Daffodil International University
Science & Information Technology => Science Discussion Forum => Internet Technology => Topic started by: maruppharm on November 04, 2013, 12:48:35 PM
-
নানাভাবে বর্তমানে শীর্ষে আছে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুক। এ তালিকায় এবার যুক্ত হলো নতুন একটি বিষয়। ইন্টারনেটে বিজ্ঞাপন দেওয়ার পর ফেসবুক থেকে সবচেয়ে বেশি হালনাগাদ বা নতুন গ্রাহক পেয়ে থাকেন বিজ্ঞাপনদাতারা। এ তালিকায় পিন্টারেস্ট এবং খুদে ব্লগ লেখার সাইট টুইটারকে পেছনে ফেলেছে ফেসবুক।
সম্প্রতি প্রায় সব অনলাইন বিজ্ঞাপনদাতার কাছ থেকে প্রাপ্ত দুই লাখ তথ্য বিশ্লেষণ করে এ খবর দিয়েছেপরিসংখ্যানবিষয়ক সংস্থা স্ট্যাটিস্টা। এ তথ্যটি গত মাসের দুই লাখ তথ্য বিশ্লেষণের মাধ্যমে করা হয়েছে বলে জানিয়েছে স্ট্যাটিস্টা।
এ তথ্য অনুযায়ী ফেসবুকে দেওয়া বিজ্ঞাপন থেকে ১০.৪ শতাংশ নতুন ব্যবহারকারী পান বিজ্ঞাপনদাতারা। গত বছর এ হার ছিল ৬.৫ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা পিন্টারেস্টে দেওয়া বিজ্ঞাপন থেকে ৩.৭ শতাংশ নতুন ব্যবহারকারী যান বিজ্ঞাপনদাতাদের ওয়েবসাইটে। গত বছর এ সংখ্যাটি ছিল ২.২ শতাংশ। তৃতীয় স্থানে রয়েছে টুইটার, যেখানে বিজ্ঞাপন থেকে ১.২ ভাগ নতুন ব্যবহারকারী পান বিজ্ঞাপনদাতারা।
এ তালিকায় থাকা ছবি ভাগাভাগি করার সাইট ড্রোভ থেকে ০.৬ শতাংশ, রেডডিট থেকে ০.৩, লিংকড-ইন থেকে ০.১ এবং গুগল প্লাস থেকে ০.০৪ শতাংশ ব্যবহারকারী সরাসরি বিজ্ঞাপনদাতার ওয়েবসাইটে যান। এমন অবস্থা দেখেই তাই অন্যান্য ওয়েবসাইট থেকে ফেসবুকেই বিজ্ঞাপন দেওয়ার ব্যাপারে সবচেয়ে বেশি আগ্রহী হয়ে উঠছে বিজ্ঞাপনদাতারা।
—ম্যাশেবল অবলম্বনে কাজী আলম