Daffodil International University
Faculties and Departments => Faculty Sections => Topic started by: Md. Sazzadur Ahamed on July 05, 2017, 02:45:07 PM
-
প্রিন্ট সংস্করণ
বিজ্ঞাপন পরিমাপ করার জন্য বেশ কিছু নতুন টুল বানিয়েছে ফেসবুক। এগুলো দিয়ে ফেসবুক পরিচালিত বিজ্ঞাপন প্রচারণার ম্যাট্রিকসে স্বচ্ছতা আরও বাড়বে। জনপ্রিয় এই সামাজিক যোগাযোগমাধ্যমটির উদ্দেশ্য প্রতি মাসেই নতুন বিজ্ঞাপন ম্যাট্রিকস ছাড়া।
আর্থিক প্রযুক্তি প্রতিষ্ঠান ফাস্ট পের ডেটা ও প্রযুক্তি বিভাগের ভাইস প্রেসিডেন্ট মার্ক ব্যারান মনে করেন, ফেসবুকের এই পদক্ষেপে বিজ্ঞাপন ব্যবস্থাপনার বর্তমান টুল এবং পরিমাপকগুলোর বেশ উন্নতি হবে। সব মিলিয়ে বর্তমান প্রচেষ্টা সেই সব বিজ্ঞাপনদাতাকে শান্ত করতে পারবে, যারা সম্প্রতি ফেসবুকের বিজ্ঞাপন পরিমাপে হওয়া ত্রুটিতে অখুশি হয়েছিল। বিজ্ঞাপন গণনায় এ পর্যন্ত ফেসবুকের দশবার ত্রুটি ছিল এবং এই মে মাসেই সর্বশেষ ত্রুটি ধরা পড়ে।
নতুন এই ম্যাট্রিকসের কারণে বিজ্ঞাপনের লিংকে ক্লিক করার পর বিজ্ঞাপনদাতারা দেখতে পারবে কতজন ব্যবহারকারী তাদের মোবাইল ওয়েবসাইটে প্রবেশ করেছে। ফেসবুক যদি প্রতিষ্ঠানগুলোর কাছে পরিষ্কার করতে পারে যে তাদের মোবাইল ওয়েবসাইট বন্ধ হচ্ছে না, তাহলে ক্ষুদ্র ব্যবসায়ীরাও তাঁদের পেজের জন্য আশাবাদী হবেন।
এ ছাড়া বিজ্ঞাপন লিংকে যে প্রবেশ করছে, সে নতুন গ্রাহক নাকি পুরোনো, তার ওপরও সূক্ষ্ম নজর রাখবে। ফলে বিজ্ঞাপনদাতাদের কাছে বিষয়টি পরিষ্কার হবে তাঁরা কাদের জন্য অর্থ ব্যয় করছেন। এতে আরও অনেক বিজ্ঞাপনদাতা ফেসবুকের প্রতি আকৃষ্ট হবে। একটি পেজে কতজন অনুসারী যুক্ত হলো এবং কতজন চলে গেল, তাও নতুন ম্যাট্রিকস পর্যালোচনা করবে। এ ক্ষেত্রে কতজন ব্যবহারকারী একটি পেজের তথ্য ডেস্কটপ কম্পিউটার থেকে দেখেছে কিন্তু ক্লিক করেনি আবার ব্যবহারকারীদের দ্বারা পেজটি কতবার সুপারিশ করা হয়েছে তাও জানা যাবে। এই বিষয়গুলো ছোট ছোট ব্যবসায়ীদের বিনিয়োগ করতে আকৃষ্ট করবে বলে মনে করেন বিশ্লেষকেরা।
এই ম্যাট্রিকসগুলো আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ছাড়া হবে। নতুন এই পদক্ষেপ বিজ্ঞাপনের ক্ষেত্রে দাম নির্ধারণ ও প্রচারণার কৌশলকে আরও সহজ করবে।