Daffodil International University

Faculties and Departments => Faculty Sections => Topic started by: Anup Majumder on May 18, 2017, 11:46:48 PM

Title: ট্যাবের পর কী?
Post by: Anup Majumder on May 18, 2017, 11:46:48 PM
চলতি বছরে জনপ্রিয়তা কমার পাশাপাশি ট্যাবলেট কম্পিউটারের (ট্যাব) বাজারেও নেমেছে বিশাল ধস। জানালো ইন্টারন্যাশনাল ডেটা করপোরেশন (আইডিসি)।
সম্প্র্রতি যুক্তরাষ্ট্রের এক বাজার গবেষণা প্রতিষ্ঠানের প্রতিবেদন জানায়, বিশ্বের কয়েকটি বড় ট্যাব নির্মাতা প্রতিষ্ঠানের বিক্রি কমে গেছে। ফলে বাজারে আসার হার এ বছর সাড়ে ৮ শতাংশ কমেছে।
এ বছরের প্রথম প্রান্তিকে ট্যাব বিক্রি ১০ শতাংশ পর্যন্ত কমেছে। এ নিয়ে টানা ১০ প্রান্তিকজুড়ে ট্যাব বিক্রি কমার ধারা অব্যাহত রয়েছে। আর গেলো ৫ প্রান্তিকের সব ধস দুই অংকের বেশি ছিল।
বিশ্বজুড়ে আইডিসির মোবাইল ডিভাইস বিশ্লেষণ প্রোগামের ভাইস প্রেসিডেন্ট রায়ান রেইথ বলেছেন, অরিজিনাল আইপিপ্যাড আসার পর ২০১০ সালে যে ট্যাবলেট বাজার তৈরি হয়েছিল তা আগের মতো নেই।
আইডিসির ডিভাইস অ্যান্ড ডিসপ্লে বিভাগের বিশ্লেষক লিন হুয়াং বলে, বিশ্বজুড়ে কম্পিউটার বাজারের জন্য বিষয়টি দীর্ঘমেয়াদী হুমকিতে দাঁড়িয়েছে।
আইডিসির ওই রিপোর্টে বিশ্বের সেরা পাঁচটি ট্যাব নির্মাতা প্রতিষ্ঠানের বাজার পর্যবেক্ষেণ করা হয়েছে। এতে ২৪ দশমিক ৬ শতাংশ দখল করে শীর্ষে রয়েছে আমেরিকা ভিত্তিক প্রতিষ্ঠান অ্যাপল। অবশ্য প্রথম প্রান্তিকে অ্যাপলের ১৩ শতাংশ পর্যন্ত বিক্রি কমতে দেখা গেছে।
এদিকে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাংয়ের ট্যাব বিক্রি কমেছে ১ দশমিক ১ শতাংশ। বাজারের সাড়ে ১৬ শতাংশ দখল করে দ্বিতীয় অবস্থানে রয়েছে তারা।
তবে তৃতীয় স্থানে থাকা হুয়াওয়ের ব্যবসা সফল। ৩১ দশমিক ৭ শতাংশ বিক্রি বেড়েছে চীনা এ প্রতিষ্ঠানটির।
এদিকে ট্যাবলেট বিক্রি কমে চতুর্থ স্থানে আছে আমাজন। ১ দশমিক ৮ শতাংশ বিক্রি কমে বর্তমান বাজারের ৬ শতাংশ দখল করেছে আমাজন।
ট্যাবের বাজারের পঞ্চম স্থানটি লেনোভোর। বাজারের ৫ দশমিক ৭ শতাংশ দখল রয়েছে প্রতিষ্ঠানটির। যদিও ৩ দশমিক ৮ শতাংশ লোকসানে আছে চীনা এ প্রতিষ্ঠানটি।
এতে প্রশ্ন উঠেছে যে, ট্যাবের পরিবর্তে কোন ডিভাইসের দিকে ছুঁটছে ক্রেতারা।

স্ট্র্যাটেজি অ্যানালাইটিকসের অপর এক প্রতিবেদনে বলেছে, বছরের প্রথম প্রান্তিকে স্মার্টফোনের বাজারে বিক্রি বেড়েছে তুলনামূলক বেশি।
এদিকে স্মার্টফোনের বাজারে ৮০ দশমিক ২ শতাংশ মুনাফা নিয়ে এগিয়ে আছে স্যামসাং আর ৫০ দশমিক ৮ শতাংশ নিয়ে দ্বিতীয় স্থানে আছে অ্যাপল। ৩৪ দশমিক ৫ শতাংশ নিয়ে হুয়াওয়ে এবং ২৭ দশমিক ৬ শতাংশ নিয়ে অপপো আছে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে। এছাড়া ২২ দশমিক ১ শতাংশ নিয়ে পাচঁ নম্বরে আছে ভিভো।
ওয়াই/সি.
Title: Re: ট্যাবের পর কী?
Post by: masnad.cse on May 20, 2017, 08:56:59 AM
Microsoft has already brought  Microsoft Surface Studio to market.
Title: Re: ট্যাবের পর কী?
Post by: murshida on May 20, 2017, 03:15:23 PM
good