Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Messages - Md. Siddiqul Alam (Reza)

Pages: 1 ... 11 12 [13] 14 15 ... 17
181
Thanks for sharing the good tips.

183
Motivation / Re: Motivation And Humility
« on: July 10, 2018, 05:04:27 PM »
This topic will be helpful for all. Thank you so much.

184
Orientations / Re: TIPS FOR FIRST-YEAR STUDENTS
« on: July 10, 2018, 04:23:28 PM »
Really informative post. Vary helpful for fresher.

186
Helpful post.

187
Thanks for sharing the good tips.

188
Students' Activities / Re: বই পড়, জীবন গড়
« on: July 10, 2018, 11:49:54 AM »
Thanks for sharing.

192
Career opportunities exist for graduates from BTHM discipline in hotels, restaurants, public houses, conference centers, accommodation and catering operations, as well as in customer services management across a range of industries.

DIU provides all kinds of support to the students to become on entrepreneur in the service industry like Tour Entrepreneur, Club Entrepreneur, Travel Consultant, Events Manager and Restaurant/Hotel Ownership etc.

DIU Provides information and advice to every student to become on agency manager or travel consultant, tour manager, guide, holiday representative or tourism officer. 

193
MCT / B. SC IN MULTIMEDIA AND CREATIVE TECHNOLOGY :
« on: May 16, 2018, 12:46:56 PM »
Career Prospects :

* Animation Director / Animator
* 3D Generalist
* VFX Supervisor
* Visual Effect Developer
* Game Designer & Developer
* Virtual Environment Designer
  & Developer
* Graphic Designer
* Multimedia Designer
* Filmmaker / Director / Producer
* Film / Video Editor
* Multimedia Trainer Outsourcing.




194
Department of Innovation & Entrepreneurship / Entrepreneurs Meet.
« on: April 02, 2018, 02:47:23 PM »
As a part of the Global Entrepreneurship Week (GEW) 2017 hosted by DIU. Department of Entrepreneurship DIU organized "Entrepreneurs Meet" Mr. Abdul Matlub Ahmed, President, India-Bangladesh Chamber of Commerce & Industries (BCCI) was present as the Chief Guest and told, after completion of higher education, if the graduates don,t get effective job, then the only solution is to become an entrepreneur and create job opportunity for others. He urged the government and the private organizations to come forward to develop infrastructure, ensuring easy loan process and creating business friendly environment. He also said, there is no age limit to start a business Just to start, set your goal and achieve that. Setup your mind, be focused and learn.

Mr. Md. Nazrul Islam Khan, Former Education Secretary to the Government was present as the Special Guest.

In the presidential address Mr. Sabur Khan said that, creating lots of entrepreneur is a solution to unemployment. Realizing this situation. DIU has stressed upon entrepreneurship in Bangladesh. He also said that every problem is an opportunity.

On the meet, country's renowned five young entrepreneurs took part in a discussion session.     

195

                                                                       ব্যবসায় সাফল্যের জন্য বিল গেটসের ৭টি উপদেশ


1. ঝুঁকি নেওয়ার জন্য প্রস্তুত হন :

    “ব্যবসা কয়েকটি নিয়ম ও প্রচুর ঝুঁকির সঙ্গে একটি টাকার খেলা” – বিল গেটস।

আপনি ব্যবসা শুরু করতে গেলে লাভ লোকশানের ব্যাপারে নিশ্চিত হতে পারবেন না। বিল গেটস যখন মাইক্রোসফট শুরু করেন তখন তিনি টেনশনে থাকতেন এই নিয়ে যে, কর্মীদের মাসিক বেতন দিবেন কীভাবে! সুতরাং বুঝতেই পারছেন উনার ঝুঁকিটা কত বড়মাপের ছিল। পৃথিবীর সবকিছুই  অনিশ্চিত, এখনে কিছু পেতে হলে কিছু না কিছু ত্যাগ করতে হবেই।আপনি যদি আপনার চলার পথে উৎসাহ এবং সাহস ধরে রাখতে পারেন তাহলে আপনি সফল হবেনই। কোন কিছুই আপনাকে আটকাতে পারবে না।


