Daffodil International University

IT Help Desk => Anti Virus => Topic started by: wahid on May 25, 2012, 10:54:08 AM

Title: ভাইরাস থেকে বাঁচতে
Post by: wahid on May 25, 2012, 10:54:08 AM
কম্পিউটার ব্যবহারকারীদের জন্যআতঙ্কের নাম ভাইরাস এবং ওয়ার্ম। নানা উৎস থেকে কম্পিউটারে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। ভাইরাসের সংক্রমণ হতে পারে পেনড্রাইভ, ডিস্ক, মেমোরি কার্ডসহ বিভিন্ন যন্ত্রাংশের মাধ্যমে। আর ইন্টারনেট থেকেও কম্পিউটারে ছড়িয়ে পড়তে পারে ভাইরাস।
ভাইরাস থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে ভালো উপায় হচ্ছে, মানসম্মত হালনাগাদ অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করা। অ্যান্টিভাইরাস থাকার পরও কিছু বিষয়ে সতর্কথাকা জরুরি।এর একটা হচ্ছে অটোরান সুবিধা বন্ধ করে দেওয়া। সাধারণত বাইরের যন্ত্রাংশ (এক্সটারনাল ডিভাইস) থেকে কম্পিউটারে ভাইরাস ঢোকার হার বেশি। এসব যন্ত্রাংশেভাইরাস বা ওয়ার্মথাকলে যন্ত্রাংশটি কম্পিউটার চলা শুরু হলেই ভাইরাস কার্যকর হয়ে ওঠে। এসব যন্ত্র সরাসরি না চালানো ভালো।তাই অটোরান বন্ধ রাখতে হবে।
অটোরান বন্ধ করতে উইন্ডোজ অপারেটিং সিস্টেমে Start\Run-এ গিয়ে gpedit.msc লিখে OK করুন। এবার নতুন উইন্ডো আসবে। এখান থেকে computer configuration নির্বাচন করুন। এরপর Administrative Templates\System-এ যান। এবার Turn off Autoplay-এ দুই ক্লিক করুন। এরপর ‘Turn off Autoplay’ সক্রিয় করতে হবে এবং ‘Turn off autoplay on’ বক্স থেকে ‘All drives’ নির্বাচন করতে হবে। এবার OK করলেই কম্পিউটারের সব ধরনের যন্ত্রের অটোরান বন্ধ হয়ে যাবে। ফলে কোনো পেনড্রাইভ বা অন্য যন্ত্র কম্পিউটারে লাগালেই সেটির ফাইলগুলো খুলবে না এবং ভাইরাসগুলো আক্রমণ করতে পারবে না।
অনেক সময় এক্সটারনাল ড্রাইভগুলো থেকে কম্পিউটারে তথ্য স্থানান্তরের সময়েও ভাইরাস ঢুকে পড়তে পারে। তাই ড্রাইভগুলো না খুলেই তথ্য আদান-প্রদান করার ব্যবস্থা করতে হবে। আর এর জন্য রয়েছে কিছু সফটওয়্যার। ভাইরাস ছড়ায় এমন ফাইলের বড় একটি অংশে .exe এক্সটেনশন থাকে।তাই পরিচিত ও গ্রহণযোগ্য উৎস না হলে .exe এক্সটেনশনের ফাইল কম্পিউটারে না নেওয়াই
ভালো।
Title: Re: ভাইরাস থেকে বাঁচতে
Post by: Kanij Nahar Deepa on August 01, 2013, 02:26:43 PM
thanks for sharing..
Title: Re: ভাইরাস থেকে বাঁচতে
Post by: asitrony on July 02, 2015, 11:22:55 PM
Useful information

Thanks for the post....