Daffodil International University

Science & Information Technology => Smartphone Application => Topic started by: Anuz on April 28, 2018, 12:07:30 AM

Title: অ্যান্ড্রয়েড ফোনের কিছু 'গোপন' ফিচার
Post by: Anuz on April 28, 2018, 12:07:30 AM
বর্তমান এই প্রযুক্তি নির্ভর যুগে এখন অ্যান্ড্রয়েড প্রায় সকলের কাছেই আছে। কিন্তু আপনার ফোনে এমন অনেক ফিচার রয়েছে যা হয়তো আপনি জানেনই না। তবে আর দেরি না করে চলুন জেনে নেই সেই গোপন ফিচারগুলো সম্পর্কে।

১. ফোনে আসা মেসেজ তো পড়েন। কখনও মনে হয়েছে প্রিয়জনের কাছ থেকে আসা মেসেজ কানেও শুনবেন। আপনার ফোনেই কিন্তু রয়েছে সেই ফিচার। ফোনের সেটিংস-এ অ্যাকসেসিবিলিটি অপশনে যান। এ বার টেক্সট টু স্পিচের আউটপুট অপশন ক্লিক করুন আর নিজের কানেই শুনুন মেসেজ।

২. আপনার ফোন বন্ধুকে ধার দিচ্ছেন কিন্তু আপনি চান আপনার জরুরি তথ্য গোপনই থাকুক। তাহলে ফোনের ‘গেস্ট মোড’ অন করুন। তার জন্য ফোনের ইউজার আইকনে ক্লিক করুন। গেস্ট আইকন আসবে। এ বার আপনার কাছে অপশন আসবে কোন তথ্য আপনি দেখাবেন এবং কোনটি গোপন রাখবেন।

৩. ফোনের সেটিংস-এ গিয়ে সিকিউরিটি অপশনে যান। এ বার ডিভাইস অ্যাডমিনিস্ট্রেরস বলে যে অপশনটি আছে সেটার বাঁ দিকের বক্সে ক্লিক করুন। এই অপশনের বৈশিষ্ট্য হলো যদি কোনো কারণে আপনার ফোনটি হারিয়ে যায় তাহলে সেটির অবস্থান আপনি জানতে পারবেন এবং জরুরি তথ্য লক করে দিতে পারবেন।

৪. আপনি কি গাড়ি চালাচ্ছেন বা কোনো কাজে ব্যস্ত এদিকে ফোন ব্যবহার করাও জরুরি হয়ে পড়েছে। জানেন কী, হাত ব্যবহার না করেও ফোনে প্রয়োজনীয় কাজ সেরে নিতে পারেন? তার জন্য ইনস্টল করুন ‘ইভা ফেসিয়াল মাউস’। এই অ্যাপের সাহায্যে শুধু মাথা নাড়িয়েই আপনার অ্যান্ড্রয়েডটিকে কন্ট্রোল করতে পারবেন।

৫. ফোনের ছোট আইকন দেখতে অনেকেরই সমস্যা হয়। আপনার ফোন ডিসপ্লের যেকোনো অপশন কীভাবে বড় করে দেখা যায় জানেন? সেটিংস-এ গিয়ে অ্যাকসেসিবিলিটি অপশনের ম্যাগনিফিকেশনে যান। এ বার যেকোনো আইকন জুম করে দেখতে পারেন।