2. সাফল্যের জন্য কখনই দ্রুত পদক্ষেপ নিবেন না

    “সাফল্যের একটি মূল উপাদান হল ধৈর্য্য” – বিল গেটস

আপনি কোন কিছুই সহজে পাবেন না, এর জন্য ধৈর্য্য সহকারে চেষ্টা ও সংগ্রাম করে যেতে হবে। পল এলেন ও বিলগেটস মাইক্রোসফটের যাত্রা শুরু করেছিলেন একটি নড়বড়ে প্রতিষ্ঠান হিসেবে কিন্তু তাদের চেষ্টা ও পরিশ্রমের দরুন বর্তমানে মাইক্রোসফটের বাজারমূল্য ৫০০০০ কোটি ডলারেরও বেশি। একটি প্রবাদ আছে যে, There are no shortcuts to success. তাই পরিকল্পনা না করে তড়িৎগতিতে কোন সিদ্ধান্ত নিবেন না। সুনির্দিষ্ট প্ল্যান নিয়ে ব্যবসায় নেমে পড়ুন আর তাড়াহুড়ো না করে সঠিক সময়ে সঠিক পদক্ষেপ নিন।


3. আপনি যা তার জন্যই গর্বিত হোন

    “পৃথিবীর কারো সাথেই নিজেকে তুলনা করবেন না, যদি তা করেন তাহলে আপনি নিজেই নিজেকেই অপমান করছেন” – বিল গেটস

আমাদের বেশিরভাগই হতাশায় ভোগি এই কারণে যে, আমরা অন্যদের মত সফল, সম্পদশালী ওবং বুদ্ধিমান না। আপনি চাইলেই বিল গেটস হতে পারবেন না কিন্তু আপনার এটা জানা উচিত যে, সব মানুষ এক রকম নয় , সবারই ইউনিক কিছু বৈশিষ্ট্য থাকে যা অন্য কারো থাকে না। নিজের এই ইউনিক বৈশিষ্ট্যটি খুঁজে বের করুন এবং এর উপর আস্থা রাখুন সফল আপনি হবেনই। নিজের যত সক্ষমতা আছে তার সবকিছু ব্যবসাতে ঢেলে দিন। ব্যবসাতে প্রতিনিয়ত কলা-কৌশলে পরিবর্তন আনুন। ব্যবসা করতে গেলে আত্মবিশ্বাস সবচেয়ে বড় শক্তি, বিল গেটস এই আত্মবিশ্বাসের দ্বারাই হার্ভার্ড ছেড়ে দিয়ে মাইক্রোসফট গড়তে পেরেছিলেন।


4. সবসময় নম্র থাকুন

    “সাফল্য একজন উস্কানি দেওয়া শিক্ষকের মত, যা বুদ্ধিমান লোকদের মাথায় এটি ঢুকায় যে, তারা কখনো ব্যর্থ হবে না” -বিল গেটস

অনেকেই সফলতা পেয়ে নিজেকে আকাশ্চুম্বী মনে করা শুরু করে দেয়। যদি আপনিও তা মনে করেন তাহলে আমি বলব আপনি সফলতার তাৎপর্যই বুঝেন না। আপনি বিশ্বাস করুন আর না করুন, জীবন হল একটি চাকার মত অর্থাৎ আনপ্রেডিকটেবল। আজ আপনার অবস্থান অনেক উপরে, কাল তলানিতে থাকা অসম্ভব কিছু না। আপনি সফলতার যত উপরেই উঠুন না কেন কোনসময়ই ভুলবেন না আপনি কোথায় ছিলেন। আপনার কর্মীদের সাথে সবসময় ভাল আচরণ করুন এতে তারা আপনার কোম্পানিকে সর্বোচ্চ বেনিফিট দিতে উৎসাহিত হবে। আপনার কোম্পানীকে তারা নিজের মনে করবে।


