Daffodil International University
DIU Activities => Permanent Campus of DIU => Topic started by: Reza. on August 13, 2018, 07:43:48 PM
-
পথ দিয়ে হেটে যাচ্ছিলাম আর দেখতেছিলাম রাস্তায় পথচারীদের জন্য কোন কোন ব্যবস্থা আছে?
দেখলাম ওভার ব্রীজ ছাড়া আর কোন আয়োজন নাই তাদের জন্য। আবার একেকটি ওভারব্রিজ প্রায় তিন তলা উঁচু। যাদের কয়েক বেলা এই বড় রাস্তা পার হতে হয় তাদের জন্য অবশ্যই কষ্টকর। বিশেষতঃ বৃদ্ধ, শিশু ও মহিলাদের জন্য। আগে রাস্তায় পথচারীদের পারাপারের জন্য জেব্রা ক্রসিং থাকতো। আমাদের এই শহর থেকে জেব্রা ক্রসিং অনেক আগেই বিলুপ্ত হয়ে গেছে।
আমাদের শহরের রাস্তাঘাট কেবলমাত্র কার বা জীপের জন্যই প্ল্যান করা। মানুষ হেটে যাবে রিক্সায় যাবে - সেগুলো রাস্তা তৈরি করার সময় ভাবা হয়নি। এমনকি কার বা জীপ চালানোও এই শহরে যুদ্ধ করার সামিল। কোথাও পারকিং প্লেস নাই। খাম খেয়ালি সিগনাল। জ্যামে আর এলোমেলো গাড়ীর ভীরে গাড়ী চালানোও দুঃসাধ্য ব্যাপার। পথচারী ভাবে গাড়ী গুলো দেখে চলে না কেন? আর গাড়ীর চালক ভাবে পথচারীরা দেখে চলে না কেন?
ফুটপাথে হেটে চলবেন? কিছু ফুটপাথ হকারদের দখলে। কিছু ভাঙ্গা অথবা মেরামত চলতেছে। কিছু আবার ওভারব্রিজ দখল করে রেখেছে।
পথে চলতে গেলে আমরা কেউ ল- এবাইডিং সিটিজেন হতে পারি না। সে গাড়িতে থাকুক বা হেটে চলুক। কেননা রাস্তার প্ল্যান ও ডিজাইনেই ভুল। এছাড়া রিক্সা ও পথচারীদের জন্য কিছু ভাবা হয় নাই। ওয়ি কারণে এরা অনেক সময়েই মানুষের চক্ষুশূল হয়। এদের জন্য ব্যাবস্থা না রাখা হলে এদেরকে রাস্তায় নিষিদ্ধও করা হয় না।
বাসের ব্যাপারে আমার পর্যবেক্ষণ হল এরা সবার কাছেই ক্রিমিনাল। বাস ব্যাবহারকারি, ট্রাফিক পুলিশ অথবা গাড়ী চালক সবার চক্ষুশূল এরা। এদের ব্যাপারেও যাতে অবস্থার উন্নতি হয় তার জন্যও কিছু করা হয় না আবার এদের নিষিদ্ধও করা হয় না। এদের কতটুকু ট্রেনিং আছে বা ট্রেনিং দেয়া সম্ভব কিনা তা কখনো যাচাই করা হয়েছে বলে শুনি নাই।
আমাদের শহর একটি মেগা সিটি। সুখে দুখে আমরা দিন কাটাই একই সমস্যা নিয়ে।
-
একই রাস্তায় পথচারী, রিক্সা ও ইঞ্জিন চালিত বাহন চলে। ইঞ্জিন চালিতর মধ্যেও কিছু হেরফের আছে। অল্প গতির সি এন জি, পিক আপ, বাস, দ্রুত গতির কার ও জীপ, এছাড়াও দুইজনের বাহন মটর সাইকেল। যেখানে বহু মানুষ চলাচল করে সেখানে একজনের প্রতি অন্যজনের শ্রদ্ধা ও সহমর্মিতা থাকা অত্যাবশ্যক। এছাড়াও ট্রাফিক আইন মেনে চলা জরুরী। সব থেকে গুরুত্বপূর্ণ হল বিভিন্ন গতির ও প্রকৃতির যানবাহন যেন একজন অন্যজনের প্রতিবন্ধক না হয় সেই মত চলাচল বান্ধব রাস্তার প্ল্যান ও ডিজাইন থাকা। তবে সব থেকে ঘন বসতি পূর্ণ শহরে সমস্যা হবেই। এর জন্য ডিসেন্ট্রালাইজেশন একমাত্র সমাধান।