Daffodil International University

IT Help Desk => Use of PC => Topic started by: Sultan Mahmud Sujon on December 02, 2011, 09:07:37 PM

Title: Microsoft Word এ লেখা Overwrite হয়ে যাচ্ছে?
Post by: Sultan Mahmud Sujon on December 02, 2011, 09:07:37 PM
Microsoft Word এ যারা কাজ করেন তাদের সবাইকে কম-বেশি এই ঝামেলায় পড়তে হয়। আপনি হয়ত কোন কিছু টাইপ করছেন, লেখার মাঝখান থেকে কোন কিছু সংশোধন করতে গেলেই দেখা যায় পরের অক্ষরগুলো আস্তে আস্তে Overwrite হয়ে যাচ্ছে। এটা বন্ধ করা খুবই সোজা। নিচের তিনটা পদ্ধতির যে কোন একটা দিয়েই এটা করতে পারবেন।

পদ্ধতি-১:
কিবোর্ডের Insert বাটন প্রেস করে এটা চালু/বন্ধ করতে পারেন। সাধারনত সমস্যাটা হয় এই কারনেই। অর্থাৎ ভুলে হয়ত Insert বাটনে চাপ পড়ে যায়।

পদ্ধতি-২:

Microsoft Word এর নিচের দিকে status bar এ খেয়াল করলে দেখবেন এক যায়গায় OVR লেখা আছে। এটাকে ডাবল ক্লিক করে Overwrite চালু/বন্ধ করতে পারেন।

পদ্ধতি-৩:

১ ও ২ নং পদ্ধতিতে যদি কাজ না হয় তাহলে এই পদ্ধতি অনুসরন করুন। Tools -> Options এ ক্লিক করুন। Edit ট্যাবে Overtype mode থেকে টিক চিহ্ন তুলে দিন।