Daffodil International University

Science & Information Technology => Technology => Topic started by: Md. Abul Bashar on June 18, 2017, 03:10:26 PM

Title: ফেসবুকে এবার কৃত্রিম গোয়েন্দা মোতায়েন!
Post by: Md. Abul Bashar on June 18, 2017, 03:10:26 PM
ইন্টারনেটের মাধ্যমে সন্ত্রাসের প্রচার রুখতে ফেসবুক কর্তৃপক্ষ এবার কৃত্রিম গোয়েন্দা মোতায়েন করতে যাচ্ছে। ইদানীং ফেসবুকে সন্ত্রাসী কর্মকান্ডে আস্কারামূলক পোস্ট দেখা যাচ্ছে। আর সেই পোস্ট ছড়িয়ে পড়ছে মিনিটের মধ্যে। 

বৃহস্পতিবার ফেসবুকের এক কর্মকর্তা জানান, যে মুহূর্তে ফেসবুকে এই ধরনের কোনও পোস্ট করা হবে, সেই মুহূর্তেই ফেসবুকের কৃত্রিম গোয়েন্দারা এই পোস্ট সরিয়ে দেবে। তাই এবার থেকে ফেসবুকে কিছু পোস্ট বা শেয়ার করার সময় সবাইকেই অতিরিক্ত সতর্ক থাকতে হবে।   

‘চাইল্ড পর্নোগ্রাফি’ রুখতে ইতিমধ্যেই ফেসবুকের এই ধরনের টুল আছে। এতদিন পর্যন্ত কোনও পোস্টে কেউ রিপোর্ট না করলে ফেসবুক কোনও পদক্ষেপ নিতে পারত না। কিন্তু এবার এই কৃত্রিম গোয়েন্দা এই ধরনের পোস্ট নিজেই সনাক্ত করে, তা ফেসবুক থেকে সরিয়ে দিতে পারবে। 

যেভাবে বিশ্বের বিভিন্ন স্থানে একের পরে এক সন্ত্রাসের ঘটনা ঘটে যাচ্ছে তাতে ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়ার প্রভাব রয়েছে কি না তা নিয়ে প্রশ্ন উঠেছে। সেই প্রশ্নের জবাব দিতেই ফেসবুক এই পদক্ষেপ নিয়েছে বলে জানা গেছে। ছবি, ভিডিও বা কোনও লেখা-সহ যে সমস্ত পোস্ট সন্ত্রাসী কর্মকান্ডে আস্কারা দেবে, তা সবই ধরা পড়বে ফেসবুকের এই পদ্ধতিতে। 

কৃত্রিম গোয়েন্দা হলেও, পোস্টগুলি সত্যিই সন্ত্রাসী কর্মকান্ডে আস্কারা দেওয়ার মতো কিনা, তা পর্যবেক্ষণের দায়িত্বে থাকবেন ফেসবুকের কর্মীরাই। এই কাজের জন্য ফেসবুক ১৫০ জনকে নিযুক্ত করেছে। 

Title: Re: ফেসবুকে এবার কৃত্রিম গোয়েন্দা মোতায়েন!
Post by: mushfiq.swe on November 25, 2017, 02:09:40 PM
কৃত্রিম গোয়েন্দা - কি আসলে মানুষ নাকি AI based program/app?
Could you please give the link?