5. সবকিছু ইতিবাচকভাবে নিন এবং শিখতে ভালবাসুন

    “ আপনার সবচেয়ে অসন্তুষ্ট কাস্টমাররাই আপনার শেখার সর্বোত্তম উৎস” -বিল গেটস

ব্যবসার শুরুতে আমরা যদি সমলোচনা বা খারাপ প্রতিক্রিয়া পাই তাহলে আমরা উৎসাহ হারিয়ে ফেলি। কিন্তু আপনি যদি অন্তর্দৃষ্টি দিয়ে দেখেন তাহলে বুঝতে পারবেন যে কাস্টমারদের সমলোচনাই আপনার শেখার সর্বোত্তম স্থান। বিজনেস স্ট্রেটেজিতে আপনার ভুল কিংবা অসম্পূর্ণতাগুলো সবচেয়ে ভালোভাবে চিহ্নিত করা যায় কাস্টমারদের কাছ থেকে পাওয়া ফিডফ্যাক হতে। কাস্টমারদের কাছ হতে আসা সমলোচনা এবং খারাপ প্রতিক্রিয়াগুলি ইতিবাচকভাবে নিন এবং এগুলোকে আপনার প্রতিষ্ঠানের উন্নয়নের প্রভাবক হিসেবে ব্যবহার করুন।


6. ব্যর্থতাকে মেনে নিন এবং এগিয়ে যান

    “সাফল্যকে উদযাপন করা ভাল ,তবে তার চেয়ে গুরুত্বপূর্ণ হল ব্যর্থতা থেকে পাওয়া  শিক্ষাকে মনে রাখা” -বিল গেটস

আপনি যখন সফল হবেন  তখন সবাই আপনাকে সম্মান করবে, গুরুত্ব দিবে, সাহায্য করতে চাইবে। আপনার জীবন আনন্দে ভরপুর থাকবে। কিন্তু যখন ব্যর্থতায় পতিত হবেন তখন দেখবেন কেউ আপনাকে চিনবেই না, চারিদিকে অন্ধকার দেখবেন। তখন আপনি বন্ধু, শুভাকাংখী কিংবা ব্যবসার কৌশল প্রভৃতির আসল রূপটা বুঝতে পারবেন। ব্যর্থতা আপনাকে যে শিক্ষা দিবে তা আর কোথাও হতে পাবেন না। আপনি জীবনে সফলতার যত উপরের অবস্থানেই যান না কেন ব্যর্থতা থেকে পাওয়া শিক্ষাগুলি ভুলবেন না, এই শিক্ষাগুলিই আপনার সফলতার প্রতিটা ধাপ গড়ে তুলতে সহয়তা করবে। আর জীবনে ভুল বা ব্যর্থতা আসবেই, বিল গেটসও প্রথমত Traf O data ব্যবসাতে সফলতার মুখ দেখেননি।


7. যত দ্রুত সম্ভব নিজেই নিজের বস হোন

    “যদি তুমি নিজের স্বপ্ন গড়তে না পার, তাহলে অন্য কেউ তার স্বপ্ন গড়তে তোমাকে ভাড়া করবে” – বিল গেটস

বিল গেটস অল্প বয়সেই তার কোম্পানির বস হয়েছিলেন, যা তাকে আজকের অবস্থানে নিয়ে এসেছে। আপনি যেই ব্যবসাই শুরু করতে চান না কেন, দেরি না করে আজই নেমে পড়ুন। যত দেরি করবেন আপনার মনোবল ততই কমে যাবে।

সর্বশেষ কথা হল, উদোক্তাদের পথ সবসময়ই বাধা-প্রতিবন্ধকতায় পরিপূর্ণ হয় বিল গেটসও এর ব্যতিক্রম ছিলেন না। ব্যবসার শুরু্র আগে ব্যবসার বিষয়টি নিয়ে প্রচুর স্টাডি করুন। কী করলে আপনার ব্যবসা্র প্রসার বাড়বে, লক্ষ্যমাত্রার মুনাফা অর্জিত হবে তা খেয়াল করে ব্যবসায়ের সিদ্ধান্তগুলা একে একে নিতে হবে। বিগত বছরের ভুলগুলির কারণ খুঁজে বের করুন এবং সেগুলো যাতে আর না হয় সে অনুযায়ী পদক্ষেপ নিন। আর হ্যাঁ পরিশ্রম, মূলত এর উপরই আপনার ব্যবসার বর্তমান-ভবিষত নির্ভর করবে। বিল গেটস বছরের মাত্র দুইদিন পূর্ণ বিশ্রাম নিতেন তাও আবার সারাদিন বই পড়ে কাটাতেন।

Pages: 1 ... 11 12 [13] 14 15 ... 17