Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Messages - arif_mahmud

Pages: 1 [2] 3 4 5
16
Thank you

18
আপনি কি আপনার শখের মোবাইলটি ভুল বশত পানিতে ফেলে দিয়েছেন? কিংবা পকেটে রেখেই সাঁতার কেটেছেন? যেভাবেই মোবাইল ভিজুক না কেন, ভেজা মোবাইল মানেই আপনাকে তা পরিবর্তন করতে হবে। কিন্তু আপনি যদি দ্রুততার সাথে কিছু পদক্ষেপ নেন, তাহলে হয়তো আপনার মোবাইলটি জানে বেঁচে জেতে পারে। তাই জেনে নিন মোবাইল ভিজে গেলে তাকে বাঁচানোর উপায়।

১। মোবাইলটি যত দ্রুত সম্ভব পানি থেকে বের করে ফেলুন। মোবাইল এর প্লাস্টিক কভারটি মোটামুটি শক্ত হয়ে থাকে, কিন্তু এতে পানি ঢুকতে খুব বেশি সময় লাগে না, খুব বেশি হলে ২০ সেকেন্ড। মোবাইলটি তাড়াতাড়ি ধরে নিন। একে ভুলেও চালু করবেন না, কারণ এতে খুব সহজেই শর্টসার্কিট হতে পারে (যদি চালু থাকে, তবে তৎক্ষণাৎ বন্ধ করে দিন)। পানিতে গেলে একে শুকানো অপরিহার্য, কাজ করুক বা না করুক। যদি বের করতে দেরি করে ফেলেন, তবে যত তাড়াতাড়ি সম্ভব ব্যাটারি খুলে ফেলুন। এতে মোবাইল এর মধ্যে সকল বিদ্যুৎ প্রবাহ বন্ধের নিশ্চয়তা দেওয়া যায়।

২। মাথা ঠাণ্ডা রাখুন। আপনার ফোনটি যদি দ্রুত বের করে ফেলেন, তবে হয়তো তেমন একটা ক্ষতি হয়নি। আর যদি দেরি হয়েও যায়, মনে হয় না যে আপনার মাথা গরম করে ফোনটিকে শুকাতে পারবেন। হাল ছেড়ে দেওয়ার আগে আরও অনেক কিছু করার আছে।

৩। মোবাইলের ব্যাটারি খুলে ফেলুন। এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপের একটি। বিদ্যুৎ আর পানির মধ্যে কেমন বিক্রিয়া হচ্ছে সেটা না ভাবলেও চলবে, মদ্দা-কথা এরা দু'জন কখনও এক সাথে থাকতে পারে না। মোবাইলের ভিতরে অনেক বিশেষ বিশেষ অংশ আপনি ক্ষতির হাত থেকে বাঁচাতে পারেন যদি আপনি এর শক্তির উৎস (ব্যাটারি) কে বিচ্ছিন্ন করে দেন।

৪। সিম কার্ডটি খুলে ফেলুন। এতে অনেক প্রয়োজনীয় তথ্যাবলী থাকতে পারে। অনেকের কাছে ফোনটির চেয়ে সিম কার্ডের ওই তথ্য গুলোর মূল্যই বেশি। যদিও সিম কার্ড খুব সহজে নষ্ট হয় না, তবে ফোনটি বাঁচাতে পরবর্তী কয়েকটি ধাপ হয়তো সিমের জন্য সহায়ক হবে না। খুলে শুকনো করে এক পাশে রেখে দিন, যতক্ষণ আপনার ফোন ব্যবহার উপযোগী না হয়।

৫। মোবাইলে ব্যবহৃত অন্যান্য জিনিস গুলোও আলাদা করে দিন। যেমন: কভার, হোল্ডিং ইত্যাদি।

৬। মোবাইল ফোনটি ভালভাবে শুকাতে হবে। এক ফোঁটা পানিও মারাত্মক হতে পারে ফোনের বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশে প্রবেশ করে। তাই আপনাকে অবশ্যই দ্রুত এবং সতর্কতার সাথে শেষ বিন্দু পরিমাণ পানিও মুছে ফেলতে হবে।

