Daffodil International University

Health Tips => Health Tips => Teeth => Topic started by: Anuz on May 06, 2018, 12:09:02 AM

Title: দাঁতের ব্যথা দূর করার উপায়
Post by: Anuz on May 06, 2018, 12:09:02 AM
দাঁতের ব্যথা নিয়ে অবহেলা করে থাকেন অনেকে। কিন্তু দাঁতের বিষয়ে অবশ্যই যত্নশীল হওয়া উচিত। দাঁতের ব্যথা সাংঘাতিক বিষয়। যার হয়েছে সেই কেবল বুঝে এর যন্ত্রণা কত ভয়াবহ।তাই দাঁতের যত্নে বছরে একবার ডেন্টিস্টের কাছে যান।
দাঁতের ব্যথা হলেই আমরা ডেন্টিস্টের কাছে দৌড়ঝাঁপ শুরু করে দেই। কিন্তু আপনি জানেন কি দাঁতের ব্যথা হলে ঘরোয়া উপায়ে আপনি তার চিকিৎসা করাতে পারেন। এর জন্য ডেন্টিস্টের কাছে যাওয়ার প্রয়োজন নেই।

আসুন জেনে নেই দাঁতের ব্যথা নিরাময়ের ঘরোয়া উপায়-

লবণ জল
একেবারে সাধারণ এবং প্রচলিত এই প্রক্রিয়া সত্যিই কার্যকরী এক গ্লাস গরম পানিতে আরও বেশি লবণ গুলে কুলাকুচি করুন যতক্ষণ সম্ভব দন্ত ব্যথার কারণে যদি কোনো জীবাণু থেকে থাকে তবে তা দূর করা। এছাড়াও মৃগী রক্ত চলাচল ভালো করে দেয় এবং সাময়িকভাবে দন্ত ব্যথা কম আসে।

লবঙ্গ
যে দাঁতটা ব্যথা করছে, তার উপরে বা পাশে (যেখানে ব্যথা) একটি লবঙ্গ রাখুন। মাড়ি ও দাঁত মাঝে মাঝে বা দুই চোয়ালের মাঝে এই চাপটি চাপাতে থাকুন যতক্ষণ না ব্যথা চলে যায়। লবঙ্গের তেল ব্যবহার করতে পারেন তবে দুই-এক ফোঁটার বেশী নয়। লং গুঁড়ো সঙ্গে জল বা অলিভ ওয়েল মিশিয়ে পেস্ট তৈরি করতে পারেন।

আদা
এক টুকরা আদা কাটা নিন এবং যে দাঁত ব্যথা করছে সে দন্ত দ্বারা চিবাতে থাকুন যদি চিবাতে বেশি ব্যথা লাগে তাহলে অন্য পাশের দাঁত দিয়ে চিবিয়ে যে রস এবং আদা পেস্ট তৈরি করা হবে যে আক্রান্ত ডাম্প সঙ্গে নিয়ে যান। জিহবা সঙ্গে একটু চেপে রাখুন দাঁতের কাছাকাছি। কিছুক্ষণের মধ্যে ব্যথা কমে যায়।

রসুন
এক কোয়া রসুন থেঁতো করে এবং ডান্ট্রকে আটকানো রাখুন রসুনের সঙ্গে অল্প লবণও মিশিয়ে লাগাতে পারেন।

পেঁয়াজ
টাটকা এবং রসালো এক টুকরা পেঁয়াজ কাটা নিয়ে এটি আক্রান্ত দাঁতের উপরে চেপে রাখুন। পেঁয়াজ রসটা উপকারে আসবে।

মরিচ
হ্যাঁ, মরিচ শুকনো মরিচ গুঁড়ো সঙ্গে পেস্ট তৈরি করে ডেন্টাল উপর নির্ভর করে আপনার মস্তিষ্কের ভেতরে থাকা উপাদানটি আপনার ড্যাশটি বন্ধ করে দেবে। গোলমরিচ গুঁড়োও ব্যবহার করতে পারেন।

বেকিং সোডা
একটি কটন বাড একটু পানিতে ভিজিয়ে নিন। এর মাথায় অনেকটা বেকিং সোডা লাগাইয়া আক্রান্ত ড্যানি উপরে প্রয়োগ করুন। আরেকটি উপায় বেকিং সোডা ব্যবহার করা যায়। এক চামচ বেকিং সোডা এক গ্লাস গরম পানিতে ভঙ্গি দিয়ে কুল্কুচি তৈরি করে ফেলুন।

মনে রাখবেন- আপনার দাঁত ব্যথা হচ্ছে তার মানে নিশ্চয়ই দাঁতের ভেতরে কোনো সমস্যা আছে এবং অবশ্যই ডেন্টিস্টের সাহায্য ছাড়াই সে সমস্যার থেকে মুক্ত হতে পারে। ঘরোয়া এই প্রতিকারগুলো আপনি কিছু সময় থেকে ব্যথা থেকে মুক্ত করা হয়। তবে ডাক্তার দেখান ভুলে যাবেন না বিশেষ করে যখন মাড়ি ফুলে যায় তবে বুঝতে হবে ইনফেকশন হয়ে গেছে এবং দ্রুত ডেন্টিস্টের সঙ্গে দেখা করুন।