Daffodil International University
Science & Information Technology => Science Discussion Forum => Latest Technology => Topic started by: maruppharm on October 13, 2013, 06:08:03 PM
-
বিজ্ঞাপনের মডেল হবেন? আপনার নাম, ছবি, কোনো পণ্যের বিষয়ে অভিমত জানাতে চাইলে অনুসন্ধান সেবাদাতা গুগল আপনাকে সাহায্য করবে। গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, বিজ্ঞাপন ব্যবসায় এবার ব্যবহারকারীদের নাম, ছবি ও তথ্য কাজে লাগানোর পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি।
চলতি বছরের ১১ নভেম্বর গুগল কর্তৃপক্ষ তাদের ব্যবহারবিধিতে পরিবর্তন আনছে। এ পরিবর্তনের ফলে ব্যবসার ক্ষেত্রে যে তথ্যগুলো কাজে লাগানো সম্ভব, তা ব্যবহার করার পরিকল্পনা করেছে গুগল।
গুগল অ্যাকাউন্ট ব্যবহার গুগল প্লে স্টোর থেকে পণ্য কেনার পর সেখানে কোনো ফিডব্যাক দেওয়া হলে সে তথ্য কাজে লাগানোর অনুমতি নেবে গুগল। এরপর এ তথ্যের সঙ্গে নাম, ছবি ব্যবহার করে গুগল প্লাসে থাকা সার্কেলের সবার কাছে বিজ্ঞাপন আকারে তা প্রদর্শন করা হবে। আবার ব্যবহারকারীকে গুগলে সার্চ দিলে সে বিজ্ঞাপন প্রদর্শিত হবে। গুগল কর্তৃপক্ষ তাদের এ ফিচারটির নাম দিয়েছে ‘শেয়ারড এনডোরসমেন্টস’।
গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, গুগলের সামাজিক যোগাযোগের ওয়েবসাইট গুগল প্লাসে যে প্রোফাইল ছবি ও নাম ব্যবহার করা হয়, বিজ্ঞাপনে সেই ছবি ও নাম প্রদর্শিত হবে। বর্তমানে গুগল প্লাসে ৩৯ কোটি সক্রিয় ব্যবহারকারী রয়েছেন বলেই জানিয়েছে গুগল।
নতুন ফিচার সম্পর্কে গুগল কর্তৃপক্ষ দাবি করেছে, গুগল ব্যবহারকারী ও তার নেটওয়ার্কে থাকা বন্ধুদের প্রয়োজনীয় তথ্য ও পরামর্শ দিতে যে বিজ্ঞাপনপদ্ধতি চালু করা হবে, তা কোনো পণ্য সম্পর্কে সঠিক তথ্য জানতে সাহায্য করবে। পরিচিতজনদের কেউ যদি কোনো পণ্য কেনার পর সে সম্পর্কে মন্তব্য লেখে এবং বিজ্ঞাপন আকারে তা প্রদর্শিত হলে অন্যরাও সে পণ্য সম্পর্কে আগ্রহী হতে পারে।
গুগল কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছে, বিজ্ঞাপন প্রদর্শন সার্কেলের মধ্যে সীমিত করে রাখা বা বিজ্ঞাপন প্রদর্শন না করার বিষয়টি ব্যবহারকারীরা নিয়ন্ত্রণ করতে পারবেন।
এর আগে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুক কর্তৃপক্ষ বিজ্ঞাপনের ক্ষেত্রে এই পদ্ধতি চালু করে সমালোচনার মুখে পড়েছে। এবার ফেসবুকের পথ অনুসরণ করছে গুগল।