Daffodil International University
Faculties and Departments => Faculty Sections => Topic started by: Md. Sazzadur Ahamed on July 13, 2017, 02:35:57 PM
-
লিখিত বার্তা আদান-প্রদানে জনপ্রিয় অ্যাপ সামাজিক মাধ্যম ফেসবুকের মেসেঞ্জার। এর ১০০ কোটির বেশি সক্রিয় ব্যবহারকারী রয়েছে। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি মাসের শেষ নাগাদ বিশ্বজুড়ে মেসেঞ্জারে বিজ্ঞাপন প্রচারের ব্যবস্থা শুরু হবে।
গত জানুয়ারি মাসে পরীক্ষামূলকভাবে অস্ট্রেলিয়া ও থাইল্যান্ডে ফেসবুক মেসেঞ্জারে বিজ্ঞাপন সেবা চালু করে। এ পরীক্ষা-নিরীক্ষায় সন্তোষজনক সাফল্যের পর বিশ্বব্যাপী এই বিজ্ঞাপন সেবা চালুর ঘোষণা দিল ফেসবুক।
একটি আন্তর্জাতিক গণমাধ্যমে দেওয়া বিবৃতিতে ফেসবুক জানায়, খুব শিগগিরই বিজ্ঞাপনদাতারা বিশ্বব্যাপী মেসেঞ্জারের মাধ্যমে বিজ্ঞাপন দিতে পারবেন। এ ছাড়া মেসেঞ্জার ব্যবহারকারীদের ফোনের পর্দার আয়তন অনুযায়ী এই বিজ্ঞাপনের ধরন ভিন্ন হবে বলে জানায় ফেসবুক। তা ছাড়া বিজ্ঞাপনটি মেসেঞ্জারের কোথায় প্রদর্শিত হবে, তাও নির্ভর করবে ব্যবহারকারীর সক্রিয়তার ওপর। তবে ব্যবহারকারী মেসেঞ্জারে কী বার্তা প্রেরণ করছে তার ভিত্তিতে বিজ্ঞাপন প্রদর্শিত হবে বলে নিশ্চিত করেছে ফেসবুক। মেসেঞ্জারের নতুন বিজ্ঞাপন সেবার আওতায় বিজ্ঞাপন থেকেই সরাসরি পণ্য কেনা যাবে।
মেসেঞ্জারে এমন বিজ্ঞাপনের কারণে কিছুটা বিরক্ত অনেক ব্যবহারকারী। অনেকেই মেসেঞ্জারে তাঁদের ব্যক্তিগত আলাপচারিতার ফাঁকফোকরে বিজ্ঞাপন ভেসে ওঠাকে ক্ষোভের চোখেই দেখছেন। তবে স্থায়ীভাবে মেসেঞ্জারে এ বিজ্ঞাপন দেখানো বন্ধ করা না গেলেও একটি বিজ্ঞাপনকে সরিয়ে ফেলার সুবিধা রাখছে ফেসবুক। এ ছাড়া অতিরিক্ত বিজ্ঞাপনের ফলে মেসেঞ্জারের ভাবমূর্তি যাতে নষ্ট না হয়, সে বিষয়েও যথাযথ খেয়াল রাখবে বলে জানিয়েছে ফেসবুক।