Daffodil International University

Faculty of Engineering => Textile Engineering => Topic started by: Reza. on April 16, 2019, 12:20:12 AM

Title: Lectures with board versus multimedia.
Post by: Reza. on April 16, 2019, 12:20:12 AM
মানুষের আসল সম্পদ হল ইমাজিনেশন বা কল্পনাশক্তি। যা দেখে নাই তার বর্ণনা শুনে বা পড়ে কত নিখুঁত ভাবে তার প্রতিচ্ছবি কল্পনা করতে পারে এইখানেই মানুষের আসল সাফল্য। আমাদের শ্রদ্ধেয় শিক্ষকেরা ব্ল্যাক বোর্ডে ক্লাস নিতেন। মাল্টিমিডিয়া ছিল না। তাদের লেকচারের মাধ্যমেই আমাদের অনেক কিছু ইমাজিন করে শিখতে হত। আরেকটি ছিল ক্লাসের পরে লাইব্রেরীতে বই পড়ে শিখতে হত। সেটিতেও কল্পনা শক্তি লাগতো।
শুনে বা পড়ে যে কোন কিছু ইমাজিনেশন বা কল্পনা করতে হলে ব্রেনের পরিশ্রম অনেক বেড়ে যায়। যা কিনা মালটি মিডিয়া তে হয় না। শিক্ষার অন্যতম উদ্দেশ্য হল ব্রেন ও মনকে কষ্ট করতে শেখানো। তাকে নিয়মিত ভাবে চর্চা করার অভ্যাস গড়ে তোলা।

মাল্টিমিডিয়াতে অনেক কম পরিশ্রমে ও কম কষ্টে শেখা গেলেও ব্রেনের কর্মক্ষমতা কমে যায়। মনোযোগও আগেকার দিনের লেকচার শুনে শেখার মত ততটা লাগে না। ব্রেনের চর্চা বেশী হয় গতানুগতিক বোর্ড আর লেকচারের মাধ্যমে ক্লাস করতে হলে।

Title: Re: Lectures with board versus multimedia.
Post by: Md. Al-Amin on April 16, 2019, 10:52:01 AM
Real speech.
Title: Re: Lectures with board versus multimedia.
Post by: Reza. on April 19, 2019, 11:14:44 PM
Thank you.
Title: Re: Lectures with board versus multimedia.
Post by: Kazi Rezwan Hossain on May 16, 2019, 03:33:41 PM
Nice analysis,sir