Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Messages - Mamun755

Pages: [1] 2
1
Interesting but all organization may not like this.

2
Encouraging......

4
very good guideline for researcher. thanks for sharing.

5
Teaching & Research Forum / Re: Excellent material for GRE vocabulary
« on: August 23, 2014, 01:15:51 PM »
informative link. suggested to visit the link.

6
Teaching & Research Forum / Re: Writing a Good PhD Research Proposal
« on: August 23, 2014, 01:10:02 PM »
Can anyone change research proposal 'a bit' after completion of research?? please answer.
 

7
Faculty Sections / চাকরিতে নতুন এলে!
« on: August 11, 2014, 07:05:50 PM »
 চাকরিজীবনে মাত্রই পা ফেলেছেন। নতুন পরিবেশে নতুন মানুষজন; সবই কেমন যেন অচেনা। ধীরে সুস্থে সবকিছুর সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার চেষ্টা করছেন। হয়তো ভাবছেন, কর্মক্ষেত্রে মনোযোগ দিয়ে কাজ করলেই ক্যারিয়ারের সোপান বেয়ে তরতর করে ওপরে উঠে যাবেন। আপনার মধ্যে সেসব যোগ্যতাও আছে। তবু কিছু বিষয় আছে যেগুলো ঠিকঠাক সামলাতে না পারলে কর্মজীবনের শুরুতেই হোঁচট খেয়ে খেই হারাতে পারেন।

জীবনের নতুন এই অধ্যায়ে কিছু বিষয় পাশ কাটিয়ে চললে সদ্য কর্মজীবীরা সাফল্য পেতে পারেন। এক প্রতিবেদনে এ বিষয়ে কিছু পরামর্শ জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

বেতন নয়, কাজে মনোযোগ দিন
‘শুরুতেই ভালো বেতনে চাকরি করতে পারাটা সৌভাগ্যের এবং এটি অবশ্যই গুরুত্বপূর্ণ। তবে নিজের দায়িত্ব ও কর্তব্য পালনের চেয়ে বেতনের পরিমাণ নিয়ে বেশি চিন্তাভাবনা করাটা ভবিষ্যতের জন্য সুখকর হবে না। ক্যারিয়ারকে অনেক দূর নিয়ে যাওয়ার ক্ষেত্রে এটি বাধা হয়ে দাঁড়াতে পারে।’ এমনটি বলছেন ভারতের বেঙ্গালুরুর আরইজি সার্ভিসের নিয়োগ প্রধান (আইটি বিভাগ) নিখিল চান্দুর। স্বপ্নের ভবিষ্যত্ গড়তে কিছু পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘সফল ক্যারিয়ার গড়তে নিজের কাজের ওপর জোর দিন। আপনার এত দিনের অর্জিত দক্ষতাকে কাজে লাগিয়ে কর্মস্থলে যে দায়িত্ব আপনাকে দেওয়া হয়েছে সেটি ঠিকঠাক পালন করা এবং সমস্যা সমাধানের ক্ষেত্রে যোগ্যতা দেখাতে পারাই আপনাকে অনেক দূর নিয়ে যাবে। অন্য কোনো উপায়ে বেশি দিন টিকে থাকা সম্ভব নয়।’

সমাধান নিয়ে যান, সমস্যা নয়
বসের কাছে সব সমস্যার সমাধান রয়েছে এমনটি ভুল ধারণা। দুই বছরের কম অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিরা প্রায়ই নানা সমস্যা নিয়ে বসের সামনে হাজির হন। এ ক্ষেত্রে মনে রাখবেন সহকর্মী হিসেবে আপনার বস আপনার কাছ থেকে সমাধান চান, কেবল সমস্যার কথা শুনতে কারোই ভালো লাগার কথা নয়। তাই সমস্যাটি ভালো করে বোঝার চেষ্টা করুন, একটা সম্ভাব্য সমাধান বের করুন, বসের কাছে সেই প্রস্তাব নিয়ে যান।

আগ্রহ আছে এমন কাজ করুন
পরিবার, বন্ধুবান্ধব সবাই চাকরিতে ঢোকার জন্য নতুনদের চাপাচাপি করে। তাঁদের মন রাখতে হবে সদ্য পাস করা মানুষটি হুট করে এমন জায়গায় চাকরি নেয় যেখানে তাঁর কোনোই আগ্রহ নেই। এ ক্ষেত্রে যে প্রতিষ্ঠানে আপনার আগ্রহ আছে কিংবা যেখান থেকে প্রতিনিয়ত কিছু শিখতে পারবেন এমন জায়গায় একটু রয়ে সয়ে কাজ নেওয়ার পক্ষে মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

টেকনোলিগ নামে ভারতের একটি আইটি প্রতিষ্ঠানের মানব সম্পদ বিভাগের প্রধান সুধা রামলিঙ্গমের পরামর্শ, ‘এমন প্রতিষ্ঠানে যোগ দিন যেখানে কিছু শিখতে পারবেন এবং চাকরিই আপনার দক্ষতা বাড়াতে সহায়ক ভূমিকা রাখবে। এমন চাকরি আপনার ক্যারিয়ারে একটি প্লাটফর্ম তৈরি করে দেবে।’

সহকর্মীদের সঙ্গে সময় কাটান
অনেকেই আছেন যারা অফিসের ভেতরে কিংবা বাইরে সহকর্মীদের সঙ্গে আড্ডা দিতে পছন্দ করেন। ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে এটি ভালো। এ ছাড়া ইন্টারনেট কিংবা মোবাইল ফোনে সবার সঙ্গে যোগাযোগ রক্ষাও ইতিবাচক। আপনার এসব পদক্ষেপ প্রতিষ্ঠানের জন্যও সুফল বয়ে আনতে পারে। আর নিজের ক্যারিয়ারের মোড় ঘোরাতেও এসব দারুণ কাজ করে বলে মন্তব্য করেন মানব সম্পদ কর্মকর্তারা।

Collected

8
Guidance for Job Market / Re: 10 hot IT skills for 2013
« on: November 05, 2012, 12:05:44 PM »
good post.

9
BCS Cadre / Re: Know all about BCS
« on: October 04, 2012, 02:19:48 PM »

Very helpful post for the students who are aspirant for the BCS job.

10
Nutrition and Food Engineering / Re: ফরমালিন,,...!!!!
« on: June 23, 2012, 11:59:55 AM »
I was looking for a article on this issue.......it was so helpful.
Thanks.

12
Nutrition and Food Engineering / Re: tips for presentation
« on: January 22, 2012, 12:03:46 PM »
well written and easily understandable.
thanks for sharing.

15
good to know.........almost all about star and shapla!!!

Pages: [1] 2