৭। সম্ভব হলে ভ্যাকুম ক্লিনার ব্যবহার করুন। আপনার ফোনের বিভিন্ন অংশের মধ্যে থেকে একদম ক্ষুদ্র পানির বিন্দু টেনে বের করতে এর জবাব নেই। তাই, যদি বাসায় ভ্যকুম ক্লিনার থেকে থাকে তবে সোট ব্যবহার করুন। ফোনটির প্রতিটি সম্ভাব্য অংশে এর ব্যবহার করুন। এতে আপনার ফোনটি অনেকাংশেই শুকিয়ে যাবে, কিন্তু এখনও এটি চালু করা মোটেও নিরাপদ নয়। তাই, তাড়াহুড়ো করবেন না।

৮। মোবাইলটি শুকাতে চাল ব্যবহার করুন। শুকনো চাল খুব ভাল কাজ করে থাকে। এর মধ্যে এক রাতের জন্য আপনার মোবাইলটি রেখে দিন। এতে, মোবাইলে এক কণা পানিও বাকি থাকবে না।

৯। চাল থেকে বের করার পরে শুকনো একটি তোয়ালেতে ফোনটি রাখুন। মনে রাখবেন, এই সব কিছুর উদ্দেশ্যই হচ্ছে ফোনটিকে পুরোপুরি ভাবে শুকানো। তাই ভেজা তোয়ালে বা অন্য কিছু ব্যবহার করে এতক্ষণের সকল মেহনত নষ্ট করে দিবেন না।

১০। সময় হয়েছে ফোনটি টেস্ট করার। আপনি যদি অন্তত ২৪ ঘণ্টা বা এর চাইতে বেশি সময় (সম্ভব হলে) অপেক্ষা করে উপরের ধাপগুলো পূর্ণ করে থাকেন, তাহলে এখন ফোনটি চালু করতে পারেন। ভালভাবে পরিষ্কার করে ব্যাটারিটি লাগান এবং ফোনটি চালু করুন।

19
নতুন সংবাদ সেবার পরিকল্পনা করেছেন উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস। যা কিনা পেশাদার সাংবাদিক ও স্বেচ্ছাসেবকের কাজকে একত্রিত করবে। ‘উইকিট্রিবিউন’ নামের এই সংবাদ পরিষেবা ‘প্রকৃত এবং নিরপেক্ষ’ আর্টিক্যাল প্রদান করবে যা ভুয়া সংবাদ সমস্যা সমাধানে সাহায্য করবে বলে বিবিসি’র প্রতিবেদনে জানানো হয়েছে।

এ ব্যাপারে বিবিসিকে ওয়েলস বলেন, আমি মনে করি আমরা এমনই একটি জগতে আছি যেখানে মানুষ আমাদের উচ্চ মানের সত্য ভিত্তিক তথ্য নিশ্চিতের ব্যাপারে খুবই উদ্বিগ্ন। তিনি আরও বলেন, আমরা যত বেশি মাসিক সমর্থনকারী পাবো তত বেশি সাংবাদিক নিয়োগ দিতে পারবো।

জানা গেছে, এই উইকিট্রিবিউন বিজ্ঞাপন মুক্ত এবং মুক্ত-পাঠ উভয়ই হতে পারে এবং সমর্থকদের নিয়মিত ডোনেশনের উপর নির্ভর করবে সাইটটি। একজন বিশেষজ্ঞ বলছেন এটি একটি বিশ্বস্ত সাইট হতে পারে, তবে এর প্রভাব সীমিত হতে পারে। এছাড়া, সাইটটিতে উইকিপিডিয়ার মতোই যেকোনো কেউ পরিবর্তন করতে পারবে কিন্তু সেই তথ্য কর্মী সদস্য বা বিশ্বস্ত স্বেচ্ছাসেবক সম্প্রদায় অনুমোদন করলেই কেবল প্রচার করা হবে। তবে এই সাইটটির মূল পার্থক্য হবে- এখানে লেখকদের মূল দলটিকে অর্থ দেয়া হবে, যদিও এখানে স্বেচ্ছাসেবক লেখকরা প্রাথমিক ড্রাফট লিখবে এবং পরে তা স্টাফ সদস্যরা তা এডিট করে ছাড়বে। 

