগে ক্যামেরা ব্যাগে ভরে রাখুন। ক্যামেরা খোলা অবস্থায় বের করা হলে লেন্সে পানি জমে যায়। এতে লেন্সে স্থায়ী দাগ পড়তে পারে।

 

সূত্র: রয়টার্স

ভাষান্তর: মিজানমল্লিক
(প্রথম আলো)

Pages: 1 [2] 3 4 ... 21