Daffodil International University
Faculty of Engineering => EEE => Topic started by: mostafiz.eee on January 20, 2015, 08:02:03 PM
-
সম-আয়তন বাতাসের চেয়ে ওজনে ভারি বিমানের বাতাসে ভেসে থাকার কায়দাটা আছে তার ডানার আকৃতি ও গতিবেগের মধ্যে। কোনো বিমানই বেলুনের মতো স্থির অবস্থায় বাতাসে ভাসতে পারে না। অ্যারোপ্লেন যখন মাটির উপর দিয়ে গড়িয়ে যায়, তার ডানার উপর-নিচে উল্টো দিক থেকে বাতাস বয়ে আসে। বিমানের ডানার প্রচ্ছদের একটি বৈশিষ্ট্য আছে, যাকে বলা হয় অ্যারোফয়েল সেকশন। এর উপরের দিকটা নিচের দিকের তুলনায় বেশি বাঁকানো, ফলে লম্বায় বড়। বিমান যখন জোরে চলে, তখন ডানার উপর দিকে বাতাসের গতিবেগ নিচের তুলনায় বেশি হয়।
বিমান জোরে চলার ফলে উপরের দিকে বাতাসের চাপ কমে যায় ও নিচে বেশি হয়। ডানার নিচের উচ্চচাপে অ্যারোপ্লেন উপরের দিকে উঠতে চায়। আর গতিবেগ বাড়ার সঙ্গে সঙ্গে তার উপরে উঠে যাওয়ার প্রবণতাও বাড়ে। এক সময় বাতাসের ঊর্ধ্বমুখী বল যখন অ্যারোপ্লেনের উপর মধ্যাকর্ষণ বলের চেয়ে বেশি হয়, তখন অ্যারোপ্লেন বাতাসে ভেসে ওঠে। আকাশে একবার উঠে যাওয়ার পর ইঞ্জিন অ্যারোপ্লেনকে সামনের দিকে এগিয়ে যেতে শক্তি জোগায়। ইঞ্জিন ঘোরায় 'প্রপেলার' নামে পাখাকে যা স্ক্রুর মতো বাতাস কেটে সামনে এগিয়ে চলে।
-
:D