20
এই সময়ে আপনি  যত বেশী ভাষা জানবেন ততবেশী কর্মক্ষেত্র থেকে শুরু করে সব জায়গায় লাভবান হবেন। কিন্তু যোগাযোগ করার জন্য নতুন নতুন ভাষা শেখা সম্ভব হয় না। তাই এই সমস্যা থেকে মুক্তি দিতে যাচ্ছে নতুন এক টেকনোলজি। ভাষার এই বাধা এখন দূর হবে ট্র্যাভিস নামের নতুন এক ডিভাইসের মাধ্যমে।

জানা গেছে, ট্র্যাভিস ডিভাইসটি একনাগাড়ে ৬ ঘণ্টা অনলাইন এবং ১২ ঘণ্টা অফলাইনে চলতে পারে। এছাড়া প্রতিটি ভাষার জন্য সবচেয়ে ভালো অ্যাপটি ব্যবহার করা হয়েছে এই ডিভাইসে। ডিভাইসটির ফিচারে রয়েছে একটি টাচস্ক্রিন ডিসপ্লে, একটি কোয়াড কোর প্রসেসর, ব্লুটুথ এবং ওয়াই ফাই। ডিভাইসটিতে একটি সিম কার্ড স্লটও রয়েছে।

এছাড়া, রিমোট কন্ট্রোলের মতো দেখতে এই ডিভাইস পকেটের মধ্যেই রাখা যাবে। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে এই গ্যাজেট যে কোনো ভাষায় অনুবাদ করে দিতে পারে। ট্র্যাভিস সংস্থার পক্ষ থেকে দাবি করা হচ্ছে, এই ডিভাইস অনলাইনে রিয়েল টাইমে ৮০টি ভাষা অনুবাদ করতে সক্ষম। আর অফলাইন মোডে ২০টি ভাষা অনুবাদ করতে পারে। নয়া এই ডিভাইসের দাম ধরা হয়েছে ১৩৯ ডলার।

21
'ভুয়া খবর ও বানোয়াট' খবর লুকিয়ে ফেলার সিদ্ধান্ত নিচ্ছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। আর এ জন্য ভুয়া খবরের ওইসব লিঙ্ক সবার উপরে না দেখানোর জন্য নিজেদের অ্যালগরিদমকেও সজ্জিত করছে কোম্পানিটি।

সম্প্রতি গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট ইনকর্পোরেশন জানিয়েছে, ভ্রান্তিমূলক, মিথ্যা, আপত্তিকর সংবাদ ও নিবন্ধগুলো লুকিয়ে ফেলার ব্যবস্থা করা হবে। তবে এসব খবরগুলো সার্চ অপশন থেকে সম্পূর্ণ মুছে ফেলা হবে না। বরং তার বদলে এগুলোকে ‘নিম্নমানের’ খবর বা নিবন্ধ বলে চিহ্নিত করে সেগুলোকে অনুসন্ধানী ফলাফলের সবার নীচে পাঠিয়ে দেওয়া হবে।

মূলত ২০১৬ সালে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের সময় ছড়িয়ে পড়া বিভিন্ন ভুয়া খবরের কারণেই এমন  উদ্যোগ নিল অ্যালফাবেট।

গুগলের সার্চ বিভাগের ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী বেন গোমেজ জানান, এটি আমাদের মোট ট্রাফিকের মাত্র এক চতুর্থাংশ। তবে এটি বড় প্রশ্ন নয়, বরং বড় প্রশ্ন হচ্ছে এগুলো নিয়ন্ত্রণ করা।

এর আগে যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে গুগলের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে সবচেয়ে বেশি ভুয়া খবর ছড়িয়েছিল। যা অনেকটাই উদ্বেগের পর্যায়ে ছিলো বলে জানায় গণমাধ্যমগুলো।

22
Thanks for sharing

26
Common Forum/Request/Suggestions / Re: Robot awakening
« on: April 22, 2017, 08:38:29 AM »
Thanks

29
Very good ...

Pages: 1 [2] 3 4 5