কফিপানে স্ট্রোকের ঝুঁকি কমে
দিনে দুই-তিন কাপ কফি পান করলে ‘স্ট্রোকের ঝুঁকি প্রায় ২০ শতাংশ কমে যায়’ বলে জানিয়েছেন স্পেনের গবেষকরা।
যারা নিয়মিত কফি পান করেন তাদের মস্তিস্কে রক্ত জমাট বেঁধে যাওয়ার সমস্যা কম হয় বলে জানান তারা।
৮০ হাজার নারীর ওপর ২০ বছর ধরে পরিচালিত গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে। ভারতীয় সংবাদ সংস্থা ‘পিটিআই’ এ খবর জানিয়েছে।
কফি পান করলে স্ট্রেকের ঝুঁকি বাড়ে- এ ধারনাটিকে অনুমিত সত্য ধরে তারা এ কাজটি হাতে নিয়েছিলেন। তাই প্রাপ্ত ফলাফলে বিস্মিত হয়েছেন গবেষকরা।
যুক্তরাষ্ট্রের ‘সার্কুলেশন’ নামক সাময়িকী গবেষণার ফল প্রকাশ করেছে।
গবেষকরা জানিয়েছেন, এটা খুবই অভাবনীয় যে কফির ক্যাফেনই এ সুরক্ষা দেয়। ক্যাফেইনসমৃদ্ধ অন্যান্য পানীয় যেমন চা থেকে এ উপকার পাওয়া যায় না বলে জানিয়েছেন তারা।
প্রধান গবেষক ডা. এসথার লোপেজ-গার্সিয়া বলেছেন, কফির উপকারিতা সম্পর্কে আরো গবেষণার প্রয়োজন। “কফির অ্যান্ট্রিঅক্সিডেন্ট দেহের প্রদাহ কমাতে এবং রক্ত চলাচল স্বাভাবিক রাখতে সহায়ক হতে পারে†বলে মত দিয়েছেন তিনি।
এ গবেষণাটি মূলত নারীদের ওপর পরিচালনা করা হলেও পুরুষরাও কফিপানের এ উপকারিতা পেতে পারে বলে মনে করছেন গবেষকরা।
Source: Intermet
Informative, never heard this before.
Coffee is a wonderful drink, that's true. But if you add milk with coffee it will destroy all the goodness contained in it.
It's Very good news from release stroke attack.
Great to hear that.... :D
Good post..